স্থানীয় নির্বাচন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বিশ্বের অনেক জায়গায় স্থানীয় সরকারে পদাধিকারী যেমন মেয়র এবং কাউন্সিলর নির্বাচন করার জন্য স্থানীয় নির্বাচন হয়। একটি শহর বা শহরের মধ্যে অবস্থানের নির্বাচন প্রায়ই "পৌরসভা নির্বাচন" হিসাবে পরিচিত হয়। তাদের ফর্ম এবং আচরণ বিভিন্ন এখতিয়ার জুড়ে ব্যাপকভাবে পরিবর্তিত হয়।

এলাকা অনুযায়ী[সম্পাদনা]

ইউরোপ[সম্পাদনা]

ইউরোপ কাউন্সিলের কংগ্রেস দ্বারা গৃহীত , স্থানীয় স্বায়ত্বশাসিত-সরকারের ইউরোপীয় সনদের লক্ষ্য স্থানীয় কর্তৃপক্ষের অধিকার পরিমাপ ও সুরক্ষার জন্য মৌলিক ইউরোপীয় নিয়ম প্রতিষ্ঠা করা। সনদ দলগুলোকে স্থানীয় কর্তৃপক্ষের রাজনৈতিক, প্রশাসনিক এবং আর্থিক স্বাধীনতার নিশ্চয়তা দিয়ে মৌলিক নিয়ম প্রয়োগ করার প্রতিশ্রুতি দেয়। সনদের বাস্তবায়ন মূল্যায়ন করার জন্য কংগ্রেস দুটি প্রধান কার্যক্রম পরিচালনা করে: স্থানীয় ও আঞ্চলিক নির্বাচন মনিটরিং এবং পর্যবেক্ষণ। কংগ্রেস নিয়মিত সদস্য এবং আবেদনকারী দেশগুলিতে স্থানীয় এবং/অথবা আঞ্চলিক নির্বাচন পর্যবেক্ষণ করে, যা কাউন্সিলকে সংশ্লিষ্ট দেশগুলিতে স্থানীয় এবং আঞ্চলিক গণতন্ত্রের অবস্থা পর্যবেক্ষণ করতে দেয়। তার পর্যবেক্ষণ মিশনের বিষয়ে, কংগ্রেস পর্যবেক্ষণ প্রতিবেদন তৈরি করে।

মধ্যপ্রাচ্য[সম্পাদনা]

সৌদি আরব এবং কুয়েতে, স্থানীয় নির্বাচনগুলি জাতীয় বা ফেডারেল সরকারকে প্রভাবিত করে এমন বৃহত্তর স্কেলগুলির তুলনায় অর্জন করা সহজ বলে প্রমাণিত হয়েছে। পানি সরবরাহ, বিদ্যুৎ এবং পয়ঃনিষ্কাশন ব্যবস্থার মতো ইস্যুতে সরকারের ছোট স্কেলে জনগণকে আওয়াজ দেওয়ার মাধ্যমে, শেষ পর্যন্ত সরকারের উচ্চ স্তরের সংস্কারের জন্য আস্থা তৈরি হবে বলে মনে করা হয়।

আরও পরিপক্ক উন্নত দেশগুলিতে সবসময় প্রার্থী এবং লোকেদের কাছে বিকল্পগুলি সম্পর্কে আরও তথ্য পেতে এবং একটি রাজনৈতিক দলের মতো বৃহত্তর জাতীয় সংস্থাগুলির প্রভাব ন্যূনতম রাখার জন্য সর্বদা প্রচেষ্টা থাকে, কারণ এর আদর্শিক এজেন্ডা সাধারণত কোনও এলাকার মতো নয়:

নিউজিল্যান্ড[সম্পাদনা]

নিউজিল্যান্ডের স্থানীয় সরকারের দুই স্তরের জন্য স্থানীয় সরকার রাজনীতিবিদদের নির্বাচন করার জন্য প্রতি তিন বছর অন্তর স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হয়।

যুক্তরাজ্য[সম্পাদনা]

যুক্তরাজ্যে স্থানীয় নির্বাচন শব্দটি কাউন্টি, একক কর্তৃপক্ষ, বরো, জেলা, শহর, টাউন এবং প্যারিশ নির্বাচনকে বোঝায়। এগুলো প্রতি বছর মে মাসের প্রথম বৃহস্পতিবার হয়। কাউন্সিলররা সাধারণত চার বছর বসে থাকেন। গত চল্লিশ বছরে স্বতন্ত্র (অ-দলীয়) কাউন্সিলরদের সংখ্যা হ্রাস পেয়েছে - বর্তমানে স্থানীয় কাউন্সিলরদের সিংহভাগই একটি প্রধান দলের অন্তর্ভুক্ত।

যুক্তরাষ্ট্র[সম্পাদনা]

মার্কিন যুক্তরাষ্ট্রে নির্বাচনী সংস্কারের জন্য একটি ক্রমবর্ধমান চাহিদা রয়েছে, যার মধ্যে রয়েছে তাৎক্ষণিক-রানঅফ ভোটিং সব প্রধান নির্বাহীদের নির্বাচন করার জন্য ব্যবহার করার আহ্বান। ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকোতে ম্যাট গঞ্জালেজের মতো ছোট দলগুলোর প্রতিদ্বন্দ্বিতা করা সম্ভব হবে বলে মনে করা হয়। এই ধরনের ব্যালট সংস্কার প্রায়শই একটি "শক্তিশালী মেয়র" ব্যবস্থার দিকে অগ্রসর হওয়ার পরিপূরক, যেমন বাল্টিমোর, মেরিল্যান্ডে বা সম্প্রতি ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ডে সমর্থন করা হয়েছে৷

মেরিল্যান্ডের টাকোমা পার্কের বাসিন্দারা পৌরসভা নির্বাচনে ভোট দিতে পারবেন যখন তারা ষোল বছর বয়সী হবে - মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম। [১]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Shin, Annys (৩ নভেম্বর ২০১৩)। "Takoma Park 16-year-old savors his history-making moment at the polls"The Washington Post। সংগ্রহের তারিখ ৩০ মার্চ ২০২১