সৈয়দ রাশেদ তূর্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সৈয়দ রাশেদ
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম সৈয়দ রাশেদ তূর্য
জন্ম (1990-09-30) ৩০ সেপ্টেম্বর ১৯৯০ (বয়স ৩৩)
জন্ম স্থান ঢাকা, বাংলাদেশ
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৬–২০১৭ রহমতগঞ্জ
২০১৭–২০১৮ শেখ রাসেল (০)
জাতীয় দল
২০১৬ বাংলাদেশ (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৫:২৮, ১৭ মে ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৫:২৮, ১৭ মে ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

সৈয়দ রাশেদ তূর্য (জন্ম: ৩০ সেপ্টেম্বর ১৯৯০; সৈয়দ রাশেদ নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়[১][২] তিনি সর্বশেষ বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব শেখ রাসেল এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০১৬–১৭ মৌসুমে, বাংলাদেশী ক্লাব রহমতগঞ্জের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি ২ মৌসুম অতিবাহিত করেছেন। অতঃপর ২০১৭–১৮ মৌসুমে তিনি শেখ রাসেলে যোগদান করেছেন।

২০১৬ সালে, তূর্য বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১টি ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

সৈয়দ রাশেদ তূর্য ১৯৯০ সালের ৩০শে সেপ্টেম্বর তারিখে বাংলাদেশের ঢাকায় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০১৬ সালের ৭ই জুন তারিখে, মাত্র ২৫ বছর ৮ মাস ৮ দিন বয়সে, তূর্য তাজিকিস্তানের বিরুদ্ধে অনুষ্ঠিত ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন। উক্ত ম্যাচের ৮৩তম মিনিটে মধ্যমাঠের খেলোয়াড় মামুনুল ইসলামের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেন। ম্যাচটিতে বাংলাদেশ ১–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল। বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে তূর্য মাত্র ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।[৩][৪]

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

১৭ মে ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০১৬
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Sayed Rased Turzo"11v11.com। সংগ্রহের তারিখ ২০২১-০৫-১৪ 
  2. "Syed Rashed Turzo - Soccer player profile & list of all international matches"Global Sports Archive। সংগ্রহের তারিখ ২০২১-০৫-১৪ 
  3. "Bangladesh vs. Tajikistan - Football Match Report - June 7, 2016"ESPN। ৭ জুন ২০১৬। সংগ্রহের তারিখ ১৭ মে ২০২১ 
  4. "Bangladesh - Tajikistan live - 7 June 2016 - Eurosport"ইউরোস্পোর্ট (ইংরেজি ভাষায়)। ৭ জুন ২০১৬। সংগ্রহের তারিখ ১৭ মে ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]