বিষয়বস্তুতে চলুন

হেনরি সোমার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

হেনরি সোমার (১৩৭০ - ২৩ মার্চ ১৪৫০) একজন মধ্যযুগীয় ইংরেজ দরবারী এবং সংসদ সদস্য ছিলেন যিনি ছিলেন এক্সচেকারের চ্যান্সেলর। চ্যান্সেলর হিসাবে সোমেরের মেয়াদ গ্রেট বুলিয়ন দুর্ভিক্ষ এবং ইংল্যান্ডে গ্রেট স্লম্পের সূচনার সময় ঘটেছিল।

পাবলিক ক্যারিয়ার[সম্পাদনা]

সোমার, সম্ভবত কেন্টে জন্মগ্রহণ করেছিলেন, রাজা দ্বিতীয় রিচার্ডের দরবারে একজন যুবক হিসেবে লন্ডনে চলে আসেন। ১৩৯৩ সালে তাকে রাজকীয় সেবক হিসাবে প্রতি বছর ৫ পাউন্ড দেওয়া হয়েছিল। রিচার্ড দ্বিতীয় রাজা হেনরি চতুর্থ কর্তৃক ক্ষমতাচ্যুত হলে তিনি তার অবস্থান বজায় রাখেন এবং কোষাধ্যক্ষের প্রথম অ-সাধারণ ক্লার্কদের একজন হয়ে ওঠেন। তিনি প্রিভি ওয়ারড্রোবের রক্ষক (১৪০৫-০৭), রয়্যাল পার্কের রক্ষক এবং কেম্পটনের ম্যানরের কাস্টোডিয়ান (১৪০৯-১২) এর মতো আরও কয়েকটি অফিসে পুরস্কৃত হন।

১৪০৮ সালে তিনি স্যার জন টিপটফ্ট এবং তারপর স্যার জন পেলহামের কাছে এক্সচেকারের ব্যারন এবং ডেপুটি ট্রেজারার হন। ১৪১০ সালে তিনি চ্যান্সেলর অফ এক্সচেকারের পদ পরিবর্তন করেন, যা তিনি ১৪৩৭ সাল পর্যন্ত অধিষ্ঠিত ছিলেন। ১৪১১ থেকে ১৪৩৯ সালের মধ্যে তিনি এক্সচেঞ্জ এবং মিন্টের রক্ষক হিসেবে লাভজনক পদে অধিষ্ঠিত ছিলেন।

১৪০৬ সালে তিনি মিডলসেক্সের সদস্য হিসাবে সংসদে নির্বাচিত হয়ে দীর্ঘ রাজনৈতিক কর্মজীবন শুরু করেন। পরবর্তীকালে তিনি একই আসনের জন্য ১৪০৭, ১৪১১, ১৪২১ এবং ১৪২৯ সালে আরও চারবার পুনর্নির্বাচিত হন।

১৪১৩ সালে হেনরি পঞ্চম সিংহাসনে আরোহণ করার সময় সোমারের বিরুদ্ধে সরকারি তহবিলের অপব্যবহারের অভিযোগ আনা হয়েছিল কিন্তু একটি শক্ত প্রতিরক্ষা মাউন্ট করার পরে তার বিরুদ্ধে অভিযোগগুলি বাদ দেওয়া হয়েছিল। ১৪২২ সালে তিনি রাজার আরেকটি পরিবর্তন থেকে বেঁচে যান এবং অবশেষে ১৪৩৯ সালে অবসর গ্রহণ করেন, সম্ভবত ৭০ বছরের বেশি বয়সে।

তিনি ১৪৩২ সালে কেমব্রিজশায়ারের সদস্য হিসাবে শেষবারের মতো এমপি হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]