বিষয়বস্তুতে চলুন

স্তন ক্যান্সার স্ক্রীনিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্ক্রিনিং কী?[সম্পাদনা]

স্ক্রিনিং হল রোগের লক্ষণ খোঁজা, যেমন স্তন ক্যান্সার, যা ব্যক্তির উপসর্গ প্রকাশের আগে হয়। স্ক্রিনিং পরীক্ষার লক্ষ্য হল ক্যান্সারকে এমন এক পর্যায়ে খুঁজে বের করা যখন এটি চিকিৎসা করা যায় এবং নিরাময় করা যেতে পারে। কখনও কখনও একটি স্ক্রিনিং পরীক্ষা এমন ক্যান্সার খুঁজে পায় যা খুব ছোট বা খুব ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। এই ক্যান্সারগুলি ব্যক্তির জীবদ্দশায় মৃত্যু বা অসুস্থতার কারণ হওয়ার সম্ভাবনা কম।[১]

স্ক্রিনিং পরীক্ষার গুরুত্ব[সম্পাদনা]

বিজ্ঞানীরা আরও ভালভাবে বোঝার চেষ্টা করছেন কোন ব্যক্তিরা নির্দিষ্ট ধরণের ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি। উদাহরণস্বরূপ, তারা ব্যক্তির বয়স, তাদের পারিবারিক ইতিহাস এবং জীবদ্দশায় নির্দিষ্ট এক্সপোজারের দিকে নজর দেয়। এই তথ্য ডাক্তারদের সাহায্য করে কাকে ক্যান্সারের জন্য স্ক্রিন করা উচিত, কোন স্ক্রিনিং পরীক্ষা ব্যবহার করা উচিত এবং কত ঘন ঘন পরীক্ষা করা উচিত তা সুপারিশ করতে।[২]

এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনার ডাক্তার যদি একটি স্ক্রিনিং পরীক্ষা প্রস্তাব করেন তবে তিনি বা তিনি অবশ্যই মনে করেন না যে আপনার ক্যান্সার আছে। যখন আপনার কোন ক্যান্সারের উপসর্গ থাকে না তখন স্ক্রিনিং পরীক্ষা করা হয়। যেসব মহিলাদের একটি শক্তিশালী পারিবারিক ইতিহাস বা ক্যান্সার বা অন্যান্য ঝুঁকির কারণগুলির ব্যক্তিগত ইতিহাস রয়েছে তাদের জেনেটিক পরীক্ষা করার প্রস্তাবও দেওয়া যেতে পারে।

স্তন ক্যান্সার সম্পর্কে[সম্পাদনা]

স্তন ক্যান্সার এমন একটি রোগ যেখানে ম্যালিগন্যান্ট (ক্যান্সার) কোষগুলি স্তনের টিস্যুতে গঠিত হয়। স্তন লোব এবং ডাক্ট দিয়ে তৈরি। প্রতিটি স্তনে ১৫ থেকে ২০টি সেকশন থাকে, যেগুলিকে লোব বলা হয়, এবং এগুলিতে আরও ছোট ছোট সেকশন থাকে, যেগুলিকে লোবিউল বলা হয়। লোবিউলগুলি অনেক ছোট বাল্বে শেষ হয় যা দুধ উৎপাদন করতে পারে। লোব, লোবিউল এবং বাল্বগুলি পাতলা টিউব দিয়ে যুক্ত থাকে, যেগুলিকে ডাক্ট বলা হয়।

প্রতিটি স্তনে রক্তনালী এবং লসিকা নালীও থাকে। লসিকা নালীগুলি প্রায় রংহীন, জলীয় এক ধরনের তরল বহন করে, যাকে লসিকা বলা হয়। লসিকা নালীগুলি লসিকা গাঁটের মধ্যে লসিকা বহন করে। লসিকা গাঁটগুলি ছোট, বিন-আকৃতির গঠন যা লসিকা ফিল্টার করে এবং সাদা রক্তকণিকা সঞ্চয় করে, যা সংক্রমণ এবং রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। লসিকা গাঁটের গুচ্ছ স্তনের কাছে কাঁখে (বাহুর নিচে), কলারবোনের উপরে এবং বুকে পাওয়া যায়।

স্তন ক্যান্সার স্ক্রিনিং[[সম্পাদনা]

পরীক্ষাগুলি বিভিন্ন ধরণের ক্যান্সারের স্ক্রিনিংয়ের জন্য ব্যবহার করা হয় যখন একজন ব্যক্তির কোনো উপসর্গ থাকে না। বিজ্ঞানীরা স্ক্রিনিং পরীক্ষাগুলি অধ্যয়ন করেন যাতে সবচেয়ে কম ক্ষতি এবং সর্বাধিক সুবিধা সহ পরীক্ষাগুলি খুঁজে বের করা যায়। ক্যান্সার স্ক্রিনিং ট্রায়ালগুলি এও দেখানোর জন্য তৈরি করা হয়েছে যে প্রাথমিক পর্যায়ে সনাক্তকরণ (ক্যান্সার উপসর্গ সৃষ্টির আগে খুঁজে বের করা) একজন ব্যক্তির দীর্ঘায়ু বাড়ায় বা রোগ থেকে মৃত্যুর সম্ভাবনা কমায় কিনা। কিছু ধরণের ক্যান্সারের ক্ষেত্রে, রোগটি প্রাথমিক পর্যায়ে খুঁজে পাওয়া এবং চিকিৎসা করা হলে পুনরুদ্ধারের সম্ভাবনা ভালো হয়।

ম্যামোগ্রাফি[সম্পাদনা]

স্তন ক্যান্সারের জন্য ম্যামোগ্রাফি সবচেয়ে সাধারণ স্ক্রিনিং পরীক্ষা। একটি ম্যামোগ্রাম স্তনের অভ্যন্তরের একটি ছবি। ম্যামোগ্রাফি এমন টিউমারগুলি খুঁজে পেতে পারে যা অনুভব করা যায় না। এটি ডাক্টাল কার্সিনোমা ইন সিটু (ডিসিআইএস) ও খুঁজে পেতে পারে। [৩]ডিসিআইএস-এ, অস্বাভাবিক কোষগুলি স্তনের ডাক্টে অবস্থান করে, এবং কিছু মহিলার ক্ষেত্রে এটি আক্রমণাত্মক ক্যান্সারে পরিণত হতে পারে।

ম্যামোগ্রামের বিভিন্ন ধরণ[সম্পাদনা]
  1. ফিল্ম ম্যামোগ্রাফি: এটি হল স্তনের এক্স-রে ছবি।
  2. ডিজিটাল ম্যামোগ্রাফি (ডিএম): এটি হল স্তনের একটি কম্পিউটার ছবি।
  3. ডিজিটাল ব্রেস্ট টোমোসিনথেসিস (ডিবিটি): এটি এক্স-রে ব্যবহার করে বিভিন্ন কোণ থেকে স্তনের একাধিক ছবি তোলে। এই এক্স-রে থেকে 3-ডি ছবিগুলি তৈরি করতে একটি কম্পিউটার ব্যবহার করা হয়।
  4. ২-ডাইমেনশনাল ম্যামোগ্রাফি (এস২ডি): এটি এক্স-রে ব্যবহার করে সাধারণত দুটি ভিন্ন কোণ থেকে স্তনের অভ্যন্তরের ছবি তোলে। স্তনের 2-ডি ছবিগুলি তৈরি করতে একটি কম্পিউটার বা এক্স-রে ফিল্ম ব্যবহার করা হয়।[৪]

ডিজিটাল ব্রেস্ট টোমোসিনথেসিস (ডিবিটি)[সম্পাদনা]

ডিজিটাল ব্রেস্ট টোমোসিনথেসিস (ডিবিটি) 2018 সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)[৫] দ্বারা অনুমোদিত হয় এবং এখন ৪টি সুবিধার মধ্যে ৩টিতে ব্যবহার করা হয়। সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে যে ২-ডাইমেনশনাল ম্যামোগ্রাফি (এস২ডি) ডিবিটি সহ মিলে টিউমার সনাক্তকরণের হার উন্নত করেছে এবং ম্যামোগ্রাম কলব্যাক, রেডিয়েশন ডোজ এবং সামগ্রিক খরচ কমিয়েছে। স্তন ক্যান্সারের স্ক্রিনিংয়ের বিভিন্ন ধরণের তুলনা করতে আরও গবেষণা করা হচ্ছে।

ম্যামোগ্রাফির কার্যকারিতা[সম্পাদনা]

ম্যামোগ্রাফি ঘন স্তনের টিস্যু সহ মহিলাদের মধ্যে স্তনের টিউমারগুলি খুঁজে পেতে কম সম্ভাবনা থাকে। যেহেতু ম্যামোগ্রামে টিউমার এবং ঘন স্তনের টিস্যু উভয়ই সাদা দেখা যায়, ঘন স্তনের টিস্যু থাকলে টিউমার খুঁজে পাওয়া কঠিন হতে পারে। অল্পবয়সী মহিলাদের ঘন স্তনের টিস্যু থাকার সম্ভাবনা বেশি।

অনেকগুলি কারণ প্রভাবিত করে যে ম্যামোগ্রাফি স্তন ক্যান্সার সনাক্ত করতে সক্ষম কিনা:

  1. রোগীর বয়স এবং ওজন।
  2. টিউমারের আকার এবং ধরণ।
  3. টিউমারটি স্তনে কোথায় গঠিত হয়েছে।
  4. স্তনের টিস্যু কতটা হরমোনের প্রতি সংবেদনশীল।
  5. স্তনের টিস্যুর ঘনত্ব।
  6. মহিলার ঋতুচক্রের সময় ম্যামোগ্রাফি করার সময়।
  7. ম্যামোগ্রামের ছবির মান।
  8. রেডিওলজিস্টের ম্যামোগ্রাম পড়ার দক্ষতা।[৬]

যেসব মহিলাদের স্তন ক্যান্সারের উচ্চ ঝুঁকি রয়েছে তাদের স্ক্রিনিংয়ের জন্য ম্যাগনেটিক রেজোনেন্স ইমেজিং (এমআরআই) ব্যবহার করা হতে পারে।

এমআরআই[সম্পাদনা]

এমআরআই একটি পদ্ধতি যা একটি চুম্বক, রেডিও তরঙ্গ এবং একটি কম্পিউটার ব্যবহার করে শরীরের অভ্যন্তরের এলাকার বিশদ ছবির একটি সিরিজ তৈরি করে। এই পদ্ধতিটিকে নিউক্লিয়ার ম্যাগনেটিক রেজোনেন্স ইমেজিং (এনএমআরআই) ও বলা হয়। এমআরআই কোনো এক্স-রে ব্যবহার করে না এবং মহিলাটি রেডিয়েশনের সংস্পর্শে আসে না।

যেসব মহিলাদের স্তন ক্যান্সারের উচ্চ ঝুঁকি রয়েছে তাদের স্ক্রিনিং পরীক্ষার জন্য এমআরআই ব্যবহার করা হতে পারে। মহিলাদের উচ্চ ঝুঁকিতে রাখে এমন কিছু কারণগুলি নিম্নরূপ:

  1. কিছু নির্দিষ্ট জিন পরিবর্তন, যেমন BRCA1 বা BRCA2 জিনে পরিবর্তন।
  2. স্তন ক্যান্সারসহ পারিবারিক ইতিহাস (প্রথম ডিগ্রির আত্মীয়, যেমন মা, মেয়ে বা বোন)।
  3. কিছু নির্দিষ্ট জেনেটিক সিনড্রোম, যেমন লি-ফ্রাউমেনি বা কাউডেন সিনড্রোম।
  4. একটি এমআরআই ম্যামোগ্রাফির তুলনায় ক্যান্সার নয় এমন স্তনের গাঁট খুঁজে পাওয়ার সম্ভাবনা বেশি।

যেসব মহিলাদের স্তন ক্যান্সারের গড় ঝুঁকি রয়েছে তাদের স্ক্রিনিং পরীক্ষার জন্য এমআরআই ব্যবহার করার সুপারিশ করা হয় না।[৭]

কোন মহিলাদের স্তন ক্যান্সারের স্ক্রিনিং পরীক্ষা করাতে হবে তা নির্ধারণ করা[সম্পাদনা]

স্ক্রিনিং পরীক্ষাগুলি স্তন ক্যান্সার খুঁজে পেতে কতটা ভাল কাজ করে তা খুঁজে বের করার জন্য অনেক গবেষণা করা হয়েছে। আপনার ক্যান্সারের ঝুঁকির উপর ভিত্তি করে আপনার কী স্ক্রিনিং পরীক্ষা করা উচিত এবং কতবার তা নির্ধারণ করার জন্য আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে কথা বলা গুরুত্বপূর্ণ। বেশিরভাগ স্তন ক্যান্সার সহ মহিলাদের পারিবারিক ইতিহাস নেই। স্তন ক্যান্সারের স্ক্রিনিংয়ের জন্য সুপারিশগুলি একজন মহিলার বয়স এবং স্তন ক্যান্সারের গড় বা উচ্চ ঝুঁকিতে থাকবেন কিনা তার উপর ভিত্তি করে।[৮]

স্তন ক্যান্সার স্ক্রিনিংয়ের জন্য সুপারিশগুলি স্বাস্থ্যসেবা প্রদানকারী, চিকিৎসা গোষ্ঠী এবং রোগী গোষ্ঠী থেকে আসতে পারে। কিছু সুপারিশ ৪০ বছর বয়সী মহিলাদের জন্য, কিছু ৫০ বছর বয়সী মহিলাদের জন্য, এবং কিছু ৫০ বছর বয়সী মহিলাদের জন্য তৈরি করা হয়েছে। স্তন ক্যান্সারের স্ক্রিনিংয়ের জন্য সুপারিশগুলি একজন মহিলার স্তন ক্যান্সারের ঝুঁকির উপর নির্ভর করে পরিবর্তিত হয়। স্তন ক্যান্সারের গড় ঝুঁকিতে থাকা মহিলাদের স্ক্রিনিংয়ের জন্য সুপারিশগুলি ৪০ থেকে ৭৫ বছর বয়সের মহিলাদের জন্য এবং স্তন ক্যান্সারের উচ্চ ঝুঁকিতে থাকা মহিলাদের জন্য ভিন্ন।

ঝুঁকি এবং ক্ষতি[সম্পাদনা]

স্ক্রিনিং পরীক্ষা করানোর ঝুঁকি এবং ক্ষতি রয়েছে। একটি স্ক্রিনিং পরীক্ষা মিথ্যা ইতিবাচক ফলাফল দিতে পারে। একটি মিথ্যা ইতিবাচক ফলাফল তখন হয় যখন একটি মহিলাকে জানানো হয় যে তার স্তন ক্যান্সার থাকতে পারে কিন্তু পরে দেখা যায় যে এটি ক্যান্সার নয়। মিথ্যা ইতিবাচক ফলাফলগুলি উদ্বেগ এবং আরও পরীক্ষার দিকে নিয়ে যেতে পারে।

স্ক্রিনিং পরীক্ষা মিথ্যা নেতিবাচক ফলাফলও দিতে পারে। একটি মিথ্যা নেতিবাচক ফলাফল হল যখন একজন মহিলাকে জানানো হয় যে তার স্তন ক্যান্সার নেই কিন্তু আসলে তার স্তন ক্যান্সার আছে। একটি মিথ্যা নেতিবাচক ফলাফল একজন মহিলাকে চিকিৎসা না পাওয়ার কারণে ক্যান্সার তার স্তনের বাইরে ছড়িয়ে পড়তে পারে।

তথ্য সূত্র[সম্পাদনা]

  1. "Breast Cancer Screening - NCI"www.cancer.gov (ইংরেজি ভাষায়)। ২০২৩-১১-২৪। সংগ্রহের তারিখ ২০২৪-০৬-২০ 
  2. "Breast cancer screening"Wikipedia (ইংরেজি ভাষায়)। ২০২৪-০৩-২৭। 
  3. "Mammography"medlineplus.gov। সংগ্রহের তারিখ ২০২৪-০৬-২০ 
  4. "Breast Cancer Screening - NCI"www.cancer.gov (ইংরেজি ভাষায়)। ২০২৩-১১-২৪। সংগ্রহের তারিখ ২০২৪-০৬-২০ 
  5. "Breast Cancer Screening - NCI"www.cancer.gov (ইংরেজি ভাষায়)। ২০২৩-১১-২৪। সংগ্রহের তারিখ ২০২৪-০৬-২০ 
  6. pracesta (২০২৪-০৬-১৯)। "স্তন ক্যান্সারের সঠিক পরীক্ষা ও নির্ণয় পদ্ধতি প্রচেস্টা"প্রচেস্টা (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৪-০৬-২০ 
  7. Morrow, Monica (২০০৪-১২-০৮)। "Magnetic Resonance Imaging in Breast CancerOne Step Forward, Two Steps Back?"JAMA292 (22): 2779–2780। আইএসএসএন 0098-7484ডিওআই:10.1001/jama.292.22.2779 
  8. CDC (২০২৪-০৪-৩০)। "Screening for Breast Cancer"Breast Cancer (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৪-০৬-২০