হোবো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ট্রেন ছেড়ে দেওয়ার পরে দুজন হোবো রেলপথ ধরে হাঁটছে। একজন একটি ঝোলা বহন করছে।

একজন হোবো হলো অভিবাসী কর্মী বা গৃহহীন যাযাবর, বিশেষতঃ দরিদ্র। এই শব্দটির উৎপত্তি পশ্চিমে -সম্ভাবত উত্তর-পশ্চিম - মার্কিন যুক্তরাষ্ট্রে ১৮৯০ সালের দিকে। [১] "ট্রাম্পদের" মত নয়, যারা কেবল বাধ্য হলেই কাজ করে এবং "বোমদের" মতোও নয় যারা কিছুতেই কাজ করেন না, "হোবোরা" হলো ভ্রমণকর্মী।

ব্যাকরণ[সম্পাদনা]

শব্দটির উৎস অজানা। ব্যুৎপত্তিবিদ আনাতোলি লাইবারম্যানের মতে, এর উৎস সম্পর্কে একমাত্র নির্দিষ্ট বিশদটি আমেরিকান ইংরেজিতে সম্ভব্য ১৮৯০ সালে প্রথমে লক্ষ্য করা হয়েছিল। [১] লিবারম্যান উল্লেখ করেছেন যে, অনেক লোক ব্যুৎপত্তি এই প্রশ্নের উত্তর দিতে ব্যর্থ: "কেন নব্বইয়ের দশকের গোড়ার দিকে (ঠিক তখন) ক্যালিফোর্নিয়ায় (ঠিক সেখানে) শব্দটি ব্যাপকভাবে পরিচিত হয়ে উঠল?" লেখক টড ডিপাস্তিনো মন্তব্য করেছেন যে, কেউ কেউ বলেছে যে এটি "হো-বয়" শব্দ থেকে এসেছে, যার অর্থ "ফার্মহানড (ক্ষেতি মজুর)", বা "হো, বয়" এর মতো অভিবাদন, তবে এগুলি দৃঢ় প্রত্যয়ী ব্যাখ্যা বলে মনে হয় না [২] বিল ব্রায়সন মেড ইন আমেরিকা (১৯৯৮)-এ পরামর্শ দিয়েছেন যে, এটি রেলপরিবহন অভিবাদন "হো, বিউ!" থেকে আসতে পারে! বা " হোমওয়ার্ড বাউন্ড" -এর একটি সিলেবাসিক সংক্ষেপণ[৩] এটি "হোমলেস বয়" শব্দ থেকেও আসতে পারে।


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "On Hobos, Hautboys, and Other Beaus"OUPblog। Oxford University Press। নভেম্বর ১২, ২০০৮। সংগ্রহের তারিখ ২০০৯-০৮-০৫ 
  2. Interview with Todd DePastino, author of Citizen Hobo: How a Century of Homelessness Shaped America from the University of Chicago Press website
  3. Bryson, Bill (১৯৯৮)। Made in America। Transworld Publishers Limited। 161আইএসবিএন 978-0-380-71381-3  অজানা প্যারামিটার |শিরোনাম-সংযোগ= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)

আরও পড়া[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • উইকিমিডিয়া কমন্সে হোবো সম্পর্কিত মিডিয়া দেখুন