হিলডেগার্ট রদ্রিগেজ কারবালেইরা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হিলডিগার্ট রদ্রিগেজ।

হিলডেগার্ট রদ্রিগেজ কারবালেইরা (ডিসেম্বর ৯, ১৯১৪ মাদ্রিদে - জুন ৯, ১৯৩৩ মাদ্রিদে) সমাজতন্ত্র ও যৌন বিপ্লবের একজন সক্রিয় কর্মী ছিলেন। তিনি তার মায়ের পরিচর্যায় ভবিষ্যতের নারীদের জন্য মডেল হিসেবে বড় হন। তিনি ৬টি ভাষায় কথা বলেন যখন আট বছর বয়সে, কিশোর বয়সে আইন স্কুল শেষ করেন, এবং স্প্যানিশ সমাজতান্ত্রিক ওয়ার্কার্স পার্টির একজন নেতা ছিলেন যা তিনি চরম রিপাবলিকানবাদের পক্ষে পরিত্যাগ করেছিলেন। যখন তার বয়স ১৮ বছর এবং আন্তর্জাতিকভাবে পরিচিত হয়ে ওঠে, তখন তার মা তাকে গুলি করে হত্যা করে।

শৈশব[সম্পাদনা]

হিলডেগার্ট ফেরোলে অরোরা রদ্রিগেজ কারবালেইরা দ্বারা গর্ভধারণ করা হয়েছিল এবং তার মা দ্বারা ইউজেনিক উদ্দেশ্য নিয়ে নির্বাচিত একটি অঘোষিত জৈবিক পিতা। যখন তিনি নিশ্চিত ছিলেন যে তিনি গর্ভবতী, তখন তিনি মাদ্রিদে চলে যান, যেখানে হিলডেগার্ট জন্মগ্রহণ করেন। অরোরা প্রতি ঘন্টায় নিজেকে জাগিয়ে তোলার জন্য একটি ঘড়ি সেট করে, যা তাকে তার ঘুমের অবস্থান পরিবর্তন করতে দেয় যাতে ভ্রূণে অভিন্নভাবে রক্ত প্রবাহিত হতে পারে।

তার জন্ম শংসাপত্র এবং বাপ্তিস্ম আইন বলেছেন: হিলডেগার্ট লিওকাডিয়া জর্জিনা হারমেনেগিল্ডা মারিয়া দেল পিলার রদ্রিগেজ কারবালেইরা, কিন্তু তিনি কেবল তার প্রথম নাম ব্যবহার করেছিলেন।[১] অরোরার নাস্তিকতা এবং জন্ম নিবন্ধনের বিরোধিতা সত্ত্বেও, তিনি ২৩ মার্চ মেয়েটিকে বাপ্তিস্ম দেন (প্রয়াত) এবং ২৯ এপ্রিল নিবন্ধন করেন। তার মা ব্যাখ্যা করতেন যে হিলডেগার্ট জার্মান ভাষায় "জ্ঞানের বাগান" বোঝাতে চেয়েছিলেন, কিন্তু এর কোনও ভিত্তি নেই, নামটি হয় নর্ডিক/জার্মান নাম হিলডেগার্ডের একটি উদ্ভাবন বা বিকল্প বানান ছিল।

রোজা ক্যালের পরবর্তী গবেষণা অনুসারে, তার বাবা ছিলেন একজন উজ্জ্বল সামরিক ধর্মযাজক আলবার্তো প্যালস। [২]

১৯২৮ সালের জুন মাসে, ১৩১/২ বছর বয়সে হিলডেগার্ট মাদ্রিদের কমপ্লিটেনস বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ ল-এ ভর্তি হন। পরে তিনি দ্বিতীয় স্প্যানিশ প্রজাতন্ত্রের সময় এর স্কুল অফ ফিলোসফিতে পাঠ দিয়েছিলেন।

যৌন বিপ্লব[সম্পাদনা]

যৌন সংস্কারের জন্য স্প্যানিশ আন্দোলনের অন্যতম সক্রিয় ব্যক্তি ছিলেন হিলডেগার্ট। তিনি ইউরোপীয় ভ্যানগার্ডের সাথে সংযুক্ত ছিলেন, হ্যাভলক এলিস, যাকে তিনি অনুবাদ করেছিলেন এবং মার্গারেট স্যাঙ্গারের সাথে সম্পর্কিত ছিলেন। ডঃ গ্রেগোরিও মারানের সভাপতিত্বে স্প্যানিশ লীগ ফর সেক্সুয়াল রিফর্মের ভিত্তির ভিত্তিতে তাকে বিরোধী দল ছাড়াই সচিব নির্বাচিত করা হয়।

তিনি অন্যান্য অনেক ইউরোপীয় ব্যক্তিত্বের সাথে চিঠিপত্র করেছিলেন, হারবার্ট জর্জ ওয়েলসের সাথে মাদ্রিদ সফরে গিয়েছিলেন, কিন্তু তার সচিব হিসাবে লন্ডনে যাওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন। ওয়েলসের এই প্রস্তাব, যিনি চেয়েছিলেন যে তিনি তার মায়ের প্রভাব থেকে পুরোপুরি বিকশিত হন, অরোরার নিপীড়নের ধারণাকে আরও এগিয়ে নিয়ে যান।

মৃত্যু[সম্পাদনা]

হত্যার কারণ সম্পর্কে বেশ কয়েকটি ধারণা ছিল। হিলডেগার্ট প্রেমে পড়ে থাকতে পারে। তিনি তার মায়ের থেকে আলাদা হতে চেয়েছিলেন, যিনি প্যারানোইয়া থেকে আত্মহত্যার হুমকি দিয়েছিলেন। অরোরার ব্যাখ্যা ছিল যে, "ভাস্কর তার কাজে একটি ন্যূনতম অসম্পূর্ণতা আবিষ্কার করার পরে এটি ধ্বংস করে দেয়।" স্প্যানিশ উইকিপিডিয়া অনুসারে তিনি তার মেয়ের মাথায় দুবার এবং হৃদয়ে দুবার গুলি করেন[তথ্যসূত্র প্রয়োজন] (স্প্যানিশ উইকিপিডিয়া অনুসারে মাথায় তিনটি এবং হৃদপিণ্ডে একটি গুলি) (জাইলস ট্রেমলেটের ভূত অনুসারে একটি গুলি মাথায় এবং তিনটি হৃদপিণ্ডে)।[তথ্যসূত্র প্রয়োজন]

অরোরাকে ২৬ বছরের কারাদণ্ড দেওয়া হয়, কিন্তু পরে তাকে মাদ্রিদের সিম্পোজুয়েলোসের একটি মানসিক প্রতিষ্ঠানে স্থানান্তর করা হয়, যেখানে তিনি ১৯৫৫ সালে মারা যান।


তথ্যসূত্র[সম্পাদনা]

 

  1. Benito, Carlos (৩ ডিসেম্বর ২০১০)। "Sangre de su sangre."www.elcorreo.com (স্পেনীয় ভাষায়)। Diario El Correo। সংগ্রহের তারিখ ১৩ এপ্রিল ২০১৮ 
  2. Ramírez de Arellano, Irene (৭ ফেব্রুয়ারি ২০১৮)। "La mujer española 'creada' y asesinada por su madre por no ser perfecta"www.vice.com (স্পেনীয় ভাষায়)। Vice। সংগ্রহের তারিখ ১৫ জানুয়ারি ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]