হিমচাদর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

হিমবাহবিদ্যায়, একটি হিমচাদর হল হিমবাহী বরফের একটি ভর, যা আশেপাশের ভূখণ্ডকে ঢেকে রাখে এবং এর ক্ষেত্রফল ৫০,০০০ কিমি (১৯,০০০ মা) -এর বেশি হয়।[১] এটি মহাদেশীয় হিমবাহ নামেও পরিচিত।[২] শুধুমাত্র বর্তমান বরফ বা হিমচাদর অ্যান্টার্কটিকাগ্রীনল্যান্ডে রয়েছে; শেষ সর্বাধিক হিমযুগের শেষ হিম পর্যায়ে সময়, লরেন্টাইড আইস শীট উত্তর আমেরিকার বেশিরভাগ অংশ জুড়ে, উইচসেলিয়ান হিমচাদর উত্তর ইউরোপ এবং প্যাটাগোনিয়ান আইস শীট দক্ষিণ দক্ষিণ আমেরিকা জুড়ে বিস্তৃত ছিল।

হিমচাদর বরফের তাক বা আলপাইন হিমবাহের চেয়ে বড়। যে সকল বরফের ভর ৫০,০০০ কিমি (১৯,০০০ মা) -এর কম এলাকাকে ঢেকে রাখে তাদের বরফের টুপি বলা হয়। একটি বরফ বা হিমটুপি সাধারণত তার পরিধির চারপাশে হিমবাহের একটি শ্রেণিকে বরফের যোগান দিয়ে থাকে।

গ্রিনল্যান্ডের পূর্ব উপকূলে হিমচাদরের আকাশ দৃশ্য

ভূ-পৃষ্ঠ ঠান্ডা হলেও, ভূ-তাপীয় তাপের কারণে হিমচাদর গোড়া সাধারণত উষ্ণ হয়। জায়গাগুলিতে, গলে যায় ও গলিত জল হিমচাদরকে পিচ্ছিল করে, যাতে এটি আরও দ্রুত প্রবাহিত হয়। এই প্রক্রিয়াটি হিমচাদরে দ্রুত প্রবাহিত চ্যানেল তৈরি করে — এগুলো বরফের স্রোত নামে পরিচিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Glossary of Important Terms in Glacial Geology"। ২০০৬-০৮-২৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৬-০৮-২২ 
  2. American Meteorological Society, Glossary of Meteorology ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১২-০৬-২৩ তারিখে

আরও পড়ুন[সম্পাদনা]

  • Müller, Jonas; Koch, Luka, সম্পাদকগণ (২০১২)। Ice Sheets: Dynamics, Formation and Environmental Concerns। Hauppauge, New York: Nova Science। আইএসবিএন 978-1-61942-367-1 

বহিঃসংযোগ[সম্পাদনা]