স্বাধীনতা সমাজতান্ত্রিক দল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্বাধীনতা সমাজতান্ত্রিক দল
সভাপতিডগ বার্নস
প্রতিষ্ঠা১৯৬৬ (1966)
সদর দপ্তরসিয়াটল, ওয়াশিংটন
সংবাদপত্রদ্য ফ্রিডম সোশ্যালিস্ট
ভাবাদর্শ
আন্তর্জাতিক অধিভুক্তিবিপ্লবী আন্তর্জাতিক পুনর্গঠন কমিটি (সিআরআইআর)
ওয়েবসাইট
www.socialism.com উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
নির্বাচন

স্বাধীনতা সমাজতান্ত্রিক দল হল একটি বামপন্থী সমাজতান্ত্রিক রাজনৈতিক দল যা মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত একটি বিপ্লবী নারীবাদী দর্শন নিয়ে কাজ করে। এটি নারী ও সংখ্যালঘুদের সংগ্রামকে শ্রমিক শ্রেণীর সংগ্রামের অংশ হিসেবে দেখে। এটি ১৯৬৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের সমাজতান্ত্রিক শ্রমিক দলের বিভক্তি থেকে উদ্ভূত হয়েছিল।[২] দলের সিয়াটল শাখা অন্যান্য শহরের ব্যক্তিদের সমর্থনে এসডব্লিউপি থেকে বিচ্ছিন্ন হয়ে যায় ফলে এটিকে এসডব্লিউপি-এর অন্তর্নিহিত সুবিধাবাদ ও অগণতান্ত্রিক পদ্ধতি হিসাবে বর্ণনা করে। মার্কিন যুক্তরাষ্ট্রের পাশাপাশি অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, জার্মানি এবং নিউজিল্যান্ডেও দলটির শাখা ও সদস্য রয়েছে।[৩] এফএসপির বর্তমান জাতীয় সম্পাদক ডগ বার্নস।

ইতিহাস[সম্পাদনা]

সিয়াটেলের নর্থলেক পাড়ার ফ্রিওয়ে হল বহু বছর ধরে এফএসপি এর সদর দপ্তর ছিল।

এফএসপির তাৎক্ষণিক অগ্রদূত ছিল সোশ্যালিস্ট ওয়ার্কার্স পার্টির (এসডব্লিউপি) মধ্যে কার্ক-কায়ে প্রবণতা, নেতৃত্বে ছিলেন রিচার্ড এস. ফ্রেজার (কার্ক) এবং ক্লারা ফ্রেজার (কায়ে) যারা তখন বিবাহিত ছিলেন।[৪] সেই সময়ে, বিপ্লবী সংহতিবাদের তত্ত্বের বিকাশের কারণে রিচার্ড ফ্রেজারকে প্রবণতার কেন্দ্রীয় নেতা হিসাবে দেখা হয়েছিল। বৈপ্লবিক সংহতিবাদের তত্ত্ব থেকে উদ্ভূত নাগরিক অধিকারের বিষয়ে তাদের স্বতন্ত্র অবস্থানের পাশাপাশি প্রবণতাটি এমন একটি অবস্থানও নিয়েছিল যা এসডব্লিউপি-এর আদর্শের চেয়ে চীনের প্রতি বেশি সহানুভূতিশীল ছিল, এর কিছু অংশ ছিল কার্ক-কায়ে প্রবণতা এবং বাকিটা আর্ন সোয়াবেক ও ফ্র্যাঙ্ক গ্লাসের শিথিল প্রবণতার মধ্যে জোটের কারণে হয়েছিল।

রাজনৈতিক মতপার্থক্য যেমন প্রবণতা দ্বারা প্রকাশ করা হয়েছে, এতে অন্তর্ভুক্ত রয়েছে নেশন অব ইসলামের কৃষ্ণাঙ্গ জাতীয়তাবাদী দৃষ্টিভঙ্গির প্রতি এসডব্লিউপির সমালোচনাহীন সমর্থন, শ্রমিক অভিজাত ও ব্যবসায়ী ইউনিয়নবাদী নেতাদের প্রতি এর অভিমুখীতা, ভিয়েতনাম-বিরোধী যুদ্ধ আন্দোলনে সুবিধাবাদ এবং উদীয়মান নারীবাদী আন্দোলনের প্রতি এর প্রত্যাখ্যানমূলক মনোভাব। জায়মান এফএসপি কৃষ্ণাঙ্গ ও শ্বেতাঙ্গ শ্রমিকদের শ্রেণী সংহতির পক্ষে ছিল, নারীমুক্তি সম্পর্কে ব্যাপকভাবে বিস্তৃত বোঝাপড়া ও মনোযোগ দেওয়ার আহ্বান জানিয়েছিল এবং ভিয়েতনামি বিপ্লবের সমাজতান্ত্রিক, ঔপনিবেশিক বিরোধী লক্ষ্যকে সমর্থন করার জন্য যুদ্ধবিরোধী আন্দোলনের প্রতি আহ্বান জানিয়েছিল।

এফএসপি এসডব্লিউপি-এর অভ্যন্তরীণ রাজনীতির বিরোধিতাকারী সিয়াটেল বামপন্থীদের জন্য একটি আকর্ষণের মেরুতে পরিণত হয়েছিল এবং ফ্রিওয়ে হলে একটি বাড়ি প্রতিষ্ঠা করেছিল।[৫][৬][৭] দলটিকে একটি বিপ্লবী সমাজতান্ত্রিক নারীবাদী সংগঠন হিসাবে গড়ে তোলার এবং মহিলাদের সাংগঠনিক ও নেতৃত্বের দক্ষতা শেখানোর দ্বৈত লক্ষ্য নিয়ে র‌্যাডিকেল উইমেন গঠন করেছিল যা প্রায়শই পুরুষ-শাসিত সংগঠনগুলিতে তাদের অস্বীকার করা হয়েছিল।[৮]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Red groups in the United States" (পিডিএফ)web.cortland.edu। Cortland। 
  2. Alexander, Robert.
  3. "Where We Are"Freedom Socialist Party। সংগ্রহের তারিখ ৪ নভেম্বর ২০১৯ 
  4. Sheppard, Barry (২০০৫)। The Party: The Socialist Workers Party, 1960-1988, Volume 1। Resistance Books। পৃষ্ঠা 104। 
  5. Crowley, Walt (২০১০)। Rites of Passage: A Memoir of the Sixties in Seattle। University of Washington Press। পৃষ্ঠা 21–22। 
  6. Winslow, Barbara (২০০৭)। "Primary and Secondary Contradictions in Seattle: 1967-1969"। The Feminist Memoir Project: Voices from Women's Liberation। পৃষ্ঠা 227, 230–231, 235–236। 
  7. McKay, Ian (২০০৫)। Rebels, Reds, Radicals: Rethinking Canada's Left History। Between the Lines। পৃষ্ঠা 242 
  8. James, Edward T., Janet Wilson James, Paul S. Boyer। Notable American Women: A Biographical Dictionary, Volume 5। Harvard University Press। পৃষ্ঠা 414।