স্কাউটস বিএসএ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্কাউটস বিএসএ
৪ই জুলাই উদযাপনে ফেয়ারফ্যাক্স ভার্জিনিয়ায় ট্রুপ ১৮৮৭
মালিকবয় স্কাউটস অফ আমেরিকা
বয়স সীমা১১ থেকে ১৭ বছর[১]
দেশমার্কিন যুক্তরাষ্ট্র
প্রতিষ্ঠিত১৯১০
সদস্য
  • ৮,২৬,০৪৫ তরুণ-তরুণী
  • ৪,৮৫,৩১৫ প্রাপ্তবয়স্ক
  • ৩৭,৭৩৯ ট্রুপ (২০১৩)[২]
পূর্ববর্তী
কাব স্কাউটিং
পরবর্তী
ভেনচারিং
সী স্কাউটস
ওয়েবসাইট
scouting.org
স্কাউটস বিএসএ-এর মানক পোশাকের রং
 স্কাউটিং প্রবেশদ্বার

স্কাউটস বিএসএ (পূর্বে বয় স্কাউটস নামে পরিচিত ছিলো) হলো সাধারণত ১১ থেকে ১৭ বছর বয়সী ছেলে এবং মেয়েদের জন্য। এটি ছেলে ও মেয়ে উভয়কে চরিত্র, নাগরিকত্ব, মানসিক ও সুস্থতা সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করে। এছাড়াও এর মাধ্যমে সকলে আমেরিকান ঐতিহ্য এবং সরকারের নীতিগুলির সম্পর্কে দক্ষতা অর্জন করে থাকে।

এগুলি অর্জনের জন্য, স্কাউটিংয়ে আটটি পদ্ধতি প্রয়োগ করে। যেগুলোর মধ্যে রয়েছে, স্কাউট শপথ, স্কাউট আইন, স্কাউট নীতিবাক্য এবং স্কাউট স্লোগান, টহল পদ্ধতি, বহিরঙ্গন প্রোগ্রামে অংশগ্রহণ, অগ্রগতি, প্রাপ্তবয়স্কদের সমিতি, ব্যক্তিগত বৃদ্ধি, নেতৃত্বের বিকাশ এবং ইউনিফর্ম।

২০১৯ সালের ফেব্রুয়ারী মাসে, প্রোগ্রামটিতে ছেলেদের পাশাপাশি মেয়েদেরদেরকেও ভর্তি করা শুরু করে।[৩] যার ফলে প্রোগ্রামটির নাম "বয় স্কাউটস" থেকে "স্কাউটস বিএসএ" এ পরিবর্তন করা হয়েছিলো।[৪][৫]

লক্ষ্য ও পদ্ধতি[সম্পাদনা]

বয় স্কাউট,১৯৬৯

স্কাউটস বিএসএর চারটি লক্ষ্য রয়েছে। যেমন:চরিত্র, নাগরিকত্ব, সুস্থতা এবং নেতৃত্ব।[৬] এটি অর্জনের জন্য, প্রোগ্রামটি স্কাউটিংয়ের আটটি পদ্ধতি প্রয়োগ করে থাকে। যেগুলোর মধ্যে রয়েছে, স্কাউট শপথ, স্কাউট আইন, স্কাউট নীতিবাক্য এবং স্কাউট স্লোগান, টহল পদ্ধতি, বহিরঙ্গন প্রোগ্রামে অংশগ্রহণ, অগ্রগতি, প্রাপ্তবয়স্কদের সমিতি, ব্যক্তিগত বৃদ্ধি, নেতৃত্বের বিকাশ এবং ইউনিফর্ম।[৬]

প্রোগ্রাম এবং কার্যক্রম[সম্পাদনা]

স্কাউটমাস্টারের তত্ত্বাবধানে সিনিয়র পেট্রোল লিডার এবং পেট্রোল লিডারর্স কাউন্সিল দ্বারা ট্রুপ প্রোগ্রাম এবং কার্যক্রম নির্ধারিত হয়। সৈন্যরা সাধারণত সাপ্তাহিক সভা করে, যদিও গ্রীষ্মের সময় তারা অনিয়মিত হতে পারে। ট্রুপ মিটিং কার্যক্রম স্কাউট দক্ষতার প্রশিক্ষণ থেকে শুরু করে ক্যাম্পিং ট্রিপের পরিকল্পনা করা বা গেম খেলার জন্য পরিবর্তিত হয়।

সেনারা সেনা বৈঠকের বাইরে আউটিং এবং ক্রিয়াকলাপের পরিকল্পনা করতে পারে। এর মধ্যে ক্যাম্পিং, ব্যাকপ্যাকিং, হাইকিং, ক্যানোয়িং, রাফটিং, ক্লাইম্বিং, ক্যাভিং, র‍্যাপেলিং এবং অন্যান্য ক্রিয়াকলাপ জড়িত থাকে। এই আউটিংগুলি স্কাউটদের দক্ষতা এবং অগ্রগতিতে কাজ করা, মজা করার জন্য একটি গুরুত্বপূর্ণ জায়গা।[৭]

বেশিরভাগ কাউন্সিল এক বা একাধিক স্থায়ী শিবিরের মালিকানা এবং পরিচালনা করে। এসব ক্যাম্পে সারা বছরই নানা ধরনের কার্যক্রম পরিচালিত হয়। গ্রীষ্মকালীন শিবির প্রোগ্রামটি সৈন্যদের জন্য এক সপ্তাহব্যাপী অধিবেশন সরবরাহ করে যার মধ্যে মেধা, ব্যাজ, অগ্রগতি এবং অ্যাডভেঞ্চার ক্রিয়াকলাপ অন্তর্ভুক্ত রয়েছে। সুবিধাগুলির মধ্যে শ্যুটিং স্পোর্টসের জন্য রেঞ্জ অন্তর্ভুক্ত থাকে - তীরন্দাজ, রাইফেল এবং শটগান এবং আরোহণ এবং র‍্যাপেলিংয়ের জন্য।

একটি ক্যাম্পোরি একটি জেলা- বা কাউন্সিল-ব্যাপী ইভেন্ট যেখানে বেশ কয়েকটি ইউনিট শিবির করে এবং ক্রিয়াকলাপ, স্কাউটক্রাফ্ট প্রতিযোগিতায় জড়িত এবং বিশেষ দক্ষতা শিখে।

জাতীয় স্কাউট জাম্বুরি সাধারণত প্রতি চার বছর পর পর অনুষ্ঠিত হয় এবং সারা দেশ ও বিশ্ব থেকে ৩০,০০০ এরও বেশি স্কাউটকে আকর্ষণ করে।[৮] সর্বশেষ জাম্বুরি ২০১৭ সালে পশ্চিম ভার্জিনিয়ার দ্য সামিট বেচটেল ফ্যামিলি ন্যাশনাল স্কাউট রিজার্ভে অনুষ্ঠিত হয়েছিলো।

আদর্শ[সম্পাদনা]

বেশ কয়েকটি প্রয়োজনীয় উপাদান রয়েছে যা প্রোগ্রামের মূল ভিত্তি।

স্কাউট আইন

একজন স্কাউট হয়
  • বিশ্বাসযোগ্য,
  • অনুগত,
  • সহায়ক,
  • পরিচিত
  • বিনয়ী,
  • প্রকার
  • বাধ্য,
  • প্রফুল্ল,
  • মিতব্যয়ী,
  • সাহসী,
  • পরিষ্কার
  • এবং শ্রদ্ধাশীল।
— স্কাউটস বিএসএ হ্যান্ডবুক

স্কাউট শপথ

আমার সম্মানে, আমি আমার সেরাটা দেব
  • ঈশ্বর এবং আমার দেশের প্রতি আমার কর্তব্য পালন করা এবং
  • স্কাউট আইন মেনে চলা;
  • সব সময় অন্যকে সাহায্য করা;
  • নিজেকে শারীরিকভাবে শক্তিশালী, মানসিকভাবে জাগ্রত এবং নৈতিকভাবে সোজা রাখা।
— স্কাউটস বিএসএ হ্যান্ডবুক

স্কাউট নীতিবাক্য

প্রস্তুত থাকুন! — স্কাউটস বিএসএ হ্যান্ডবুক

স্কাউট স্লোগান

দৈনিক ভালো কিছু করুন — স্কাউটস বিএসএ হ্যান্ডবুক

আউটডোর কোড

একজন আমেরিকান হিসেবে আমি আমার সেরাটা দেব:
  • আমার বাইরের আদবকায়দায় পরিষ্কার হতে,
  • আগুন থেকে সাবধানে থাকতে হবে,
  • বাইরে বিবেচ্য হওয়া, এবং
  • সংরক্ষণ-মনস্ক হতে হবে
— স্কাউটস বিএসএ হ্যান্ডবুক

প্রতিটি স্কাউট এই আদর্শগুলিকে তাদের জীবনযাত্রা এবং ব্যক্তিগত বিকাশের একটি অংশ করতে শেখে।[৯] স্কাউটদের অবশ্যই এই আদর্শগুলি মুখস্থ করতে হবে এবং বুঝতে হবে। তারা সরকারী প্রতীকগুলিতে এই আদর্শগুলিকে প্রতীকীভাবে উপস্থাপন করে।

স্কাউট আইন বা স্কাউট শপথ দেওয়ার সময় এবং নীরবতার সংকেত হিসাবে স্কাউট সাইন ব্যবহার করা হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের পতাকাকে অভিবাদন করার সময় স্কাউট স্যালুট ব্যবহার করা হয়। বাম হাতের করমর্দন বন্ধুত্বের নিদর্শন হিসেবে এবং বিশ্বব্যাপী স্কাউটদের সাথে পরিচয় হিসেবে ব্যবহৃত হয়।[১০][১১]

প্রতীক[সম্পাদনা]

প্রথম শ্রেণির প্রতীক

স্কাউটিং প্রতীক হিসাবে একাধিক পদক এবং প্যাচ ব্যবহার করে। স্কাউট পদমর্যাদা ব্যাজটিতে একটি সাধারণ ফ্লুর-ডি-লিস থাকে, যা একটি কম্পাস সুইয়ের প্রতীক। সুই স্কাউটকে সঠিক দিকে নির্দেশ করে, যা সামনে এবং উপরের দিকে।[১২] টেন্ডারফুট ব্যাজটি স্কাউট ব্যাজের ফ্লুর-ডি-লিস নেয় এবং আমেরিকান ঝালের সাথে দুটি তারা এবং একটি ঈগল যুক্ত করে। নক্ষত্র সত্য ও জ্ঞানের প্রতীক; ঈগল এবং ঢাল স্বাধীনতা এবং এটি রক্ষার প্রস্তুতির প্রতীক। দ্বিতীয় শ্রেণির ব্যাজটিতে স্কাউট নীতিবাক্য সহ খোদাই করা একটি স্ক্রোল রয়েছে, যার প্রান্তগুলি ঘুরিয়ে দেওয়া হয়েছে এবং নীচে থেকে একটি গিঁটযুক্ত দড়ি ঝুলছে। গিঁটটি প্রতিটি স্কাউটকে স্কাউট স্লোগানটি স্মরণ করিয়ে দেয় এবং স্ক্রোলটির উল্টানো প্রান্তগুলি সেবায় প্রফুল্লতার প্রতীক। প্রথম শ্রেণির ব্যাজ টেন্ডারফুট এবং দ্বিতীয় শ্রেণির ব্যাজের উপাদানগুলিকে একত্রিত করে। বছরের পর বছর ধরে, প্রথম শ্রেণির ব্যাজটি বিএসএর প্রতীক হিসাবে ব্যবহৃত হয়েছিল। স্টারের একটি পাঁচ-পয়েন্টযুক্ত হলুদ তারকায় প্রথম শ্রেণির প্রতীক রয়েছে এবং প্রাথমিকভাবে পদমর্যাদা অর্জনের জন্য প্রয়োজনীয় পাঁচটি মেরিট ব্যাজ নির্দেশ করে। জীবনের একটি লাল হৃদয়ে একটি প্রথম শ্রেণির প্রতীক রয়েছে এবং প্রাথমিকভাবে প্রয়োজনীয় প্রাথমিক চিকিৎসা এবং স্বাস্থ্য সম্পর্কিত মেধা ব্যাজগুলির প্রতীক ছিল। এখন বোঝা যাচ্ছে স্কাউটিংয়ের আদর্শ স্কাউটের জীবন ও চরিত্রের অংশ হয়ে গেছে।[১৩]

যন্ত্রপাতি[সম্পাদনা]

মার্কিন যুক্তরাষ্ট্রে, আমেরিকার বয় স্কাউটস ১৯২০ সাল থেকে অফিসিয়াল স্কাউট ইউনিফর্ম, ক্যাম্পিং গিয়ার এবং অন্যান্য আইটেমগুলির লাইসেন্সদাতা এবং বিতরণকারী হিসাবে কাজ করে।[১৪] এর মধ্যে রয়েছে ব্যাকপ্যাক, পকেট ছুরি, বেল্ট ছুরি, তাঁবু, স্লিপিং ব্যাগ, ক্যান্টিন এবং মেস গিয়ার।[১৪][১৫][১৬]

ইউনিফর্ম এবং চিহ্ন[সম্পাদনা]

স্কাউটস বিএসএ-এর ইউনিফর্ম এবং চিহ্ন একটি স্কাউটের দৃশ্যমানতা দেয় এবং ইউনিট এছাড়াও সম্প্রদায় উভয়ের মধ্যেই একটি স্তরের পরিচয় তৈরি করে। ইউনিফর্মটি ব্যক্তিগত কৃতিত্ব দেখানোর সময় সমতা প্রচার করতে ব্যবহৃত হয়। ইউনিফর্ম মৌলিক ডিজাইনে একই রকম হলেও কাব স্কাউটস, স্কাউটস বিএসএ, ভেঞ্চারার্স এবং সী স্কাউটস-এর বিভিন্ন বিভাগকে শনাক্ত করার জন্য এগুলি রঙ এবং বিস্তারিতভাবে পরিবর্তিত হয়।

স্কাউট এবং প্রাপ্তবয়স্ক নেতারা স্কাউট ইউনিফর্ম পরেন।[১৭] এটি সাধারণত একটি খাকি বোতাম-আপ শার্ট, জলপাই সবুজ প্যান্ট বা শর্টস, বেল্ট, মোজা এবং ঐচ্ছিক নেকারচিফ নিয়ে গঠিত। স্কাউটার পোষাক ইউনিফর্ম আনুষ্ঠানিক অনুষ্ঠানে পেশাদার স্কাউটার এবং স্কাউটিং নেতাদের জন্য উপযুক্ত।[১৮]

সংগঠন[সম্পাদনা]

বাহিনী এবং টহল[সম্পাদনা]

ট্রুপ স্কাউটস বিএসএর মৌলিক ইউনিট। ট্রুপের আকার সর্বনিম্ন পাঁচজন স্কাউট থেকে একশোরও বেশি হতে পারে। প্রতিটি ট্রুপ একটি সম্প্রদায় সংস্থা যেমন একটি ব্যবসা, পরিষেবা সংস্থা, বেসরকারী স্কুল, শ্রম গোষ্ঠী বা ধর্মীয় প্রতিষ্ঠান দ্বারা স্পনসর করা হয়। চার্টার্ড সংস্থাটি একটি সভার জায়গা সরবরাহ এবং একটি ভাল প্রোগ্রাম প্রচারের জন্য দায়বদ্ধ। একটি চার্টার্ড সংস্থার প্রতিনিধি ট্রুপ, চার্টার্ড সংস্থা এবং বিএসএর মধ্যে সম্পর্ক পরিচালনা করে।

ছেলে এবং মেয়েরা স্কাউটস বিএসএর সদস্য হলেও, পৃথক সৈন্যরা একক লিঙ্গ। একটি ছেলেদের ট্রুপ এবং মেয়েদের ট্রুপ অবশ্য প্রাপ্তবয়স্ক নেতা, স্কাউটসের পিতামাতা এবং অন্যান্য আগ্রহী দলগুলির সমন্বয়ে গঠিত একটি সাধারণ ট্রুপ কমিটি ভাগ করে নিতে পারে যা অন্যান্য দায়িত্বের মধ্যে সদস্যপদ, আর্থিক, ক্যাম্পিং ব্যবস্থা এবং চার্টার্ড সংগঠনের সম্পর্ক পরিচালনা করে।

প্রতিটি ট্রুপ টহলের মধ্যে থেকে নির্বাচিত একজন টহল নেতার নেতৃত্বে আট বা ততোধিক স্কাউটের টহলে বিভক্ত। সাধারণত সাপ্তাহিক সেনা সভার সময় টহল সভা অনুষ্ঠিত হয়। সৈন্য থেকে টহলের স্বাধীনতা সৈন্যদের মধ্যে এবং ক্রিয়াকলাপের মধ্যে পরিবর্তিত হয়। ক্যাম্পআউটগুলিতে টহলদারদের স্বায়ত্তশাসন আরও দৃশ্যমান হয়ে ওঠে, যেখানে প্রতিটি টহল নিজস্ব ক্যাম্পিং এবং রান্নার অঞ্চল স্থাপন করতে পারে। টহলের মধ্যে বিভাজন এমন একটি ইভেন্টের সময় অদৃশ্য হয়ে যেতে পারে যা সৈন্যদের কেবলমাত্র একটি ছোট অংশ উপস্থিত থাকে। টহলগুলি বাকি সৈন্যদের থেকে পৃথকভাবে সভা এবং এমনকি ভ্রমণের আয়োজন করতে পারে।

যখন একটি ওয়েবেলোস ডেন কাব স্কাউটিং থেকে স্কাউটস বিএসএ অতিক্রম করে, তখন "নতুন স্কাউট প্যাট্রোল" পদ্ধতি ব্যবহার করা যেতে পারে। নতুন স্কাউটগুলিকে একটি গ্রুপ হিসাবে একত্রিত করা হয়, তাদের নিজস্ব টহল নেতা নির্বাচন করা হয় এবং একটি ট্রুপ গাইড নিয়োগ করা হয় - একজন প্রবীণ স্কাউট যিনি পরামর্শদাতা হিসাবে কাজ করেন। কিছু সৈন্যের একটি পুরানো স্কাউট টহল থাকতে পারে যা ট্রুপ থেকে আরও স্বায়ত্তশাসন অনুভব করে এবং প্রবীণ স্কাউটগুলিকে প্রসারিত সামাজিক যোগাযোগ এবং শারীরিক চ্যালেঞ্জ সরবরাহ করে।

অন্যান্য বিভাগ[সম্পাদনা]

লোন স্কাউট লোগো

লোন স্কাউট প্রোগ্রামটি এমন যুবকদের পরিবেশন করে যারা দূরত্ব, আবহাওয়া, সময়, অক্ষমতা বা অন্যান্য অসুবিধার কারণে নিয়মিতভাবে নিকটবর্তী সৈন্যদলে অংশ নিতে পারে না। যদিও লোন স্কাউট ট্রুপ বা টহল কার্যক্রমে অংশ নেয় না, তবুও তারা স্কাউটিংয়ের মজা, মূল্যবোধ এবং অর্জনগুলি শিখে।

অর্ডার অফ দ্য অ্যারো (ওএ) বিএসএর স্কাউটস বিএসএ, ভেনচারিং এবং সি স্কাউটস বিভাগের একটি প্রোগ্রাম। এটি অভিজ্ঞ ক্যাম্পারদের জন্য বিএসএর জাতীয় সম্মান সমিতি, নেটিভ আমেরিকান ঐতিহ্যের উপর ভিত্তি করে এবং প্রফুল্ল সেবার আদর্শে নিবেদিত। স্কাউট এবং স্কাউটারদের অবশ্যই ওএ সদস্য হওয়ার জন্য একটি সৈন্য, ক্রু বা জাহাজের অন্তর্ভুক্ত হতে হবে। (ওএ) ২১ বছরের কম বয়সী যুবকদের দ্বারা পরিচালিত হয় এবং প্রাপ্তবয়স্ক স্কাউটাররা উপদেষ্টা হিসাবে কাজ করে।

১৯৮৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত ভার্সিটি স্কাউটিং বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্কাউটস বিএসএ বিভাগের অংশ ছিল। এটি চৌদ্দ থেকে সতেরো বছর বয়সী ছেলেদের জন্য উপলব্ধ একটি বিকল্প ছিল যা বেসিক বয় স্কাউটিং নিয়েছিল এবং উচ্চ অ্যাডভেঞ্চার, খেলাধুলা এবং অন্যান্য উপাদান যুক্ত করে যা চরিত্রের বিকাশ, নাগরিকত্ব প্রশিক্ষণ এবং ব্যক্তিগত ফিটনেসের লক্ষ্য অর্জনের জন্য বয়স্ক যুবকদের কাছে আরও আবেদনময়। ভার্সিটি স্কাউটগুলি দলে সংগঠিত হয়েছিল, যা একটি বয় স্কাউট ট্রুপ থেকে পৃথক চার্টার্ড ইউনিট ছিল। ভার্সিটি স্কাউটরা ভার্সিটি স্কাউটিংয়ের অনন্য প্রোগ্রামগুলির পাশাপাশি স্ট্যান্ডার্ড বয় স্কাউটিং অ্যাডভান্সমেন্ট প্রোগ্রামে অংশ নিয়েছিল।

অগ্রগতি ও স্বীকৃতি[সম্পাদনা]

তারুণ্যের অগ্রযাত্রা[সম্পাদনা]

স্কাউটস বিএসএর সাতটি পদ রয়েছে যা অর্জন করা যায় এবং দুটি পর্যায়ে বিভক্ত করা হয়। স্কাউট, টেন্ডারফুট, দ্বিতীয় শ্রেণি এবং প্রথম শ্রেণির প্রথম পর্বটি স্কাউটক্রাফ্ট দক্ষতা, দলবদ্ধ কাজ এবং স্বনির্ভরতা শেখানোর জন্য ডিজাইন করা হয়েছে। স্কাউট হলো প্রথম পদ, এবং স্কাউটিংয়ের আদর্শ, পদমর্যাদা অগ্রগতির প্রক্রিয়া, ট্রুপ এবং টহল কাঠামো এবং কিছু প্রাথমিক দক্ষতা (যেমন, গিঁট-বাঁধা এবং ছুরি সুরক্ষা) সম্পর্কে জ্ঞানের প্রদর্শন প্রয়োজন। স্কাউটক্রাফ্ট, শারীরিক ফিটনেস, নাগরিকত্ব, ব্যক্তিগত বৃদ্ধি এবং স্কাউট স্পিরিটের ক্ষেত্রে আরও পদমর্যাদার প্রগতিশীল প্রয়োজনীয়তা রয়েছে। এই পদগুলির জন্য পর্যালোচনা বোর্ডে অংশগ্রহণও প্রয়োজন। স্থায়ী মানসিক বা শারীরিক প্রতিবন্ধী স্কাউটরা তাদের দক্ষতার উপর ভিত্তি করে এবং কাউন্সিল কর্তৃক অনুমোদিত বিকল্প প্রয়োজনীয়তা ব্যবহার করতে পারে।

১৯২৯ সালে মিশিগান ঈগল স্কাউটস এবং ১৬ বছর বয়সে রাষ্ট্রপতি জেরাল্ড ফোর্ড সহ

স্টার, লাইফ এবং ঈগলের দ্বিতীয় পর্বটি নেতৃত্বের দক্ষতা বিকাশের জন্য ডিজাইন করা হয়েছে এবং স্কাউটকে মেরিট ব্যাজ প্রোগ্রামের মাধ্যমে সম্ভাব্য পেশা এবং পেশাগুলি অন্বেষণ করতে উৎসাহিত করার জন্য ডিজাইন করা হয়েছে। এই পদগুলির জন্য স্কাউটকে দায়িত্বশীল অবস্থানে পরিবেশন করা এবং সম্প্রদায় পরিষেবা সম্পাদন করা প্রয়োজন।

ঈগল স্কাউট পদমর্যাদার জন্য মেধা ব্যাজ এবং দায়িত্বের অবস্থানের পাশাপাশি একটি কমিউনিটি সার্ভিস প্রকল্প প্রয়োজন যা সম্পূর্ণরূপে ঈগল স্কাউট প্রার্থী দ্বারা পরিকল্পিত এবং পরিচালিত হয়। ঈগল পদমর্যাদা অর্জনের পরে, একজন স্কাউট অতিরিক্ত মেয়াদ এবং মেরিট ব্যাজের জন্য ঈগল পাম অর্জন করতে পারে।

যদিও ঈগল সর্বোচ্চ পদ, যার জন্য স্কাউটদের প্রচেষ্টা করা উচিত, যোগদানের এক বছরের মধ্যে প্রথম শ্রেণি অর্জনকারী স্কাউটগুলির সংখ্যা এখনও ইউনিট কার্যকারিতার অন্যতম মূল পরিমাপ। গবেষণায় দেখা গেছে, কোনো স্কাউট যোগদানের এক বছরের মধ্যে প্রথম শ্রেণি অর্জন করলে তারা সাধারণত কমপক্ষে তিন বছর স্কাউটিংয়ে থাকে। স্কাউটরা যারা এটি করে তারা প্রাপ্তবয়স্ক হিসাবে স্কাউট মূল্যবোধ ধরে রাখার এবং "দরকারী নাগরিক উৎপাদন" এর বিএসএর প্রাথমিক মিশন অর্জনের সম্ভাবনা বেশি।

রেঙ্ক এবং অন্যান্য স্বীকৃতি কোর্ট অফ অনার নামে একটি ট্রুপ পুরস্কার অনুষ্ঠানে উপস্থাপন করা হয়। ঈগল স্কাউট রেঙ্কটি সাধারণত সম্মানের একটি পৃথক এবং বিশেষ আদালতে উপস্থাপন করা হয়।

প্রাপ্তবয়স্কদের স্বীকৃতি[সম্পাদনা]

স্কাউটস বিএসএ নেতারা যারা প্রশিক্ষণ, মেয়াদ এবং পারফরম্যান্সের প্রয়োজনীয়তা সম্পন্ন করেন তারা বিভিন্ন কৃতিত্বের জন্য প্রায়শই ইউনিফর্মে "গিঁট" দ্বারা প্রতিনিধিত্ব করা পুরস্কারের একটি সিস্টেম দ্বারা স্বীকৃত। আরও নিবিড় স্কাউট লিডার প্রশিক্ষণ প্রোগ্রামগুলির মধ্যে একটি হ'ল উড ব্যাজ, যার জন্য সফল অংশগ্রহণকারীরা একটি থংয়ের উপর একটি বিশেষ নেকারচিফ, ওয়াগল এবং কাঠের জপমালা পান।

প্রাপ্তবয়স্করাও স্কাউটদের মতো একই পদ্ধতিতে অর্ডার অফ দ্য অ্যারো র্যাঙ্ক এবং পুরস্কার অর্জন করতে পারে।

পুরস্কার[সম্পাদনা]

বেশ কয়েকটি ধর্মীয় প্রতীক প্রোগ্রাম বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান দ্বারা পরিচালিত হয় এবং বিএসএ দ্বারা স্বীকৃত। এগুলি সাধারণত একটি পদক এবং একটি সূচিকর্মযুক্ত বর্গাকার গিঁট দ্বারা স্বীকৃত। অন্যান্য অগ্রগতি এবং স্বীকৃতি - যেমন নোভা (এবং সুপারনোভা) পুরস্কার, ৫০-মাইল পুরস্কার, বিএসএ অ্যাকোয়াটিক অ্যাওয়ার্ডস, জরুরী প্রস্তুতি পুরস্কার, আউটডোর এথিক্স অ্যাওয়ার্ড এবং ওয়ার্ল্ড কনজারভেশন অ্যাওয়ার্ড - স্কাউটদের জন্য উপলব্ধ যারা বিশেষ ক্ষেত্রে দক্ষতা দেখায়। বিএসএর ন্যাশনাল কোর্ট অফ অনার জীবন রক্ষাকারী এবং মেধাবী পুরস্কারের জন্য দায়বদ্ধ। ঈগল স্কাউট রেঙ্কের জন্য সমস্ত কোর্ট অফ অনার জাতীয় আদালত হিসাবেও আহ্বান করা হয়।

সেনাবাহিনীতে নেতৃত্ব[সম্পাদনা]

প্রতিটি ট্রুপের দুটি পৃথক নেতৃত্বের কাঠামো রয়েছে: একটিতে স্কাউটস এবং অন্যটি প্রাপ্তবয়স্কদের সমন্বয়ে গঠিত। প্রাপ্তবয়স্ক নেতৃত্ব সৈন্য কার্যক্রমের রসদ পরিচালনা করে, রেঙ্ক অগ্রগতি এবং পুরস্কার পরিচালনা করে, সেনা রেকর্ড এবং অর্থ বজায় রাখে এবং নতুন স্কাউট এবং প্রাপ্তবয়স্ক নেতাদের নিয়োগ দেয়। যুব নেতৃত্ব শৃঙ্খলা বজায় রাখে এবং কার্যক্রমে শ্রমের সমন্বয় সাধন করে। স্কাউট এবং প্রাপ্তবয়স্করা সৈন্য সভার জন্য এজেন্ডা পরিকল্পনা করার পাশাপাশি সৈন্যদের আউটিংয়ের সময়সূচী পরিকল্পনা করতে সহযোগিতা করে।

প্রাপ্তবয়স্কদের নেতৃত্ব[সম্পাদনা]

ট্রুপ কমিটি দায়িত্বশীল প্রাপ্তবয়স্কদের সমন্বয়ে গঠিত যারা স্থানীয় কাউন্সিল এবং চার্টার্ড সংস্থা দ্বারা অনুমোদিত। কমিটির চেয়ারম্যান কমিটির নেতৃত্ব দেন এবং এর সদস্যদের কোষাধ্যক্ষ, সচিব, অগ্রগতি, কার্যক্রম, সরঞ্জাম এবং সদস্যতার মতো নির্দিষ্ট কাজে নিয়োগ দেন। কমিটি এবং চার্টার্ড সংস্থার প্রতিনিধি স্কাউটমাস্টার এবং সহকারী স্কাউটমাস্টার নির্বাচনের জন্য দায়বদ্ধ। স্কাউটমাস্টার কমপক্ষে একুশ বছর বয়সী হতে হবে এবং যুব নেতাদের প্রশিক্ষণ ও গাইড করার জন্য সরাসরি দায়বদ্ধ থাকবেন, যুবকদের মধ্যে স্কাউটিং আনতে অন্যান্য প্রাপ্তবয়স্কদের সাথে কাজ করবেন এবং স্কাউটিংয়ের লক্ষ্য অর্জনের জন্য স্কাউটিংয়ের পদ্ধতিগুলি ব্যবহার করবেন। একটি ট্রুপের একটি চ্যাপেলিন থাকতে পারে যিনি ইউনিট প্রোগ্রামে একটি আধ্যাত্মিক উপাদান সরবরাহ করতে সহায়তা করেন, প্রয়োজন অনুসারে আধ্যাত্মিক পরামর্শ সরবরাহ করেন এবং স্কাউটদের ধর্মীয় প্রতীক প্রোগ্রামে অংশ নিতে উৎসাহিত করেন।

যুব নেতৃত্ব[সম্পাদনা]

বিএসএ'র জুনিয়র লিডার ট্রেনিংয়ে ৫ জন নতুন গ্র্যাজুয়েট, জুন ২০০৪

ট্রুপের যুব নেতা হলেন সিনিয়র প্যাট্রোল লিডার (এসপিএল), স্কাউটস দ্বারা নির্বাচিত ট্রুপ। এসপিএল সৈন্যদলের সামগ্রিক পারফরম্যান্সের জন্য দায়বদ্ধ, ট্রুপ মিটিং পরিচালনা করে এবং নিশ্চিত করে যে ট্রুপ মিটিং এবং অন্যান্য ক্রিয়াকলাপের জন্য প্রোগ্রামটি পরিচালিত হয় এবং স্কাউটমাস্টার দ্বারা পরামর্শ দেওয়া হয়। এক বা একাধিক সহকারী সিনিয়র টহল নেতাও থাকতে পারেন। প্রতিটি টহল একটি টহল নেতা নির্বাচন করে যিনি তারপরে টহলের মধ্যে একজন সহকারী টহল নেতা এবং অন্যান্য পদ নিয়োগ করেন। একসাথে, সিনিয়র প্যাট্রোল লিডার, সহকারী সিনিয়র প্যাট্রোল লিডার এবং টহল নেতারা স্কাউটমাস্টারের পরামর্শে ট্রুপের প্রোগ্রাম বিকাশের জন্য দায়ী স্কাউটদের গ্রুপ প্যাট্রোল লিডার্স কাউন্সিল (পিএলসি) গঠন করে।

একটি সৈন্যদলে দায়িত্বের অন্যান্য যুব পদ রয়েছে; এই অবস্থানগুলির ব্যবহার সৈন্যদলের আকার এবং প্রোগ্রামের উপর নির্ভরশীল। জুনিয়র সহকারী স্কাউটমাস্টার (জেএএসএম) একজন ১৬- বা ১৭ বছর বয়সী স্কাউট যিনি সহকারী স্কাউটমাস্টার হিসাবে একই দায়িত্ব পালন করেন; লিপিকার টহল নেতাদের কাউন্সিলের সভা এবং সৈন্য সভায় কয়েক মিনিট সময় নেয় এবং প্রায়শই উপস্থিতি গ্রহণ এবং অর্থ বা বকেয়া আদায়ের জন্য দায়বদ্ধ থাকে; কোয়ার্টার মাস্টার সৈন্যদের সরঞ্জাম রক্ষণাবেক্ষণ করে; গ্রন্থাগারিক ট্রুপ লাইব্রেরি রক্ষণাবেক্ষণ করেন; চ্যাপেলিন সহযোগী ট্রুপ চ্যাপেলিনের সাথে কাজ করে এবং ট্রুপেলে ধর্মীয় প্রোগ্রাম প্রচার করে; ট্রুপ ইতিহাসবিদ সৈন্য ফাংশন, সভা এবং আউটিংয়ের ফটো এবং রেকর্ড বজায় রাখে; একজন ডেন চিফ কাব স্কাউটদের একটি ডেনের সাথে কাজ করে, ডেন লিডারদের সহায়তা করে এবং স্কাউটস বিএসএতে প্রবেশ করার সময় কাব স্কাউটদের ধরে রাখতে সহায়তা করে; ট্রুপ গাইড একজন সিনিয়র স্কাউট যিনি নতুন স্কাউট টহলকে গাইডেন্স সরবরাহ করেন; লিভ নো ট্রেস কোঅর্ডিনেটর নিশ্চিত করে যে স্কাউটগুলি প্রশিক্ষিত এবং ফল।

উন্নয়ন[সম্পাদনা]

প্রেসিডেন্ট পার্কে বয় স্কাউট মেমোরিয়াল, ওয়াশিংটন, ডি.সি.

স্কাউটস বিএসএর একটি সংজ্ঞায়িত যুব নেতৃত্ব প্রশিক্ষণ ধারাবাহিকতা রয়েছে যা যুব নেতাদের জন্য একটি বৃদ্ধির পথ সরবরাহ করে। স্কাউটমাস্টার ট্রুপ পর্যায়ে ট্রুপস (আইএলএসটি) এর জন্য নেতৃত্বের দক্ষতা (আইএলএসটি) সরবরাহ করে। যুব নেতাদের কাউন্সিল পর্যায়ে জাতীয় যুব নেতৃত্ব প্রশিক্ষণে (এনওয়াইএলটি) অংশ নিতে উত্সাহিত করা হয় এবং নির্বাচিত কয়েকজন জাতীয় পর্যায়ে জাতীয় উন্নত যুব নেতৃত্বের অভিজ্ঞতা (এনএওয়াইএলই) এ অগ্রগতি করতে পারে। যারা এই কোর্সগুলিতে কাজ করতে আগ্রহী তারা আঞ্চলিক পর্যায়ে যুব স্টাফ ডেভেলপমেন্ট কোর্স (ওয়াইএসডিসি) সম্পন্ন করতে পারেন।

নতুন প্রাপ্তবয়স্ক নেতাদের তাদের অবস্থানের জন্য প্রশিক্ষণে অংশ নিতে হবে। এই প্রশিক্ষণটি একটি নিরাপদ এবং সফল মানের প্রোগ্রাম সরবরাহ করার জন্য প্রয়োজনীয় প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে। অবস্থান-নির্দিষ্ট প্রশিক্ষণের পাশাপাশি, সমস্ত প্রাপ্তবয়স্কদের যুব সুরক্ষা প্রশিক্ষণ (ওয়াইপিটি) সম্পূর্ণ করতে হবে। এই প্রোগ্রামটি শিশু নির্যাতন প্রতিরোধে বিএসএ নীতিগুলি কভার করে, যার মধ্যে রয়েছে অপব্যবহারের ধরণ এবং লক্ষণগুলি, প্রকাশিত অপব্যবহারের প্রতিক্রিয়া কীভাবে জানানো যায় এবং কীভাবে সন্দেহজনক অপব্যবহারের প্রতিবেদন করা যায়। ওয়াইপিটি পুনঃপ্রত্যয়ন প্রতি দুই বছরে প্রয়োজন এবং অনলাইনে সম্পন্ন হতে পারে। ইন্ট্রোডাকশন টু আউটডোর লিডার স্কিলস (আইওএলএস) আরেকটি কোর্স যা স্কাউটমাস্টার এবং সহকারী স্কাউটমাস্টারদের জন্য প্রয়োজনীয় এবং স্কাউটিং এবং আউটডোর দক্ষতার নির্দেশনাকে আরও বাড়িয়ে তোলে। একবার সম্পন্ন হয়ে গেলে, "প্রশিক্ষিত" প্রতীকটি আস্তিনে পরা যেতে পারে। ট্রুপ কমিটির চেয়ারম্যান এবং সদস্যদের প্রোগ্রাম পরিচালনার নির্দেশের জন্য ট্রুপ কমিটি চ্যালেঞ্জে অংশ নেওয়া উচিত। এটি এই অবস্থানগুলির জন্য বেসিক লিডার প্রশিক্ষণ সম্পূর্ণ করে এবং প্রশিক্ষিত প্রতীকটি বাম হাতায় পরা যেতে পারে।

পরিপূরক প্রশিক্ষণ মডিউলগুলি বেসিক লিডার প্রশিক্ষণের বাইরে নির্দেশনা প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে। এই সংক্ষিপ্ত প্রশিক্ষণ সেশনগুলি প্রায়শই জেলা / কাউন্সিল গোলটেবিল, জেলার নেতাদের একটি মাসিক সভা, স্থানীয় কাউন্সিল দ্বারা প্রদত্ত স্কাউটিং বিশ্ববিদ্যালয়ের ইভেন্টে বা ফিলমন্ট প্রশিক্ষণ কেন্দ্র এবং ফ্লোরিডা জাতীয় হাই অ্যাডভেঞ্চার সি বেসে অনুষ্ঠিত জাতীয় প্রশিক্ষণ সম্মেলনে সরবরাহ করা হয়। গ্রীষ্মকালীন শিবির, কাউন্সিল ইভেন্ট এবং বিভিন্ন বিএসএ-স্পনসরিত ইভেন্টগুলিতে অতিরিক্ত প্রশিক্ষণ ইভেন্টগুলি অনুষ্ঠিত হতে পারে।

সাঁতারের ক্রিয়াকলাপের জন্য বর্তমান নিরাপদ সাঁতার প্রতিরক্ষা প্রশিক্ষণ সহ কমপক্ষে একজন নেতার প্রয়োজন। নৌকা বাইচ কার্যক্রমের জন্য সেফটি অ্যাফ্লোট এবং সিপিআর প্রশিক্ষণ প্রয়োজন। ক্লাইম্ব অন সেফটি ট্রেনিং এবং সিপিআর সার্টিফিকেশন ক্লাইম্বিং এবং র‍্যাপেলিং ইভেন্টের জন্য প্রয়োজন।

উড ব্যাজ বিএসএতে প্রাপ্তবয়স্কদের জন্য নেতৃত্বের দক্ষতার জন্য উন্নত প্রশিক্ষণ। উড ব্যাজে পাঁচ দিনের প্রশিক্ষণ (সাধারণত দুটি, অবিচ্ছিন্ন সাপ্তাহিক ছুটি হিসাবে উপস্থাপিত) এবং বেশ কয়েক মাসের একটি অ্যাপ্লিকেশন পর্ব থাকে। প্রশিক্ষণ শেষ হয়ে গেলে, নেতারা উড ব্যাজ জপমালা, নেকারচিফ এবং ওয়াগল দিয়ে স্বীকৃত হন। পাউডার হর্ন একটি উচ্চ অ্যাডভেঞ্চার রিসোর্স কোর্স যা স্কাউট নেতাদের নিরাপদে একটি মজাদার এবং চ্যালেঞ্জিং প্রকৃতির বহিরঙ্গন ক্রিয়াকলাপ পরিচালনা করতে, উচ্চ সাহসিকতার একটি প্রোগ্রামের মাধ্যমে তাদের যুবকদের সফলভাবে নেতৃত্ব দেওয়ার জন্য প্রয়োজনীয় সংস্থানগুলির একটি ভূমিকা প্রদান করে এবং বিভিন্ন উচ্চ অ্যাডভেঞ্চার শৃঙ্খলায় কী জড়িত তা বোঝার জন্য ডিজাইন করা হয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

স্কাউটস বিএসএ প্রাথমিকভাবে আমেরিকার বয় স্কাউটসের একমাত্র এবং সম্পূর্ণ প্রোগ্রাম থেকে নেমে এসেছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. বয় স্কাউটস অফ আমেরিকা ইয়ুথ অ্যাপ্লিকেশন (পিডিএফ)। বয় স্কাউটস অফ আমেরিকা। মে ২৮, ২০০৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ১০, ২০০৮ 
  2. "Overview of Boy Scouts of America"। Boy Scouts of America। ২০১৩। 
  3. "বয় স্কাউটিং কি?"। বয় স্কাউটস অফ আমেরিকা। মে ২৭, ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ২৯, ২০০৮ 
  4. "বয় স্কাউটরা মেয়েদের কাব প্রোগ্রামে প্রবেশের অনুমতি দিচ্ছে, তবে তাদের আলাদা রাখবে"abcnews.go.com (ইংরেজি ভাষায়)। অক্টোবর ১২, ২০১৭। সংগ্রহের তারিখ জুলাই ২০, ২০১৮ 
  5. ডোমোনোস্কে, ক্যামিলা (মে ২, ২০১৮)। "বয় স্কাউটদের নাম পরিবর্তন করে 'স্কাউটস বিএসএ', মেয়েদের প্রোগ্রামে স্বাগত"www.npr.org 
  6. "লক্ষ্য এবং পদ্ধতি"www.scouting.org। সংগ্রহের তারিখ ২০১৮-১১-২০ 
  7. "স্কাউটিং: একটি শিক্ষা ব্যবস্থা"। বিশ্ব স্কাউট আন্দোলন সংস্থা। ১৯৯৮। পৃষ্ঠা ৯। সেপ্টেম্বর ৩০, ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ১০, ২০০৬ 
  8. "জাতীয় স্কাউট জাম্বোরি ২০০৫"। বয় স্কাউটস অফ আমেরিকা। জুন ১, ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ২৫, ২০০৮ 
  9. "বয় স্কাউটিং কি?"বিএসএ ফ্যাক্ট শিট। বয় স্কাউটস অফ আমেরিকা। মে ২৭, ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ২৭, ২০০৬ 
  10. "বাম হাতের ঝাঁকুনির উৎপত্তি"। scoutXing.com। আগষ্ট ৭, ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ১৪, ২০০৭ 
  11. "বাঁ হাতে করমর্দন"। স্কাউটিং পাতা। ৭ ফেব্রুয়ারি ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ১৪, ২০০৭ 
  12. ব্যাডেন-পাওয়েল, রবার্ট (১৯৩৩)। "১০"। জীবনের বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা। ২০০৬-১২-০২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  13. স্কাউটস বিএসএ হ্যান্ডবুকবিনামূল্যে নিবন্ধন প্রয়োজন (১১তম সংস্করণ)। আরভিং, টেক্সাস: বয় স্কাউটস অব আমেরিকা। ১৯৯৮। পৃষ্ঠা ৭, ৯আইএসবিএন 0-8395-3105-2 
  14. বয় স্কাউটস অফ আমেরিকা হ্যান্ডবুক ফর বয়েজ, নিউ ইয়র্ক: বয় স্কাউটস অফ আমেরিকা, ৩৩ তম সংস্করণ (১৯২৫)
  15. স্কাউট ছুরি রেফারেন্স, Scoutknives.net, সংগ্রহের তারিখ ১৮ অক্টোবর ২০২২
  16. ব্যাকপ্যাকের একটি আমেরিকান ইতিহাস ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৮ অক্টোবর ২০২২ তারিখে, ২৭ জানুয়ারি ২০১৬, সংগ্রহের তারিখ ১৮ অক্টোবর ২০২২
  17. পিটারসন, রবার্ট (২০০২)। "ডফবয় ডুডস থেকে অস্কার দে লা রেন্টা"স্কাউটিং। বয় স্কাউটস অফ আমেরিকা। সংগ্রহের তারিখ জানুয়ারি ১২, ২০০৬ 
  18. "বয় স্কাউট/ভার্সিটি স্কাউট ইউনিফর্ম ইন্সপেকশন শীট" (পিডিএফ)। বয় স্কাউটস অফ আমেরিকা। ২০০০। ফেব্রুয়ারি ২৭, ২০০৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ডিসেম্বর ২০, ২০০৬