স্যার উইলিয়াম রাদারফোর্ড, ১ম ব্যারোনেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্যার উইলিয়াম ওয়াটসন রাদারফোর্ড, প্রথম ব্যারোনেট (১৮৫৩ - ৩ ডিসেম্বর ১৯২৭) ছিলেন যুক্তরাজ্যের একজন রক্ষণশীল দলের রাজনীতিবিদ যিনি সংসদ সদস্য এবং লিভারপুলের লর্ড মেয়র ছিলেন।

রাদারফোর্ড ১৮৫৩ সালে লিভারপুলে জন্মগ্রহণ করেন, উইলিয়াম রাদারফোর্ডের বড় ছেলে। তিনি মার্চেন্ট টেলরের স্কুল, গ্রেট ক্রসবিতে শিক্ষিত হন এবং ১৮৭০ সালে সলিসিটর জন হিউজেস (যিনি পরে ১৮৮৩ সালে শহরের মেয়র হিসাবে দায়িত্ব পালন করবেন) এর কাছে নিবন্ধিত হন। ১৮৭৫ সালে তিনি একজন সলিসিটর হিসেবে ভর্তি হন ১৮৭৮ সালে মেসার্স মিলার, পিল এবং হিউজের ফার্মে একজন জুনিয়র অংশীদার হন। হিউজের মৃত্যুর পর তিনি ফার্মের প্রধান হন।

তিনি ১৮৯৫ সালে নেদারফিল্ড ওয়ার্ডের সিটি কাউন্সিলে নির্বাচিত হন এবং লিভারপুলে বৈদ্যুতিক ট্রাম নির্মাণের তত্ত্বাবধানকারী ট্রামওয়ে কমিটির এক বছরের জন্য চেয়ারম্যান ছিলেন।

রাদারফোর্ড লিভারপুল স্কটল্যান্ড নির্বাচনী এলাকার জন্য ১৯০০ সালের সাধারণ নির্বাচনে একজন ব্যর্থ প্রার্থী ছিলেন। তিনি ১৯০২ সালের নভেম্বরে লিভারপুলের লর্ড মেয়র নির্বাচিত হন, কিন্তু পার্লামেন্টের উপ-নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য ১৯০৩ সালের জানুয়ারির শুরুতে পদত্যাগ করেন।

২০ জানুয়ারী ১৯০৩-এ তিনি সংসদে নির্বাচিত হওয়ার পর, তিনি ৪ ফেব্রুয়ারি ১৯০৩-এ পুনরায় মেয়র নির্বাচিত হন এবং ১৯০৩ সালের নভেম্বর পর্যন্ত অবশিষ্ট মেয়াদে দায়িত্ব পালন করেন।[১]

তিনি ১৯০৩ সালের জানুয়ারির উপনির্বাচন থেকে ১৯১৮ সাল পর্যন্ত লিভারপুল ওয়েস্ট ডার্বির জন্য এবং ১৯১৮ থেকে ১৯২৩ সাল পর্যন্ত লিভারপুল এজ হিলের সংসদ সদস্য (এমপি) ছিলেন।

তিনি ১৯১৮ সালের নববর্ষের সম্মানে নাইট উপাধি লাভ করেন এবং ২৪ জুলাই ১৯১৩-এ ব্যারোনেট তৈরি করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Former Mayors and Lord Mayors of the City of Liverpool"। Liverpool City Council। ২২ আগস্ট ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-০৮-০৭