হাওয়ার্ড হিউজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
হাওয়ার্ড হিউজ
Howard Hughes 1938.jpg
১৯৩৮ সালের ফেব্রুয়ারি মাসে হিউজ
স্থানীয় নাম
Howard Hughes
জন্ম
হাওয়ার্ড রবার্ড হিউজ জুনিয়র

(১৯০৫-১২-২৪)২৪ ডিসেম্বর ১৯০৫
মৃত্যুএপ্রিল ৫, ১৯৭৬(1976-04-05) (বয়স ৭০)
হিউস্টন, টেক্সাস, মার্কিন যুক্তরাষ্ট্র
সমাধিগ্লেনউড সমাধি, হিউস্টন, টেক্সাস
যেখানের শিক্ষার্থীক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি[১]
পেশাসুম্মা কর্পোরেশনের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা
দ্য হাওয়ার্ড হিউজ কর্পোরেশনের প্রতিষ্ঠাতা
হিউজ এয়ারক্রাফট কোম্পানির প্রতিষ্ঠাতা
হাওয়ার্ড হিউজ মেডিক্যাল ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা
হিউজ এয়ারওয়েস্ট এয়ারলাইনের মালিক
কার্যকাল১৯২৬–১৯৭৬
মোট সম্পত্তি$1.5 বিলিয়ন (বর্তমানে $NaN ডলারের সমতুল্য) [২] তার মৃত্যুর সময় (মার্কিন যুক্তরাষ্ট্রের মোট দেশজ পণ্যের (জিএনপি) আনুমানিক ১/১১৯০ অংশ).[৩]
বোর্ড সদস্যহিউজ এয়ারক্রাফট কোম্পানি,
হাওয়ার্ড হিউজ মেডিক্যাল ইনস্টিটিউট
দাম্পত্য সঙ্গীএলা বটস রাইস (বি. ১৯২৫; বিচ্ছেদ. ১৯২৯)
জিন পিটারস (বি. ১৯৫৭; বিচ্ছেদ. ১৯৭১)
পিতা-মাতাহাওয়ার্ড আর. হিউজ সিনিয়র
অ্যালেন স্টোন গ্যানো
Aviation career
Known forহিউজ এয়ারক্রাফট কোম্পানি; চলচ্চিত্র
Famous flightsহিউজ এইচ-ওয়ান রেসার, ট্রান্সকন্টিনেন্টাল এয়ারস্পিড রেকর্ড লস অ্যাঞ্জেলেস থেকে নিওয়ার্ক নিউ জার্সি (১৯৩৭), পৃথিবী ব্যপী এয়ারস্পিড রেকর্ড (১৯৩৮)
Awardsহারমন ট্রফি (১৯৩৬ ও ১৯৩৮)
কোলিয়ার ট্রফি (১৯৩৮)
কংগ্রেশনাল গোল্ড মেডেল (১৯৩৯)
অক্টাভ শানুট পুরস্কার (১৯৪০)
ন্যাশনাল অ্যাভিয়েশন হল অব ফেম (১৯৭৩)
টেমপ্লেট:Compare
স্বাক্ষর
Howard Hughes signature.svg

হাওয়ার্ড রবার্ড হিউজ জুনিয়র (ইংরেজি: Howard Robard Hughes Jr.; ২৪ ডিসেম্বর ১৯০৫ - ৫ এপ্রিল ১৯৭৬) ছিলেন একজন মার্কিন ধনাঢ্য ব্যবসায়ী, বিনোয়োগকারী, রেকর্ডধারী বৈমানিক, প্রকৌশলী,[৪] চলচ্চিত্র পরিচালক এবং মানবহিতৈষী। তার জীবদ্দশায় তিনি বিশ্বের অন্যতম ব্যবসাসফল ব্যক্তি ছিলেন। তিনি প্রথমে চলচ্চিত্র প্রযোজক হিসেবে সুখ্যাতি অর্জন করেন এবং পরে বিমান ব্যবসায়ে প্রভাবশালী ব্যক্তিত্ব হয়ে ওঠেন। পরবর্তীকালে অবসেসিভ-কম্পালসিভ ডিজঅর্ডার, মারাত্মক বিমান দুর্ঘটনা হতে দীর্ঘস্থায়ী ব্যথা ও বধিরত্ব বাড়তে থাকার কারণে তার খামখেয়ালী আচরণ ও একাকী জীবনধারার গণমাধ্যমের নজর কাড়ে।

হিউজ ১৯২০-এর শেষের দিকে হলিউড যুগের শুরুতে বিশাল নির্মাণ ব্যয়ের ও প্রায়ই বিতর্কিত চলচ্চিত্র নির্মাণ করে ব্যাপক সুনাম অর্জন করেন। তার নির্মিত উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহ হল দ্য র‍্যাকেট (১৯২৮), হেল্‌স অ্যাঞ্জেলস (১৯৩০), এবং স্কারফেস (১৯৩২)। পরবর্তীকালে তিনি আরকেও চলচ্চিত্র স্টুডিও নির্মাণ করেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

হাওয়ার্ড হিউজের জন্মস্থান টেক্সাসের হাম্বল বা হিউস্টন হিসেবে নথিভুক্ত হয়েছে। বিভিন্ন সূত্রে বিভিন্ন তারিখ প্রদানের কারণে জন্ম তারিখটি অনিশ্চিত। হিউজ নিজে প্রায়ই দাবী করতেন তার জন্মদিন ক্রিসমাসের প্রাক্কালে। তার খালা অ্যানেট গ্যানো লুমিসের সাক্ষরিত ১৯৪১ সালের হিউজের একটি এফিডেভিট জন্ম সনদে তার জন্ম তারিখ ও স্থান ১৯০৫ সালের ২৪শে ডিসেম্বর টেক্সাসের হ্যারিস কাউন্টি হিসেবে লিপিবদ্ধ রয়েছে।[ক] ১৯০৬ সালের ৭ই অক্টোবরে আইওয়ার কেউকুকের সেন্ট জন্‌স এপিস্কোপাল গির্জার প্যারিস রেজিস্টারে তার ব্যাপ্তিস্ম করার সনদে তার জন্ম তারিখ ১৯০৫ সালের ২৪শে সেপ্টেম্বর হিসেবে লিপিবদ্ধ রয়েছে, তবে এতে কোন জন্মস্থানের উল্লেখ নেই।[খ]

হিউজের পিতা হাওয়ার্ড আর. হিউজ সিনিয়র ছিলেন মিজুরির একজন সফল উদ্ভাবক ও ব্যবসায়ী এবং মাতা অ্যালেন স্টোন গ্যানো। হিউজ ইংরেজ, ওয়েলশ ও ফরাসি উগুন বংশোদ্ভূত,[৫] এবং তিনি প্রথম মার্কিন রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটনকে ব্যপ্তিস্ম করানো মন্ত্রী জন গ্যানোর বংশধর।[৬] হিউজের চাচা রুপার্ট হিউজ একজন স্বনামধন্য ঔপন্যাসিক, চিত্রনাট্যকার ও চলচ্চিত্র পরিচালক।[৭]

টীকা[সম্পাদনা]

  1. No time of birth is listed. Record nr. 234358, of December 29, 1941, filed January 5, 1942, Bureau of Vital Statistics of Texas Department of Health.
  2. The handwriting of the baptismal record is a rather trembling one. The clerk was an aged person and there is a chance that, supposedly being hard of hearing, they misheard "December 24" as "September 24" instead. This is speculative.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. সিমকিন, জন। "Howard Hughes"স্পার্টাকাস এডুকেশনাল। ৩ জুন ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ ডিসেম্বর ২০১৮  অজানা প্যারামিটার |আর্কাইভ-ইউআরএল= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  2. Staff. Consumer Price Index (estimate) 1800–2012. Federal Reserve Bank of Minneapolis. Retrieved February 22, 2012.
  3. ক্লেপার ও গুন্টার ১৯৯৬, পৃ. xiii।
  4. "Howard R. Hughes"Howard R. Hughes College of Engineering | University of Nevada, Las Vegas। সংগ্রহের তারিখ ২৪ ডিসেম্বর ২০১৮ 
  5. বারলেট ও স্টিল ২০১১, পৃ. ১৫।
  6. বারলেট ও স্টিল ২০১১, পৃ. ২৯।
  7. "American National Biography Online: Hughes, Howard"আমেরিকান ন্যাশনাল বায়োগ্রাফি। সংগ্রহের তারিখ ২৪ ডিসেম্বর ২০১৮ 

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

  • বারলেট, ডোনাল্ড এল.; স্টিল, জেমস বি. (২০১১)। Howard Hughes: His Life and Madness। নর্টন। 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:হাওয়ার্ড হিউজ