স্কটিশ জুনিয়র ফুটবল অ্যাসোসিয়েশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্কটিশ জুনিয়র ফুটবল অ্যাসোসিয়েশন
প্রতিষ্ঠিত১৮৮৬; ১৩৮ বছর আগে (1886)
সদর দপ্তরগ্লাসগো, স্কটল্যান্ড
প্রধান পরিচালন কর্মকর্তাস্কটল্যান্ড অ্যালেক্স ম্যাকডওয়েল[১]
ওয়েবসাইটwww.scottishjuniorfa.com

স্কটিশ জুনিয়র ফুটবল অ্যাসোসিয়েশন (ইংরেজি: Scottish Junior Football Association; এছাড়াও সংক্ষেপে এসজেএফএ নামে পরিচিত) হচ্ছে স্কটল্যান্ডের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। এটি স্কটিশ ফুটবল অ্যাসোসিয়েশন দ্বারা অনুমোদিত একটি ফুটবল সংস্থা, যারা স্কটল্যান্ডের জ্যেষ্ঠ পর্যায়ের ফুটবল নিয়ন্ত্রণ করে; এখানে "জ্যেষ্ঠ" শব্দটি খেলোয়াড়দের বয়সের বদলে ফুটবল খেলার স্তরকে বোঝায়।[২][৩][৪] এই পর্যায়ের সবচেয়ে কাছাকাছি সমতুল্য পরিভাষা হচ্ছে ইংল্যান্ডের লীগ বহির্ভূত ফুটবল, পার্থক্য হচ্ছে যে স্কটল্যান্ডের জ্যেষ্ঠ পর্যায়ের ফুটবল একইভাবে স্কটল্যান্ডের ফুটবল লীগ ব্যবস্থায় সমন্বিত নয়। এই সংস্থাটি ১৮৮৬ সালে প্রতিষ্ঠিত হয়েছে। এটি প্রতিষ্ঠার ০০ বছর পর ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার সদস্যপদ লাভ করে, এর পাশাপাশি প্রতিষ্ঠার ০০ বছর পর ০০০১ সালে সংস্থাটি তাদের আঞ্চলিক সংস্থা টেমপ্লেটঅসংক্ষেপর সদস্যপদ লাভ করে। এই সংস্থার সদর দপ্তর স্কটল্যান্ডের রাজধানী গ্লাসগোর হ্যাম্পডেন পার্কে অবস্থিত।

এই সংস্থাটি স্কটল্যান্ডের জ্যেষ্ঠ পর্যায়ের ফুটবল নিয়ন্ত্রণ করার পাশাপাশি উক্ত পর্যায়ের সকল কার্যক্রম পরিচালনা করে। এরপূর্বে স্কটিশ জুনিয়র এফএ ছিল, যা অক্টোবর ১৮৮০ সালে গ্লাসগোতে প্রতিষ্ঠিত হয়। উক্ত সংস্থাটি ১৮৮০–৮১ মৌসুমে একটি স্কটিশ জুনিয়র কাপ প্রতিযোগিতা পরিচালনা করে, কিন্তু ঐ মৌসুম শেষে সংস্থাটি বিলুপ্ত হয়েছে বলে ধারণা করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "SJFA Restructuring & Staffing"। সংগ্রহের তারিখ ১ ডিসেম্বর ২০২০ 
  2. The dutiful game: Welcome to the world of junior football in Scotland ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৩১ ডিসেম্বর ২০১৯ তারিখে, The Scotsman, 23 May 2010
  3. The Rise of the Juniors, Craig Anderson, In Bed With Maradona, 2 November 2010
  4. Why Junior football should never grow up, Scott Fleming, Nutmeg Magazine, 1 December 2016

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:স্কটিশ ফুটবল অ্যাসোসিয়েশন টেমপ্লেট:স্কটিশ জুনিয়র ফুটবল অ্যাসোসিয়েশন