হাজারিবাগ টাউন রেলওয়ে স্টেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Hazaribagh Town
Indian Railways station
Hazaribagh Town railway station building
অবস্থানNH-100, Kud–Rewali, Hazaribagh, Jharkhand
 India
স্থানাঙ্ক২৩°৫৯′০১″ উত্তর ৮৫°২০′২৫″ পূর্ব / ২৩.৯৮৩৭° উত্তর ৮৫.৩৪০২° পূর্ব / 23.9837; 85.3402
উচ্চতা৬১০ মি (২,০০১ ফু)
মালিকানাধীনIndian Railways
পরিচালিতEast Central Railway
লাইনKoderma–Hazaribagh–Barkakana–Ranchi line
প্ল্যাটফর্ম3
রেলপথ6
নির্মাণ
পার্কিংAvailable
অন্য তথ্য
অবস্থাFunctioning
স্টেশন কোডHZBN
অঞ্চল East Central Railway
বিভাগ Dhanbad railway division
ইতিহাস
চালু20 February 2015
বৈদ্যুতীকরণyes
অবস্থান
Hazaribagh Town railway station ঝাড়খণ্ড-এ অবস্থিত
Hazaribagh Town railway station
Hazaribagh Town railway station
Location in Jharkhand

হাজারিবাগ টাউন রেলওয়ে স্টেশন (স্টেশন কোড HZBN) ঝাড়খণ্ড রাজ্যের হাজারিবাগ শহরে পরিষেবা দেয়। এটি ধানবাদ বিভাগের পূর্ব মধ্য রেলওয়ের অন্তর্গত এবং এটি ঝাড়খণ্ড রাজ্যের হাজারিবাগ জেলার কুমহার টোলির NH100-এ অবস্থিত।

ভূগোল[সম্পাদনা]

ইতিহাস[সম্পাদনা]

এই লাইনটি অটল বিহারী বাজপেয়ীর শাসনামলে ১৯৯৯ সালের রেল বাজেটে ঘোষণা করা হয়েছিল। ১৬ বছর পর, ২০ ফেব্রুয়ারি ২০১৫ তারিখে এই স্বপ্ন পূরণ হয়। ঝাড়খণ্ডের রাজ্যপাল সৈয়দ আহমেদ, মুখ্যমন্ত্রী রঘুবর দাস, কেন্দ্রীয় রেলমন্ত্রী সুরেশ প্রভু, কেন্দ্রীয় রেল প্রতিমন্ত্রী মনোজ সিনহা, কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী এবং হাজারীবাগের সাংসদ জয়ন্ত সিনহা সহ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এটির উদ্বোধন করেছিলেন। [১]  ৭ ডিসেম্বর ২০১৬-এ মুখ্যমন্ত্রী রঘুবর দাসের উপস্থিতিতে রেলমন্ত্রী সুরেশ প্রভুর দ্বারা ৫৭ কিমি দীর্ঘ হাজারীবাগ-বরকাকানা অংশটি যাত্রীবাহী ট্রেনের জন্য খুলে দেওয়া হয়েছিল। [২] এর সাথে এখন  কোডারমা-হাজারীবাগ-রাঁচি রেল প্রকল্পের ১৩৭ কিমি অংশ বারকাকানা পর্যন্ত কাজ করছে এবং মাত্র 66 কিমি দীর্ঘ বারকাকানা-রাঁচি অংশটি অসম্পূর্ণ থেকে গেছে যা ২০২০ সালের শেষের দিকে শেষ হবে বলে আশা করা হচ্ছে।

প্রকল্পের খরচ[সম্পাদনা]

কোডারমা-হাজারীবাগ-বরকাকানা-রাঁচি (মোট দৈর্ঘ্য 200 কিলোমিটার) এর মধ্যে পুরো প্রসারণের জন্য প্রকল্পটির আনুমানিক ব্যয় INR 3,000 কোটি টাকা। হাজারীবাগ থেকে কোডারমা পর্যন্ত 79.7 কিলোমিটার দূরত্বের রেলপথের জন্য INR 936 কোটি টাকা খরচ হয়েছে। [৩] 1999 সালে প্রকল্পের সূচনার সময়, আনুমানিক ব্যয় ছিল প্রায় 332 কোটি টাকা, তবে সময়ের সাথে সাথে, ব্যয়টি প্রায় INR 936 কোটিতে উন্নীত হয়েছে। [৪]

ভবিষ্যৎ পরিকল্পনা[সম্পাদনা]

হাজারীবাগ টাউন রেলওয়ে স্টেশন কোডেরমা বারকাকানা সেকশনের একটি গুরুত্বপূর্ণ রেলওয়ে স্টেশন। বরকাকানা-রাঁচি সেকশনের জন্য প্রকল্প সমাপ্তির সময়সীমা মার্চ 2018 নির্ধারণ করা হয়েছে। মাওবাদী প্রভাবিত রামগড় জেলায় নিরাপত্তা উদ্বেগের মধ্যে প্রকল্পটি 24 ঘন্টা নিরাপত্তা প্রদান করা হয়েছে। এছাড়াও হাজারীবাগ টাউন থেকে বন্দগ পর্যন্ত রেলওয়ে কয়লা সাইডিং লাইন নির্মাণ করা হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Hazaribagh Town railway station opens"। ২০ ফেব্রুয়ারি ২০১৫। সংগ্রহের তারিখ ২১ ফেব্রুয়ারি ২০১৫ 
  2. "Hazaribagh-Barkakana railway line opened for traffic"Business Standard India। Press Trust of India। ৭ ডিসেম্বর ২০১৬। 
  3. "Modi to flag off Hazaribagh–Koderma Passenger Train from Hazaribagh Station on Feb 20"। ২ এপ্রিল ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ মার্চ ২০১৫ 
  4. "PM TO INAUGURATE KODERMA–HAZARIBAGH RAIL LINE TODAY"। সংগ্রহের তারিখ ১১ মার্চ ২০১৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]