ধনাধ্যক্ষ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ধনাধ্যক্ষ এবং উপরাজকোষাধ্যক্ষ মহামান্যার রাজকোষের
Royal Coat of Arms of the United Kingdom (HM Government).svg
Official portrait of Nadhim Zahawi MP crop 2.jpg
দায়িত্ব
নাদিম জাহাবী

৫ জুলাই ২০২২ (2022-07-05) থেকে
মহামান্যার রাজকোষ
সম্বোধনরীতি
অবস্থা
এর সদস্য
যার কাছে জবাবদিহি করেপ্রধানমন্ত্রী
বাসভবন[১]
আসনওয়েস্টমিনস্টার
নিয়োগকর্তারাজমুকুট
প্রধানমন্ত্রী-এর পরামর্শে
মেয়াদকালমহামান্যার আনন্দে
গঠন22 জুন 1316
প্রথমHervey de Stanton
in the Kingdom of England only
ডেপুটিরাজকোষ ও অর্থমন্ত্রীর অর্থনৈতিক সচিব
বেতন£71,090 (excluding £81,932 salary as Member of Parliament (MP))
ওয়েবসাইটwww.gov.uk/government/ministers/chancellor-of-the-exchequer উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন

এক্সচেকারের চ্যান্সেলর(ধনাধ্যক্ষ), [ক] প্রায়শই চ্যান্সেলর সংক্ষেপে বলা হয়, [২] হলেন যুক্তরাজ্য সরকারের মধ্যে রাজমুকুটের একজন বরিষ্ঠ মন্ত্রী এবং মহামান্যার রাজকোষ-এর প্রধান নির্বাহী কর্মকর্তারাজ্যের চারটি মহান কার্যালয়গুলির মধ্যে একটি হিসাবে, চ্যান্সেলর ব্রিটিশ মন্ত্রিসভার একজন উচ্চ-পদস্থ সদস্য এবং প্রধানমন্ত্রী এবং উপ-প্রধানমন্ত্রীর পরে মন্ত্রী পর্যায়ের তৃতীয় স্থানে রয়েছেন। [৩]

সমস্ত অর্থনৈতিক ও আর্থিক বিষয়ের জন্য দায়ী, ভূমিকা অন্যান্য দেশের অর্থমন্ত্রীর সমান। চ্যান্সেলর এখন ট্রেজারির(রাজকোষ) কমপক্ষে ছয়জন লর্ড কমিশনারের একজন হিসেবে ট্রেজারির দ্বিতীয় লর্ড, ট্রেজারারের কার্যালয় পরিচালনার জন্য দায়ী। – অন্যরা হলেন প্রধানমন্ত্রী এবং কমন্স সরকারের হুইপ। ১৮শ এবং ১৯শ শতকের প্রথম দিকে, এটি সাধারণ ছিল যে প্রধানমন্ত্রী যদি কমন্সে বসেন তবে তিনি সরকারী চ্যান্সেলর হিসাবে কাজ করতেন; শেষ চ্যান্সেলর যিনি একই সাথে প্রধানমন্ত্রী এবং এক্সচেকারের চ্যান্সেলর ছিলেন ১৯২৩ সালে স্ট্যানলি বাল্ডউইন । পূর্বে, যেসব ক্ষেত্রে চ্যান্সেলরশিপ শূন্য ছিল, রাজার বেঞ্চের লর্ড প্রধান বিচারপতি অস্থায়ী চ্যান্সেলর হিসেবে কাজ করতেন। [৪] ১৮৩৪ সালে লর্ড ডেনম্যান এইভাবে দায়িত্ব পালনকারী শেষ লর্ড প্রধান বিচারপতি ছিলেন।

চ্যান্সেলর ইংরেজি এবং ব্রিটিশ ইতিহাসে তৃতীয়-প্রাচীনতম প্রধান রাষ্ট্রীয় কার্যালয় এবং সাম্প্রতিক সময়ে প্রধানমন্ত্রীর পরে ব্রিটিশ রাজনীতিতে সবচেয়ে শক্তিশালী অফিস হয়ে উঠেছে। তারা মূলত রাজকীয় রাজস্ব সংগ্রহ ও নিরীক্ষার জন্য মধ্যযুগীয় ইংরেজি প্রতিষ্ঠান এক্সচেকারের দায়িত্ব বহন করে। প্রাচীনতম টিকে থাকা রেকর্ড যা রাজকোষের নিরীক্ষার ফলাফল, রাজা হেনরি I এর অধীনে ১১২৯ থেকে ১১৩০ সাল পর্যন্ত তারিখ এবং পূর্ববর্তী বছরগুলির ধারাবাহিকতা দেখায়। [৫] চ্যান্সেলরের রাজস্ব নীতির তত্ত্বাবধান রয়েছে, তাই সরকারী বিভাগ জুড়ে কর এবং সরকারী ব্যয় । এটি পূর্বে ১৯৯৭ সাল পর্যন্ত মুদ্রানীতি নিয়ন্ত্রণ করত, যখন ব্যাংক অফ ইংল্যান্ডকে তার সুদের হারের উপর স্বাধীন নিয়ন্ত্রণ দেওয়া হয়েছিল।

১৭১৮ সাল থেকে, লর্ড প্রধান বিচারপতি ব্যতীত অন্তবর্তীকালীন ধারক ব্যতীত সকল চ্যান্সেলররা হাউস অফ কমন্সের সদস্য ছিলেন এবং লর্ড স্ট্যানহপ হাউস অফ লর্ডসের শেষ চ্যান্সেলর ছিলেন৷

অফিস হোল্ডার অন্যান্য ট্রেজারি মন্ত্রী এবং ট্রেজারির স্থায়ী সচিবের সাথে কাজ করেন । সংশ্লিষ্ট ছায়া মন্ত্রী হল এক্সচেকারের ছায়া চ্যান্সেলর, এবং চ্যান্সেলরও লিবারেল ডেমোক্র্যাট ট্রেজারি মুখপাত্র এবং ট্রেজারি সিলেক্ট কমিটি দ্বারা যাচাই করা হয়। [৬]

টীকা[সম্পাদনা]

  1. This is used in almost all cases, including formal uses, for example in Parliament where it is common to refer to the position as 'Mr Chancellor of the Exchequer'. An example use of the full title is on writs appointing people to offices in the Manor of Northstead or the Chiltern Hundreds.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "PAST RESIDENTS"Dorneywood 
  2. Martin, Ben (১৩ জুলাই ২০১৬)। "Who is Philip Hammond, Britain's new Chancellor, and what are likely to be his first steps?"The Telegraph। ১১ জানুয়ারি ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা – www.telegraph.co.uk-এর মাধ্যমে। 
  3. "Her Majesty's Government: The Cabinet"parliament.uk। সংগ্রহের তারিখ ৩০ জুন ২০২১ 
  4. Joseph Haydn, Horace Ockerby (ed.
  5. Chrimes, Administrative History, pp. 62–63.
  6. "George Osborne gives evidence on Budget to the Treasury Select Committee"ITV.COM। সংগ্রহের তারিখ ২৫ এপ্রিল ২০২২Chancellor of the Exchequer George Osborne gives evidence to the Treasury Select Committee. "George Osborne gives evidence on Budget to the Treasury Select Committee".