হরিণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হরিণ
সময়গত রেঞ্জ: Early Oligocene–Recent
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: প্রাণী জগৎ
পর্ব: কর্ডাটা
শ্রেণী: স্তন্যপায়ী
বর্গ: Artiodactyla
উপ-বর্গ: Ruminantia
পরিবার: Cervidae
Goldfuss, 1820
Subfamilies

Capreolinae/Odocoileinae
Cervinae
Hydropotinae
Muntiacinae

হরিণ কেরভিডায়ে পরিবারের প্রতিষ্ঠাতা স্তন্যপায়ী প্রাণী। বল্গা হরিণ, মায়া হরিণ, সম্বর হরিণ এবং চিত্রা হরিণ এদের কিছু উদাহারণ। চাইনিজ ওয়াটার ডিয়ার এবং মাদি রেইনডিয়ার জন্ম নেয় এবং প্রতিবছর নিজের শিং নিজে নিজেই কেটে ফেলে। এইভাবে তারা নিজেদেরকে শিং ওয়ালা পশুদের কাছ থেকে একেবারেই বদলে ফেলে যেমন, এন্টিলোপ; এরা সাধারণ হরিণদের মতোই। এশিয়ার মাস্ক ডিয়ার এবং আর্দ্র ‌আফ্রিকার ওয়াটার চেভ্রোটেইন (অথবা মাউস ডিয়ার)দের কে আসল হরিণ ধরা হয়না কেননা তারা কেরভিডায়ে পরিবার বাদ দিয়ে নিজেদের আলাদা আলাদা পরিবার গঠন করে। নিচে এদের গঠন করা পরিবারের নাম দেওয়া হল- ১।মাস্ক ডিয়ার= মোসচিডেই এবং ২।ওয়াটার চেভ্রোটেইন= ট্রাগুলিডেই।

অর্থ[সম্পাদনা]

Deer শব্দটির আসল অর্থ খুব বড়, কিন্তু এটাই ব্যবহৃত হয়‍। মিডল ইংরেজিতে der শব্দের অর্থ হচ্ছে বন্য পশু। ১৫০০ সালে এই শব্দটির উপর ভিত্তি করে হরিণের ইংরেজী Deer করা হয়। Deer শব্দের সাথে এখনও কিছু কিছু দেশের ভাষায় পশুর অর্থের সাথে মিল খুঁজে পাওয়া যায়। যেমন জার্মানের Tier, ডাচদের Dier, এবং স্ক্যানডিনেভিয়ান djur, dyr, d’yr ইত্যাদি। Deer শব্দটির একবচন ও বহুবচন একই।

বেশিরভাগ হরিণের ক্ষেত্রে নরদেরকে বলা হয় buck এবং ,মাদীদেরকে বলা হয় doe, এবং অন্যসব বড় বড় হরিণদের ক্ষেত্রে নরদেরকে বলা হয় stag এবং মাদীদেরকে বলা হয় hind। এরচেয়েও বড়দের কে ডাকা হয় bull এবং cow। ছোটদেরকে বলা হয় fawn। বড়দের বাচ্চাদের কে বলা হয় calf , আর ছোটদের বাচ্চাকে বলা হয় kid।

হরিনদের দলকে বলা হয় herd।

ঢাকা চিড়িয়াখানাতে হরিণ