হন্দর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হন্দর
যুক্তরাজ্যের ইয়র্কশায়ারের ইল্কলির একটি সড়ক নির্দেশিকায় হন্দর (cwt) একক ব্যবহৃত হয়েছে।
এককের তথ্য
একক পদ্ধতি
যার এককভর বা ওজন
প্রতীকcwt

হন্দর[ক] (উচ্চারণ: [ɦɔndor] (শুনুন);[১] প্রতীক: cwt) হলো ভর বা ওজন পরিমাপের একটি ব্রিটিশ ইম্পেরিয়ালমার্কিন কাস্টমারি একক। ইম্পেরিয়াল ও কাস্টমারি এককের মধ্যে এর মান পরিবর্তিত হয়। মার্কিন যুক্তরাষ্ট্রে "ছোট" ও "বড়" হন্দরের মাধ্যমে এই দুরকম মানের পার্থক্য করা হয়। অন্যদিকে, যুক্তরাজ্যে এই দুরকম মানকে যথাক্রমে "সেন্টাল" ও "ইম্পেরিয়াল হন্দর" বলে অভিহিত করা হয়।

  • যুক্তরাষ্ট্রে ১০০ পাউন্ড (৪৫.৩৬ কিলোগ্রাম) মানের ছোট হন্দর বা সেন্টাল ব্যবহৃত হয়।[২]
  • যুক্তরাজ্যে ৮ স্টোন বা ১১২ পাউন্ড (৫০.৮০ কিলোগ্রাম) মানের বড় বা ইম্পেরিয়াল হন্দর ব্যবহৃত হয়।[৩]

উভয়ক্ষেত্রে এক টন ভর বা ওজন ২০ হন্দর ভর বা ওজনের সমান। সুতরাং, এক ছোট টন ভর বা ওজন ২,০০০ পাউন্ড এবং এক বড় টন ভর বা ওজনে ২,২৪০ পাউন্ড ভর ওজনের সমান।

ইতিহাস[সম্পাদনা]

ইতিহাস জুড়ে হন্দর এককটির একাধিক মান ছিল। প্রায় ১৩০০ খ্রিস্টাব্দে ইংল্যান্ডে বিভিন্ন মানের হন্দর (মধ্যযুগীয় লাতিন ভাষায় কেন্তুম (centum)) প্রচলিত ছিল। ওজন ও পরিমাপ আইন ১৮৩৫-এর দ্বারা ১১২ পাউন্ডের ইম্পেরিয়াল হন্দরকে আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠিত হয়েছিল।

অন্যদিকে, মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডায় ১০০ পাউন্ডের হন্দর প্রচলিত আছে। ওজন ও পরিমাপ আইন ১৮২৪-এর দ্বারা ব্রিটেনে এই হন্দর এককটির ব্যবহার নিষিদ্ধ ছিল, যেহেতু সেখানে ধোঁকাবাজির জন্য মামলা হতে পারে। কিন্তু যুক্তরাষ্ট্র থেকে গমতামাক আমদানির জন্য ব্রিটিশ ব্যবসায়ীদের বিধানিক চাপের ফলে ১৮৭৯-এ এই একককে "সেন্টাল" নামে আইনসঙ্গত করা হয়েছিল।[৪]

টীকা[সম্পাদনা]

  1. অন্যান্য নাম হান্ড্রেডওয়েট (hundredweight), সেন্টাম ওয়েট (centum weight), ও কুইন্টাল (quintal)।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ভট্টাচার্য, সুভাষ (২০০৩)। "সংসদ বাংলা উচ্চারণ অভিধান, দ্বিতীয় সংস্করণ"dsal.uchicago.edu। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-১৪ 
  2. "Special Publication 811 (Guide to the SI)"NIST। ৩ ডিসেম্বর ২০১৯। সংগ্রহের তারিখ ১৫ ফেব্রুয়ারি ২০২০ 
  3. Text of the UK Units of Measurement Regulations 1995 as originally enacted or made within the United Kingdom, from legislation.gov.uk. , which reiterates for hundredweight the Text of the Weights and Measures Act 1985 as in force today (including any amendments) within the United Kingdom, from legislation.gov.uk. .
  4. Nicholson, Edward (১৯১২)। "Chapter VII"। Men and measures: a history of weights and measures, ancient and modern 

বহিঃসংযোগ[সম্পাদনা]