হাওয়ার্ড ভাইস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মেজর জেনারেল রিচার্ড উইলিয়াম হাওয়ার্ড হাওয়ার্ড ভাইস (২৫ জুলাই ১৭৮৪ - ৮ জুন ১৮৫৩) একজন ব্রিটিশ সৈনিক এবং মিশরবিদ ছিলেন। তিনি বেভারলি (১৮০৭ থেকে ১৮১২ পর্যন্ত) এবং হোনিটন (১৮১২ থেকে ১৮১৮ সাল পর্যন্ত) এর সংসদ সদস্য (এমপি) ছিলেন।

সংসদীয় কর্মজীবন[সম্পাদনা]

১৮০৭ সালে ভাইস ইয়র্কশায়ারের বেভারলির জন্য সংসদে নির্বাচিত হয়েছিলেন, একটি বরো যার নির্বাচনে প্রায়ই প্রতিদ্বন্দ্বিতা হয়েছিল।[১] নির্বাচনের দুই মাস পর পরাজিত প্রার্থী ফিলিপ স্ট্যাপল, নির্বাচনী প্রচারণার সময় ভাইসে (অন্য বিজয়ী প্রার্থী জন হোয়ার্টনের সাথে) ঘুষ ও দুর্নীতির অভিযোগ এনে সংসদে আবেদন করেন।[২] যে সিলেক্ট কমিটির কাছে পিটিশনটি পাঠানো হয়েছিল তারা স্ট্যাপলের পক্ষে নির্বাচনের ফলাফল বাতিল করতে অস্বীকার করেছিল। [৩] ভাইসের মৃত্যুর প্রায় ষোল বছর পর, প্রমাণ পাওয়া গেছে যে তার বেশিরভাগ ভোটারকে অর্থ প্রদান করা হয়েছে: একটি প্লাম্পারের জন্য £3.8 এবং একটি বিভক্ত ভোটের জন্য ১.১৪ পাউন্ড।[৪] ১৭২৯ সালের ঘুষ আইনের (এবং প্রাসঙ্গিক মামলার আইন) অধীনে একটি নির্বাচনের পরে করা অর্থপ্রদানগুলি (যেমন ছিল) ঘুষ হিসাবে বিবেচিত হয় না এবং সংসদীয় নির্বাচন কমিটিগুলি নির্বাচন বাতিল করার কারণ হিসাবে বিবেচিত হয় না।

১৮১২ সালের অক্টোবরে, ভাইস ডেভনশায়ারের হোনিটনের জন্য বেভারলিতে তার আসন পরিবর্তন করেন।[৫] এই উপলক্ষ্যে ভাইস সম্ভাব্য তৃতীয় প্রার্থী হিসাবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন, হোনিটনের কাছে হেমবুরি ফোর্টের স্যামুয়েল কোলেটন গ্রেভস, দাঁড়ানোর জন্য আমন্ত্রিত, অন্য জায়গায় দাঁড়ানোর পরিবর্তে বেছে নিয়েছিলেন।[৫] ১৮১৮ সালে পার্লামেন্ট ভেঙে না যাওয়া পর্যন্ত ভাইসে এই আসনটি ধরে রেখেছিলেন।

এছাড়াও তিনি ১৮৩০ সালে বাকিংহামশায়ারের উচ্চ শেরিফ হিসেবে দায়িত্ব পালন করেন।[৬]

প্রকাশনা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Aidt, Toke S.; Franck, Raphaël (১ জুন ২০১৩)। "How to get the snowball rolling and extend the franchise: voting on the Great Reform Act of 1832" (পিডিএফ) (ইংরেজি ভাষায়): 229–250। আইএসএসএন 0048-5829ডিওআই:10.1007/s11127-011-9911-y 
  2. Great Britain House of Commons, Journals of the House of Commons Vol. 62, 10 July 1807, p.680
  3. The Parliamentary Representation of the Six Northern Counties of England, William Wardell Bean
  4. Great Britain House of Commons, Commissioners Report: Elections Beverley, vol. 18, p.393
  5. The History of Parliament: the House of Commons 1790–1820, ed. R. G. Thorne, 1986
  6. আপনাকে অবশ্যই issue= দিতে হবে।