সৈয়দ মুহাম্মদ জাফর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সৈয়দ মুহাম্মদ জাফর
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম সৈয়দ মুহাম্মদ জাফর সাবত আব্বাস
জন্ম (1985-08-25) ২৫ আগস্ট ১৯৮৫ (বয়স ৩৬)
জন্ম স্থান বাহরাইন
উচ্চতা ১.৭৯ মিটার (৫ ফুট ১০  ইঞ্চি)
মাঠে অবস্থান গোলরক্ষক
ক্লাবের তথ্য
বর্তমান দল
আল মুহাররাক
জার্সি নম্বর ২১
যুব পর্যায়
২০০২–২০০৪ মালকিয়া
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৪–২০০৭ মালকিয়া ২৬ (০)
২০০৭– আল মুহাররাক ১২৮ (০)
জাতীয় দল
২০০৪– বাহরাইন ১৩৩ (০)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৮:৫১, ১৬ ডিসেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৮:৫১, ১৬ ডিসেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

সৈয়দ মুহাম্মদ জাফর সাবত আব্বাস (আরবি: سيد محمد جعفر سبت عباس‎‎‎, ইংরেজি: Sayed Mohammed Jaffer; ২৫ আগস্ট ১৯৮৫; সৈয়দ মুহাম্মদ জাফর নামে সুপরিচিত) হলেন একজন বাহরাইনী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে বাহরাইনী ক্লাব আল মুহাররাক এবং বাহরাইন জাতীয় দলের হয়ে গোলরক্ষক হিসেবে খেলেন।

২০০২–০৩ মৌসুমে, বাহরাইনী ফুটবল ক্লাব মালকিয়ার যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে জাফর ফুটবল জগৎে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০০৪–০৫ মৌসুমে, বাহরাইনী ক্লাব মালকিয়ার মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; মালকিয়ার হয়ে তিন মৌসুমে ২৬ ম্যাচে অংশগ্রহণ করার পর ২০০৭–০৮ মৌসুমে তিনি আল মুহাররাকে যোগদান করেছেন।

জাফর ২০০৪ সালে বাহরাইনের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাহরাইনের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১৩৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

সৈয়দ মুহাম্মদ জাফর সাবত আব্বাস ১৯৮৫ সালের ২৫শে আগস্ট তারিখে বাহরাইনে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০০৪ সালের ১৭ই নভেম্বর তারিখে, ১৯ বছর, ২ মাস ও ২৩ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী জাফর তাজিকিস্তানের বিরুদ্ধে অনুষ্ঠিত ২০০৬ ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাহরাইনের হয়ে অভিষেক করেছেন।[১] তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন; ম্যাচটি বাহরাইন ৪–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[২] বাহরাইনের হয়ে অভিষেকের বছরে জাফর সর্বমোট ২ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

১৬ ডিসেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাহরাইন ২০০৪
২০০৫
২০০৬
২০০৭
২০০৮ ১৭
২০০৯ ১৮
২০১০
২০১১ ১০
২০১২ ১০
২০১৩ ১৫
২০১৪ ১২
২০১৫ ১০
২০১৬
২০১৭
২০১৯ ১০
২০২০
২০২১
সর্বমোট ১৩৩

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Bahrain - Tajikistan 4:0 (WC Qualifiers Asia 2004/2005, Group 6)"worldfootball.net (ইংরেজি ভাষায়)। ২৪ নভেম্বর ২০২১। সংগ্রহের তারিখ ২৪ নভেম্বর ২০২১ 
  2. Strack-Zimmermann, Benjamin (১৭ নভেম্বর ২০০৪)। "Bahrain vs. Tajikistan (4:0)"National Football Teams। সংগ্রহের তারিখ ২৪ নভেম্বর ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]