হিপ্পোলিটা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
" প্রম্পটুয়ারি আইকোনাম ইনসিগনিওরাম " থেকে হিপ্পোলিটা
'হেরাক্লিসের হাইপোলিটার কোমরবন্ধনী অর্জন' নিকোলাস ন্যুফারের দ্বারা চিত্রিত

শাস্ত্রীয় গ্রীক পুরাণে, হিপ্পোলিটা ছিলেন গ্রীক যুদ্ধের দেবতা আরেস এবং আমাজনের রানী ওট্রেরার কন্যা, সেইসাথে অ্যান্টিওপ এবং মেলানিপের বোনও। তিনি তার বাবা আরেসের জোস্টার (কটিবন্ধ) পরিধান করতেন (এখানে গ্রীক শব্দ 'জোস্টার' পৌরণিক গ্রন্থ ইলিয়াড এবং অন্যান্য গ্রন্থেও পাওয়া যায় যার অর্থ "যুদ্ধের কোমরবন্ধ।" [১] [২]

হিপ্পোলিটা হেরাক্লিস এবং থিসিউস উভয়ের পৌরাণিক কাহিনীতে প্রধানভাবে স্থান পেয়েছে। তার সম্পর্কে পৌরাণিক কাহিনীগুলি এতটাই বৈচিত্র্যময় যে সেগুলি ভিন্ন ভিন্ন মহিলার ঘটনাও হতে পারে। [৩]

'হিপ্পোলিটা' নামটি গ্রীক মূলধাতু হতে উদ্ভূত, যার অর্থ "ঘোড়া" অথবা "ঢিলে দেওয়া।" [৪][৫]

কিংবদন্তি[সম্পাদনা]

হেরাক্লিসের নবম শ্রম[সম্পাদনা]

হেরাক্লিস বা হারকিউলিসের পুরাণে, হিপ্পোলিটার কোমরবন্ধনীই ছিল তার নবম শ্রমের বস্তু । রাজা ইউরিস্টিয়াসের কন্যা অ্যাডমেটের জন্য এটি পুনরুদ্ধার করতে তাকে পাঠানো হয়েছিল ।[৬][৭][৮][৯][১০][১১][১২] পৌরাণিক কাহিনীর অধিকাংশ সংস্করণ ইঙ্গিত দেয় যে, হিপ্পোলিটা তখন হেরাক্লিসের প্রতি এতটাই মুগ্ধ হয়েছিলেন যে তিনি বিনা বিতর্কেই তাকে সে তার কোমরবন্ধটি দিয়ে দিয়েছিলেন। সিউডো-অ্যাপোলোডোরাস অনুসারে, তখন দেবী হেরা একজন আমাজনের রূপ নিয়ে তাদের মধ্যে একটি গুজব ছড়িয়েছিল যে হেরাক্লিস এবং তার সৈন্যদল তাদের রানীকে অপহরণ করছে। এতে করে ক্রুধিত হয়ে আমাজনরা হেরাক্লিসের জাহাজটি আক্রমণ করেছিল। পরবর্তীতে আক্রমণকারীদের সাথে লড়াইয়ের সময় হেরাক্লিস হিপ্পোলিটাকে হত্যা করে এবং তার কোমড়বন্ধ খুলে ফেলে এবং পালিয়ে যায়।

শেক্সপিয়রের চরিত্র হিসেবে[সম্পাদনা]

স্যামসুনে হিপ্পোলিটার মোমের একটি ভাস্কর্য

উইলিয়াম শেকসপিয়রের একটি প্রহসনমূলক নাটক ''এ মিডসামার নাইট'স ড্রিম' (১৫৯৫ অথবা ১৫৯৬ খ্রিষ্টাব্দে রচিত), যা মূলত এথেন্সের পৌরাণিক রাজা এবং প্রতিষ্ঠাতা বীর থিসিয়াস এবং হিপ্পোলিটার বিয়েকে ঘিরে রচিত।

এ মিডসামার নাইটস ড্রিম চতুর্থ অঙ্ক, প্রথম দৃশ্য। হেনরি ফুসেলির অঙ্কিত চিত্র অবলম্বনে খোদাইচিত্র, ১৭৯৬ সালে প্রকাশিত।

হিপ্পোলিটার চরিত্রটি শেক্সপিয়ার এবং জন ফ্লেচারের সহ-রচিত একটি প্রহসন নাটক 'দ্য টু নোবেল কিন্সমেন'- এও দেখা যায় ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Haynes, Natalie (২০২১-০৫-১৩)। Pandora's Jar: Women in the Greek MythsPicadorআইএসবিএন 978-1509873142 
  2. Haynes, Natalie (২০২০-০৫-২৪)। "Natalie Haynes Stands Up for the Classics - Series 6 - Penthesilea, Amazon Warrior Queen - BBC Sounds"BBC। সংগ্রহের তারিখ ২০২১-০৯-১৮The other thing that Amazons have are war belts. A war belt – the word in Greek is zoster and they are worn my men in the Iliad...The word for a woman's belt in Greek is zoneid, a different word. 
  3. Robert Graves (1955) The Greek Myths
  4. Compare the etymology of the masculine equivalent: Ἱππόλυτος - "From ῐ̔́ππος (híppos, “horse”) + λῠτός (lutós, “releaser, unleasher”). The latter element, found in names, derives from the verb λύω (lúō).
  5. "hippolytus - Origin and meaning of hippolytus by Online Etymology Dictionary"www.etymonline.com 
  6. Euripides, Herakles, 408 sqq.
  7. Apollonius Rhodius, Argonautica, II. 777 sqq. and 966 sqq.
  8. Diodorus Siculus, Bibliotheca Historica, IV. 16
  9. Ps.-Apollodorus, Bibliotheke, II. 5. 9
  10. Pausanias, Hellados Periegesis, V. 10. 9
  11. Quintus Smyrnaeus, Posthomerica, VI. 240 sqq.
  12. Hyginus, Fabulae, 30