বিষয়বস্তুতে চলুন

স্কটিশ শ্রমিক দল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্কটিশ শ্রমিক দল
Pàrtaidh Làbarach na h-Alba (স্কট্স গ্যালিক) Scots Labour Pairty (স্কট্স)
Labour Party LeaderKeir Starmer
Scottish Labour LeaderAnas Sarwar
Scottish Labour Deputy LeaderJackie Baillie
General SecretaryJohn Paul McHugh[]
প্রতিষ্ঠাতাKeir Hardie
প্রতিষ্ঠা১৮৮৮; ১৩৬ বছর আগে (1888) (original form)
১৯৯৪; ৩০ বছর আগে (1994) (current form)
পূর্ববর্তীScottish Labour Party (1888)
সদর দপ্তরRutherglen, South Lanarkshire, Scotland
ছাত্র শাখাScottish Labour Students
যুব শাখাScottish Young Labour
সদস্যপদ  (2021)হ্রাস 16,467[]
ভাবাদর্শ
রাজনৈতিক অবস্থানCentre-left
আনুষ্ঠানিক রঙRed
House of Commons (Scottish seats)
৩৭ / ৫৭
Scottish Parliament[]
২২ / ১২৯
Local government in Scotland[][]
২৮৩ / ১,২২৭
নির্বাচনী প্রতীক
চিত্র:Scottish Labour Ballot logo.png
ওয়েবসাইট
scottishlabour.org.uk উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন

স্কটিশ শ্রমিক দল (স্কটল্যান্ডীয় গ্যালিক: Pàrtaidh Làbarach na h-Alba; স্কট্‌স: Scots Labour Pairty), আনুষ্ঠানিকভাবে স্কটিশ লেবার পার্টি, [] স্কটল্যান্ডে সক্রিয় যুক্তরাজ্যের লেবার পার্টির অংশ। আদর্শগতভাবে সামাজিক গণতান্ত্রিক এবং ইউনিয়নবাদী, এটি স্কটিশ পার্লামেন্টে ১২৯টি আসনের মধ্যে ২২টি এবং হাউস অফ কমন্সে ৫৭টি স্কটিশ আসনের মধ্যে ৩৭টি আসন দখল করে। এটি স্কটল্যান্ড জুড়ে ১,২২৭ স্থানীয় কাউন্সিলরের মধ্যে ২৬২ দ্বারা প্রতিনিধিত্ব করে। ওয়েস্টমিনস্টারে স্কটিশ লেবার পার্টির আলাদা কোনো চিফ হুইপ নেই।

বিংশ শতকের পরবর্তী দশক জুড়ে এবং ২১ শতকের প্রথম বছরগুলিতে, লেবার স্কটল্যান্ডের রাজনীতিতে আধিপত্য বিস্তার করেছিল; ১৯৬৪ থেকে ২০১০ পর্যন্ত যুক্তরাজ্যের প্রতিটি সাধারণ নির্বাচনে, ১৯৮৪ থেকে ২০০৪ পর্যন্ত প্রতিটি ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে এবং ১৯৯৯ এবং ২০০৩ সালে স্কটিশ পার্লামেন্টের প্রথম দুটি নির্বাচনে স্কটল্যান্ডে সবচেয়ে বেশি ভোট জিতেছেন। এর পরে, স্কটিশ লেবার স্কটিশ লিবারেল ডেমোক্র্যাটদের সাথে একটি জোট গঠন করে, একটি সংখ্যাগরিষ্ঠ স্কটিশ নির্বাহী গঠন করে। সম্প্রতি পর্যন্ত, বিশেষ করে ২০১৪ সালের স্কটিশ স্বাধীনতার গণভোটের পর থেকে, দলটি উল্লেখযোগ্য পতনের সম্মুখীন হয়েছে; প্রধানত স্কটিশ ন্যাশনাল পার্টির কাছে স্থল হারানো, যারা যুক্তরাজ্য থেকে স্কটিশ স্বাধীনতার পক্ষে। ২০১৫ সালের সাধারণ নির্বাচনে স্কটিশ লেবার তাদের সবচেয়ে খারাপ পরাজয়ের সম্মুখীন হয়েছে। হাউস অফ কমন্স, এডিনবার্গ সাউথ- এ তাদের একমাত্র আসন বাকি ছিল এবং এসএনপি এর কাছে ৪১টি আসনের মধ্যে ৪০টি হারায়। ১৯৫৯ সালে কনজারভেটিভ পার্টির ভূমিধসের পর এই প্রথম পার্টি স্কটল্যান্ডে আধিপত্য বিস্তার করতে পারেনি।[] ২০১৬ স্কটিশ পার্লামেন্ট নির্বাচনে, দলটি তার ৩৭টি আসনের মধ্যে ১৩টি হারায়, স্কটিশ রক্ষণশীলদের অতিক্রম করার পরে তৃতীয় বৃহত্তম দল হয়ে ওঠে।

২০১৭ সালের সাধারণ নির্বাচনে, স্কটিশ লেবার তাদের ভাগ্যের উন্নতি করেছে এবং এসএনপি থেকে ছয়টি আসন অর্জন করেছে, যার মোট আসন সংখ্যা সাতটিতে নিয়ে এসেছে এবং ২৭% ভোটের অংশ জিতেছে। ১৯১৮ সালের সাধারণ নির্বাচনের পর এই প্রথমবার, ৯৯ বছর আগে, লেবার স্কটল্যান্ডের কোনো সাধারণ নির্বাচনে তৃতীয় স্থানে ছিল। সামগ্রিকভাবে, ২০১৭ সালের সাধারণ নির্বাচন বিশ বছরের মধ্যে প্রথমবারের মতো চিহ্নিত করেছে যে লেবার পার্টি যুক্তরাজ্যে কোনো নির্বাচনে নেট লাভ করেছে। সাফল্য স্বল্পস্থায়ী ছিল, তবে ২০১৯ সালের সাধারণ নির্বাচনে, লেবাররা দুই বছর আগে অর্জিত সমস্ত নতুন আসন হারিয়েছে এবং হাউস অফ কমন্সে তাদের একমাত্র স্কটিশ আসন হিসাবে আবার এডিনবার্গ সাউথের সাথে ছেড়ে দেওয়া হয়েছে। ইয়ান মারে ২০১০ সাল থেকে নির্বাচনী এলাকার এমপি হিসেবে দায়িত্ব পালন করছেন এবং বর্তমানে স্কটল্যান্ডের সবচেয়ে দীর্ঘ মেয়াদী এমপিদের একজন। ২০১৯ সালের সাধারণ নির্বাচন 84 বছরের মধ্যে লেবারদের জাতীয়ভাবে সবচেয়ে খারাপ ফলাফল ছিল, ১৯১০ সালের ডিসেম্বরের সাধারণ নির্বাচনের পর থেকে স্কটল্যান্ডে তাদের ভোটের সর্বনিম্ন অংশ রেকর্ড করা হয়েছিল। ২০২১ সালের স্কটিশ পার্লামেন্ট নির্বাচনে লেবারদের আরও পতন ঘটেছে, ১৯৯৯ সালে হস্তান্তরের পর হলিরুডে তাদের সর্বনিম্ন সংখ্যক আসন অর্জন করেছে; সঙ্গে ২২ এমএসপি স্কটিশ পার্লামেন্টে ফিরে. এরপরও নেতা হিসেবে রয়ে গেছেন আনাস সারোয়ার। ২০২২ সালের স্কটিশ স্থানীয় নির্বাচনের ফলে লেবার স্কটিশ স্থানীয় কাউন্সিল জুড়ে ২০টি আসন লাভ করে, তাদের ভোটের অংশে সামান্য বৃদ্ধি। ২০২৪ সালের সাধারণ নির্বাচনে, স্কটিশ লেবার ৩৭টি আসন জিতেছে, যা স্কটল্যান্ডের বৃহত্তম দল হয়ে উঠেছে।

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. "Former union man takes on top job at Scottish Labour"The National। ৩ এপ্রিল ২০২৩। 
  2. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; 2021 membership নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  3. "MSPs"Parliament.scot। ৩ নভেম্বর ২০১০। সংগ্রহের তারিখ ২১ জুন ২০১৮ 
  4. "Local Council Political Compositions"। Open Council Date UK। ৭ জানুয়ারি ২০১৮। সংগ্রহের তারিখ ৭ জানুয়ারি ২০১৮ 
  5. "Labour councillor suspended in Sarwar row"bbc.co.uk। ২১ জুন ২০১৮। সংগ্রহের তারিখ ২১ জুন ২০১৮ 
  6. Although officially named the Scottish Labour Party, Scottish Labour is not a political party.
  7. "1959 General Election"। History Learning Site। ১৮ মে ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৫-০৫-১০ 

আরও পড়ুন

[সম্পাদনা]

বহিঃসংযোগ

[সম্পাদনা]