বিষয়বস্তুতে চলুন

স্নেকমা এম৮৮

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এম৮৮
প্যারিসের এয়ার শো-তে এম৮৮ ইঞ্জিন, ২০০৭
প্রকার টার্বোফ্যান ইঞ্জিন
উদ্ভূত দেশ  ফ্রান্স
প্রস্তুতকারক সাফরান বিমান ইঞ্জিন
মূল প্রয়োগ দাসো রাফাল

স্নেকমা এম৮৮ হল একটি ফরাসি আফটারবার্নিং টার্বোফ্যান জেট ইঞ্জিন যা স্নেকমা (বর্তমানে সাফরান নামে পরিচিত) দ্বারা দাসো রাফাল ফাইটারের জন্য তৈরি করা হয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

এম৮৮ এর জন্য প্রোগ্রামটি বায়ু-শ্রেষ্ঠতা এবং স্থল-আক্রমণ মিশনের জন্য একটি উপযুক্ত প্রপালশন সিস্টেমের প্রয়োজন থেকে উদ্ভূত হয়েছিল। ১৯৮৩ সালে, দাসো অ্যাভিয়েশন- এভিয়ন ডি কমব্যাট এক্সপেরিমেন্টাল (ACX) একটি প্রযুক্তি তৈরি করার পরিকল্পনা করেছিল অ্যাভিওন দ্য কমব্যাট যেটি ১৯৮৬ সালে প্রথম উড়বে বলে আশা করা হয়েছিল। যদিও এম৮৮ নির্দিষ্ট বিমানে লাগানোর উদ্দেশ্যে তৈরি করা হয়েছিল, [১] এটি সময়মতো প্রস্তুত হবে বলে আশাও করা হয়নি, এবং ACX প্রাথমিকভাবে জেনারেল ইলেকট্রিক এফ৪০৪ দ্বারা চালিত হচ্ছিল।

নতুন ইঞ্জিনের বিস্তৃত প্রয়োগের কারণে (যেহেতু বিমানটি যথেষ্ট সংখ্যক ফরাসি নৌবহর প্রতিস্থাপন করতে হয়েছিল)। ইঞ্জিনের জন্য একটি উচ্চ থ্রাস্ট-টু-ওজন অনুপাত, সমস্ত ফ্লাইট ব্যবস্থায় কম জ্বালানী খরচ এবং ইঞ্জিনের দীর্ঘ জীবণ দেয়ার চেষ্টা করা হয়েছিল।[২] ভাল রক্ষণাবেক্ষণযোগ্যতা এবং আপগ্রেড সম্ভাবনার জন্য অতিরিক্ত বিবেচনা করা হয়েছিল (৭৩ কিলোনিউটন থেকে ১০৫  কিলোনিউটন বাড়ানো একই কোর ব্যবহার করে)। প্রোগ্রামটি আনুষ্ঠানিকভাবে ১৯৮৬ সালে চালু হয়েছিল। Dassault Breguet এবং Rafale A প্রোটোটাইপের ইঞ্জিন, এম৮৮-২-এর ফ্লাইট পরীক্ষা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। [৩] [৪] [৫]:35প্রকৃতপক্ষে, বিমানের এফ৪০৪ প্রতিস্থাপন করার পরে, ইঞ্জিনটি প্রথম ফ্লাইট পরীক্ষা করা হয়েছিল ২৭ ফেব্রুয়ারি ১৯৯০-এ রাফালে যুদ্ধবিমানে। তখন, চৌদ্দটি এম৮৮-২ এর চলমান সময় ১৬,০০ ঘন্টা জমা হয়ে গেছিলো। এর পরে আফটারবার্নার ছাড়াই সুপারসনিক গতিতে পৌঁছেছে, ৫০,০০০ এর উচ্চতায় পৌঁছেছে ft, −২ g এবং +৯ g এর লোড সহ্য করে এবং ৩০° আক্রমণের কোণে উড়ে যেতে সক্ষম হয় এই জেট ইঞ্জিন। ২০২২ সালের জুলাই পর্যন্ত, এম৮৮ ইঞ্জিন যা দাসো অ্যাভিয়েশন-এর মাল্টিরোল ফাইটারকে ক্ষমতা দেয় তা এক মিলিয়নেরও বেশি পরিচালন ঘন্টা বাড়িয়েছিল। [৬]

ইঞ্জিনের বৈকল্পিক[সম্পাদনা]

উৎপাদন[সম্পাদনা]

এম৮৮-১
একটি চার বছরের প্রুফ-অফ-কনসেপ্ট প্রোগ্রাম যা এম৮৮-২ এর আগে তৈরি হয়েছিল। [৫]
এম৮৮-২
একটি ৭৩ কিলোনিউটন(৭৪০০কেজি; ১৬,০০০ পাউন্ড) থ্রাস্ট ভেরিয়েন্ট ড্যাসল্ট রাফালে শক্তি দেয়। [৫]:35

প্রস্তাবিত[সম্পাদনা]

এম৮৮-৩
একটি ৮০—৯৩ কিলোনিউটন (৮,২০০–৯,৫০০ কেজি; ১৮,০০০–২১,০০০পাউন্ড) একক-ইঞ্জিন হালকা যুদ্ধ বিমানের জন্য থ্রাস্ট ভেরিয়েন্ট। [৫]:36একটি উন্নত জ্যাস-৩৯ গ্রিপেন সি সামরিক বিমানের জন্য প্রস্তাবিত। [৭] এম৮৮-৩-এ একটি নতুন নিম্নচাপ সংকোচকারী (LPC) থাকবে, একটি নতুন পরিবর্তনশীল স্টেটর ভ্যান স্টেজ যার বর্ধিত ভর প্রবাহ হবে ৭৩.৪কেজি/সে. (৯,৭১০ পাউন্ড/মি)। [৮]
এম৮৮-৪
একটি ৯৫–১০৫ কিলোনিউটন(৯,৭০০–১০,৭০০কেজি; ২১,০০০–২৪,০০০ পাউন্ড)থ্রাস্ট বৈকল্পিক ইঞ্জিন যা ভারী একক ইঞ্জিন বিশিষ্ট যুদ্ধ বিমানের জন্য তৈরি করা হবে।[৫]:36
এম৮৮ এর CGP (" মালিকানার মোট খরচের জন্য") বা এম৮৮-৪ই
২০০৮ সালে জেনারেল ডেলিগেশন ফর আর্মামেন্ট দ্বারা প্রযুক্তিগত উন্নতি এবং রক্ষণাবেক্ষণের খরচ কমানোর জন্য একটি রিপোর্ট পেশ করা হয়। এই প্রকাশের উদ্দেশ্য হল এম৮৮-এর মালিকানার খরচ কমানো এবং গরম এবং ঘূর্ণায়মান অংশগুলির জীবনকাল বাড়িয়ে প্রধান মডিউলগুলির দীর্ঘ পরিদর্শন ব্যবধান কমানো। এটি ২২ মার্চ, ২০১০ ইস্ট্রেস, রাফালের M02 CEV-তে প্রথমবারের মতো ফ্লাইটে পরীক্ষা করা হয়েছিল। [৯]
এম ১২৩
একটি প্রস্তাবিত বাণিজ্যিক ডেরিভেটিভ আঞ্চলিক জেটগুলির জন্য লক্ষ্যবস্তু করা হয়, প্রাথমিকভাবে ৭৩ কিলোনিউটন( ৭,৪০০ কেজি; ১৬,০০০ পাউন্ড) থ্রাস্ট কিন্তু অবশেষে ৬৩–১০০ কিলোনিউটন (৬,৪০০–১০,২০০ কেজি; ১৪,০০০–২২,০০০ পাউন্ড) এর থ্রাস্ট রেঞ্জে বিস্তৃত হয়। যৌথভাবে উৎপাদিত সিএফএম৫৬ ইঞ্জিনকে প্রতিস্থাপন করার জন্য জেনারেল ইলেকট্রিক এভিয়েশনের সাথে অধ্যয়ন করা হয়, এবং এম১২৩ ও এম৮৮-এর ছয়-পর্যায়ের HPC ইউনিটে একটি সপ্তম উচ্চ চাপ সংকোচকারী (HPC) পর্যায় যোগ করে। [১০] পরে সিএফএম৮৮ নামে পরিচিত হয়, ইঞ্জিনটি ছিল রেজিওলাইনারের জন্য একটি প্রস্তাবিত পাওয়ারপ্ল্যান্ট, ডাসা / অ্যারোস্প্যাটিলে / অ্যালেনিয়া উত্তরসূরি এমপিসি ৭৫ ।
এম১৩৮
এম৮৮-২ ইঞ্জিনের উপর ভিত্তি করে একটি কোর সহ একটি টার্বোপ্রপ ভেরিয়েন্ট, যা এয়ারবাস এ৪০০এম পরিবহন বিমানকে শক্তি দেওয়ার উদ্দেশ্যে তৈরি হয়। [১১]

ইঞ্জিনের ব্যবহারকারী[সম্পাদনা]

ইঞ্জিনের বৈশিষ্ট্য (এম৮৮-২)[সম্পাদনা]

সাধারণ গুণাবলি–

প্রকার: আফটারবার্নিং টার্বোফ্যান

দৈর্ঘ্য: ৩৫৩.৮ সে.মি (১৩৯.৩ ইঞ্চি)

ব্যাস: ৬৯.৬ সে.মি (২৭.৪ ইঞ্চি)

শুকনো ওজন: ৮৯৭ কেজি (১৯৭৮ পাউন্ড)

উপাদান–

কম্প্রেসার: অক্ষীয়, ৩-পর্যায় এলপি, ৬- পর্যায় এইচপি

দহনকারী: বৃত্তাকার

টারবাইন: ১-পর্যায় এলপি, ১-পর্যায় এইচপি

কর্মক্ষমতা–

সর্বোচ্চ থ্রাস্ট: ৫০ কিলোনিউটন (১১,২০০ পাউন্ড) এবং ৭৫ কিলোনিউটন (১৬,৯০০ পাউন্ড) (আফটারবার্নার সহ)

সামগ্রিক চাপ অনুপাত: ২৪.৫:১

বাইপাস অনুপাত: ০.৩:১

বায়ু ভর প্রবাহ: ৬৫ কেজি/সে.(১৪৩ পাউন্ড/সে.)

টারবাইন ইনলেট তাপমাত্রা: ১,৮৫০ কে. (১,৫৭৭ °সে; ২,৮৭০ °ফা)

জ্বালানী খরচ: ৩,৯৭৭ কেজি/ঘন্টা (৮,৭৭০ পাউন্ড/ঘন্টা) এবং ১২,৬৯৫ কেজি/ঘন্টা(২৭,৯৯০ পাউন্ড/ঘন্টা) (আফটারবার্নার সহ)

নির্দিষ্ট জ্বালানী খরচ: ২২.১৪ গ্রাম/(কিলোনিউটন) (০.৭৮২ পাউন্ড/(পাউন্ড⋅ঘন্টা)) এবং ৪৭.১১ গ্রাম/(কিলোনিউটন) (১.৬৬৩ পাউন্ড/(পাউন্ড-ঘন্টা)) (আফটারবার্নার সহ)

থ্রাস্ট-টু-ওয়েট অনুপাত: ৫.৬৮:১ (শুকনো) এবং ৮.৫২:১ (আফটারবার্নার সহ)

বহিঃসংযোগ[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তুলনাযোগ্য ইঞ্জিন
সম্পর্কিত তালিকা

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Flight International। IPC Transport Press। ৬–১২ নভেম্বর ১৯৮৩। আইএসএসএন 0015-3710 https://web.archive.org/web/20141018053626/http://www.flightglobal.com/pdfarchive/view/1983/1983%20-%202068.html। ১৮ অক্টোবর ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা।  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  2. Williams 2002, পৃ. 92, 96।
  3. Williams 2002, পৃ. 96।
  4. Moxon, Julian (১৬–২২ মার্চ ১৯৮৬)। Flight International। IPC Transport Press। আইএসএসএন 0015-3710 https://web.archive.org/web/20141018053414/http://www.flightglobal.com/pdfarchive/view/1986/1986%20-%200630.html। ১৮ অক্টোবর ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ মে ২০১৭  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  5. Norris, Guy (১০–১৬ এপ্রিল ১৯৯১)। Flight International। Reed Business Information। আইএসএসএন 0015-3710 https://web.archive.org/web/20100113154346/http://www.flightglobal.com/pdfarchive/view/1991/1991%20-%200941.html। ১৩ জানুয়ারি ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা।  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  6. "Rafale's Safran M88 engine passes milestone of one million operating hours"। ১৩ জুলাই ২০২২। 
  7. Flight Internationalআইএসএসএন 0015-3710Gale A১৬১৩৫৮৬৫  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  8. Flight Internationalআইএসএসএন 0015-3710 https://www.flightglobal.com/snecma-m88/26559.article। সংগ্রহের তারিখ ১০ জুলাই ২০২০  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  9. "Rafale Fighter Flies with Upgraded M88-4E Engine." ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৩-১০-১২ তারিখে Defense Talk, 7 May 2010.
  10. Flight Internationalআইএসএসএন 0015-3710Gale A১০৫০২১৭১  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  11. Flight Internationalআইএসএসএন 0015-3710 https://www.flightglobal.com/new-identity/27579.article  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

  • Williams, Mel, সম্পাদক (২০০২)। "Dassault Rafale"। Superfighters, The Next Generation of Combat Aircraft। London: AIRtime Publishing। আইএসবিএন 978-1-880588-53-6