সোগা নো উমাকো

স্থানাঙ্ক: ৩৪°২৮′০.৪৪″ উত্তর ১৩৫°৪৯′৩৪.১৪″ পূর্ব / ৩৪.৪৬৬৭৮৮৯° উত্তর ১৩৫.৮২৬১৫০০° পূর্ব / 34.4667889; 135.8261500
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সোগা নো উমাকো
蘇我 馬子
ইশিবুতাই কোফুন ধারণা করা হয় এখানে সোগা নো উমাকো'কে সমাধিস্ত করা হয়েছে
জন্ম৫৫১ খ্রিস্টাব্দ
মৃত্যুজুন ১৯, ৬২৬(৬২৬-০৬-১৯)
সমাধিশিমানোশো, আসুকা, নারা অঞ্চল, জাপান
স্মৃতিস্তম্ভইশিবুতাই কোফুন
অন্যান্য নামশিমা নো উওমি, 嶋大臣
কর্মজীবনষষ্ঠ শতাব্দীর শেষ – সপ্তম শতাব্দী পর্যন্ত
পরিচিতির কারণআসুকা যুগ এ রাজনীতির পুনঃবিন্যাস, রাজকুমার শতকু'র সঙ্গে ঐক্যবদ্ধতা, বুদ্ধবাদ এর প্রচারক
দাম্পত্য সঙ্গীমনোনোবে নো ওগুশি'র কন্যা
সন্তানকাহিকো নো ঈরাতসুমে, সোগা নো এমিশি, সোগা নো কুরামারো, তোজিকো নো ঈরাতসুমে, হোদে নো ঈরাতসুমে
পিতা-মাতাসোগা নো ইনাম

সোগা নো ইনাম (Soga no Iname) এর পুত্র ছিলেন সোগা নো উমাকো (Soga no Umako) এবং একই সাথে জাপানের ক্ষমতাশালী সোগা গোত্রের (soga clan) সদস্যসম্রাট বিদাতসু (Emperor Bidatsu) এবং সম্রাজ্ঞী সুইকো'র (Empress Suiko) শাসনামলে বেশ উল্লেখযোগ্য পরিমাণে রাজনীতির পুনঃর্বিন্যাস করেন। এই কাজে রাজকুমার শতকু'র সঙ্গ পান। সম্রাটের পরিবারের সদস্যের সাথে সোগা নো উমাকো তার মেয়ের বিয়ে দেন। সরকার পক্ষের সাথে এ আত্মীয়তার মাধ্যমে সোগা গোত্র আরোও দৃঢ় এবং শক্তিশালী হয়। ষষ্ঠ (৬'ষ্ঠ) শতাব্দীর গোড়ার দিকে সোগা নো উমাকো (Soga no Umako) বুদ্ধবাদ প্রচারের লক্ষ্যে পুরো জাপানে বেশ লম্বা ভ্রমণে বের হন। এ সময়ে উমাকো চীন এবং কোরিয়া'র হয়ে অভিবাসী হিসেবে চাকরি করেন। এই সময়কালে তিনি প্রযুক্তি এবং জ্ঞানলাভ করেন। সোগা নো উমাকো- যিনি কি না বুদ্ধবাদের প্রচারক ছিলেন, সেই তিনিই 'শিগিশেন যুদ্ধ' (Battle of Shigisen) এ মোনোহোবে নো মোরিয়া'কে (Mononobe no Moriya) পরাস্ত করেন। এই যুদ্ধের ফলে সোগা গোত্রের কর্তৃত্ব আরোও সুরক্ষিত এবং মজবুত হয়। ৫৯৩ খ্রিষ্টাব্দের ১৫'ই জানুয়ারি বুদ্ধ সাক্ষ্যমুনির ধ্বংসাবশেষ আসুকা-ডেরা'র (Asuka-dera; বর্তমানে হোকো-জি, Hōkō-ji) একটি প্যাগোডা'র ভিত্তির(Foundation) খুঁটির (Pillar) ভেতর সুরক্ষিত করে রাখা হয়। উমাকো'র নির্দেশমতন নিহোঙ্গি'র (Nihongi) সুইকো (Suiko) অংশে নির্মাণ করা হয়। বিশ্বাস করা হয় যে, ইশিবুতাই কোফুন'ই হলো সোগা নো উমাকোর সমাধিক্ষেত্র।

বংশতালিকা[সম্পাদনা]

মনোনোবে নো ওগুশি'র ( Mononobe no Ogushi) কন্যা এবং- একই সাথে মনোনোবে নো মোরিয়া'র (Mononobe no Moriya) বোন ছিলেন সোগা নো উমাকো'র সহধর্মিনী। তাদের পাঁচটি সন্তান ছিল।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  • June 19, 626 corresponds to the twentieth day of the fifth month of 626 (Heibo) of the traditional lunisolar calendar used in Japan until 1873
  • Mulhern, Chieko Irie (1991). Heroic with grace: legendary women of Japan. Armonk, N.Y: M.E. Sharpe. p. 40. আইএসবিএন ০-৮৭৩৩২-৫৫২-৪.

বহিঃসংযোগ[সম্পাদনা]