স্ট্যান পিয়ারসন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
স্ট্যান পিয়ারসন
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম স্ট্যানলি ক্লেয়ার পিয়ারসন
জন্ম (১৯১৯-০১-১১)১১ জানুয়ারি ১৯১৯
জন্ম স্থান স্যালফোর্ড, ইংল্যান্ড
মৃত্যু ২০ ফেব্রুয়ারি ১৯৯৭(1997-02-20) (বয়স ৭৮)
মাঠে অবস্থান ইনসাইড ফরোয়ার্ড
জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ী জীবন*
বছর দল উপস্থিতি
(গোল)
১৯৩৬-৫৪
১৯৫৪-৫৭
১৯৫৭-৫৯
ম্যানচেস্টার ইউনাইটেড
বারি
চেস্টার
৩১২ 0(১২৭)
১২১ 0(৫৬)
৫৭ 0 (১৬)
জাতীয় দল
১৯৪৮-৫২ ইংল্যান্ড 0 {৫)
দলসমূহ পরিচালিত
১৯৫৯-৬১ চেস্টার
  • পেশাদারী ক্লাবের উপস্থিতি ও গোলসংখ্যা শুধুমাত্র ঘরোয়া লিগের জন্য গণনা করা হয়েছে।
† উপস্থিতি(গোল সংখ্যা)।

স্ট্যানলি ক্লেয়ার পিয়ারসন (১১ জানুয়ারি ১৯১৯ - ২০ ফেব্রুয়ারি ১৯৯৭) ছিলেন একজন ইংরেজ ফুটবল খেলোয়াড়। তিনি স্যালফোর্ডে জন্মগ্রহণ করেছিলেন। ১৯৩৫ সালের ডিসেম্বরে অপেশাদার খেলোয়াড় হিসেবে তিনি ম্যানচেস্টার ইউনাইটেড ক্লাবে যোগ দেন এবং ১৯৩৭ সালের মে মাসে মূল পেশাদার দলে সামিল হন। মূলদলে তার প্রথম খেলা খেলেন ১৯৩৭ সালে চেস্টারফিল্ডের বিপক্ষে। দ্বিতীয় বিশ্বযুদ্ধ তার খেলা থামিয়ে দেয় এবং তিনি ২য়/৪র্থ ল্যাঙ্কাশায়ারে যোগ দেন। যুদ্ধের পর তিনি খেলায় ফিরে আসেন এবং ১৯৪৮ সালে এফএ কাপ১৯৫২ সালে লীগ শিরোপা জিততে ম্যানচেস্টার ইউনাইটেডকে সাহায্য করেন। ১৯৫৩ সালে তিনি ইউনাইটেডের পক্ষে খেলা থেকে অবসর গ্রহণ করেন। এসময়ে তিনি ইউনাইটেড ক্যারিয়ারে ৩৪৩ খেলায় ১৪৮টি গোল করেছেন যা ক্লাবের ইতিহাসে নবম সর্বোচ্চ গোলদাতা হিসেবে তাকে অধিষ্ঠিত করেছে। রুড ভান নিস্তেলরয়ের তুলনায় তিনি মাত্র ২টি গোল কম করেছেন।

তিনি পরবর্তীতে বারি ক্লাবে যোগ দেন এবং প্রতি দুই খেলায় গড়ে একটিরও বেশি গোল করেন। ১৯৫৭ সাল থেকে ১৯৫৯ সাল পর্যন্ত তিনি চেস্টার সিটি ক্লাবে খেলেন এবং এখান থেকেই অবসর নেন। ৪০ বছর বয়সেও ফুটবল লীগে খেলেছেন।

অবসর নেয়ার পর তিনি চেস্টার সিটির ম্যানেজারের দায়িত্ব নেন। দুর্ভাগ্যক্রমে খেলার ফলাফল খুব একটা ভাল হয়নি এবং ১৯৬১ সালের নভেম্বরে লীগের বাইরের দল মরেক্যাম্বের সাথে খেলায় ১-০ গোলে হারার পর তাকে বরখাস্ত করা হয়।

বহিঃসংযোগ[সম্পাদনা]

Short biography on official Manchester United website