সোমলতা আচার্য্য চৌধুরী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সোমলতা আচার্য্য চৌধুরী
জন্ম নামসোমলতা আচার্য্য চৌধুরী
উদ্ভবকলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত
পেশাকণ্ঠশিল্পী
বাদ্যযন্ত্রসমূহকণ্ঠ
লেবেলএমসিএ কানাডা, ম্যাভেরিক, কালেক্টিভ সাউন্ডস
ওয়েবসাইটsomlata.com

সোমলতা আচার্য্য চৌধুরী (ইংরেজি:Somlata Acharyya Chowdhury) ভারতের পশ্চিমবঙ্গের একজন বাঙালি গায়িকা। তিনি টলিউড চলচ্চিত্রে নেপথ্য গায়িকা এবং এছাড়াও তার নিজের একক অ্যালবাম আছে। তিনি কলকাতার আশুতোষ কলেজে মনোবিজ্ঞান বিভাগে একজন গেস্ট লেকচারার হিসেবে শিক্ষকতা করছেন।[১][২]

শৈশবকাল[সম্পাদনা]

১১ই ফেব্রুয়ারি সোমলতা ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের কলকাতা শহরে একটি পূর্ববঙ্গীয় জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। তার মায়ের পৈতৃক বাড়ি নোয়াখালী জেলায় ছিল। তার পিতা শ্যামল আচার্য্য চৌধুরী ময়মনসিংহের মুক্তাগাছার আচার্য্য জমিদার পরিবারের বংশধর।[৩] তিনি নয় বছর বয়স থেকে পণ্ডিত বিরেশ রায় এর অধীনে ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতে প্রশিক্ষণ নেন।

পেশা[সম্পাদনা]

গায়িকা হওয়া ছাড়াও তিনি একজন মনোবিদ।সোমলতা এবং তার ব্যান্ড সোমলতা এবং এসেস সঙ্গে মঞ্চে অনুষ্ঠান সঞ্চালনা করেন। সোমলতা ২০০৭ সালে পারফেক্ট ওমেন চলচ্চিত্রের জন্য তার প্রথম প্লেব্যাক করেছিলেন।

একক অ্যালবাম[সম্পাদনা]

  • চুপকথা (২০০৯)
  • আমি আছি এর মাঝে (২০১৪)

চলচ্চিত্রসমূহ[সম্পাদনা]

পুরস্কার[সম্পাদনা]

  • ইটিভি দাদা না দিদিঃ গানের বিগ ফাইট - শ্রেষ্ঠ আবিষ্কার পুরস্কার
  • আনন্দলোক স্পেশাল জুরি অ্যাওয়ার্ড
  • টেলি সিনে সেরা নারী পুরস্কার
  • রাশি জলসা বিনোদন অ্যাওয়ার্ডস - আগামী রাতের খাবার রাশি (২০১০)

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Ashutosh College: Faculty - Psychology"। Ashutosh College। ৩ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ১৬, ২০১২ 
  2. "ঢাকায় সোমলতা"Prothom Alo। সংগ্রহের তারিখ জুলাই ১৬, ২০১২ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  3. "বাংলা গানের কদর বাংলাদেশেই বেশি: সোমলতা"bdnews24.com। বিডিনিউজ। ২৬ অক্টোবর ২০১৩। সংগ্রহের তারিখ ৩০ জানুয়ারি ২০২১আমাদের আদি বাড়ি ময়মনসিংহের মুক্তাগাছায়। আমার দাদু নবাব আচার্য চৌধুরী। তার বিশাল বাড়ি নিয়ে ঠাকুরমা অনেক গল্প করতেন। 

বহিঃসংযোগ[সম্পাদনা]