স্যামুয়েল হোমফ্রে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্যামুয়েল হোমফ্রে (১৭৬২ - ২২ মে ১৮২২) গ্রেট ব্রিটেনের শিল্প বিপ্লবের সময় একজন ইংরেজ শিল্পপতি ছিলেন, যিনি সাউথ ওয়েলসের প্রথম দিকের লোহা শিল্পের সাথে যুক্ত ছিলেন।

স্যামুয়েল ছিলেন একজন সফল আয়রন মাস্টার ফ্রান্সিস হোমফ্রেয়ের ছেলে এবং জেরেমিয়া, থমাস, জেস্টন এবং ফ্রান্সিসের ভাই। ১৭৮০-এর দশকে পেনিডারেন আয়রনওয়ার্কস শুরু করার আগে, তার ভাই জেরেমিয়া এবং থমাসের সাথে, তিনি সাইফার্থফাতে অ্যান্থনি বেকনের কামান ফাউন্ড্রির ইজারা নেন। ১৭৮৪ সালে, একটি আদালতে মামলার পরে [১] তারা অ্যান্টনি বেকন (যার সাথে তাদের ঝগড়া হয়েছিল) এর কাছ থেকে ফাউন্ড্রিটির ইজারা হস্তান্তর করে, যিনি এটি ডেভিড ট্যানারকে পুনরায় অর্পণ করেন এবং যেখানে তারা তীরে কাজগুলি স্থাপন করেছিলেন সেখানে চলে যান। মোরলাইস নদী, নদীর তীরে দূরের পেনিডারেন হাউস নির্মাণ। Dowlais এবং Cyfarthfa ironworks সঙ্গে তীব্র প্রতিযোগিতার বছর পর, তারা সমৃদ্ধ হতে শুরু করে। স্যামুয়েল পেনিডারেন কাজের স্বত্বাধিকারী হিসাবে দায়িত্ব গ্রহণ করেন, যখন জেরেমিয়া এবডব্লিউ ভ্যালে চলে যান।

পরিবার[সম্পাদনা]

স্যামুয়েল এবং জেন হোমফ্রেয়ের সন্তান:

  • দুই ছেলে: ওয়াটকিন হোমফ্রে (১৭৯৬-১৮৩৭) এবং ছোট স্যামুয়েল হোমফ্রে (৭ ডিসেম্বর ১৭৯৫ - ১৬ নভেম্বর ১৮৮৩), লোহার ব্যবসায় নামেন। ছোট স্যামুয়েল ছিলেন ১৮৪১ সালে মনমাউথশায়ারের উচ্চ শেরিফ এবং নিউপোর্টের অল্ডারম্যান (এবং মেয়র, ১৮৫৪-৫৫)
  • বড় মেয়ে: অ্যামেলিয়া লোহার কারখানার যৌথ মালিক উইলিয়াম থম্পসনকে বিয়ে করেছিলেন (১৭৯৩-১৮৫৪) [২]
  • ছোট মেয়ে: মেরি, East Sussex সংসদ সদস্য জর্জ ডার্বিকে বিয়ে করেন এবং তার চার ছেলে ও আট মেয়ের পরিবার ছিল [৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Merthyr Historian, Vol 15, pp.33–35
  2. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; ODNB নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  3. Burke, Sir Bernard (১৮৭১)। A Genealogical and Heraldic History of the Landed Gentry of Great Britain & Ireland। Harrison। পৃষ্ঠা 321। সংগ্রহের তারিখ ২০ ডিসেম্বর ২০১৭