সে-রা-ম্খা'-'গ্রো-কুন-ব্জাং-ব্দে-স্ক্যোং-দ্বাং-মো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সে-রা-ম্খা'-'গ্রো-কুন-ব্জাং-ব্দে-স্ক্যোং-দ্বাং-মো

সে-রা-ম্খা'-'গ্রো-কুন-ব্জাং-ব্দে-স্ক্যোং-দ্বাং-মো (ওয়াইলি: se ra mkha' 'gro kun bzang bde skyong dbang mo) (১৮৯২-১৯৪০) তিব্বতের একজন বিখ্যাত বৌদ্ধ সাধিকা ছিলেন।

প্রথম জীবন[সম্পাদনা]

সে-রা-ম্খা'-'গ্রো-কুন-ব্জাং-ব্দে-স্ক্যোং-দ্বাং-মো ১৮৯২ খ্রিষ্টাব্দে তিব্বতের লাসা শহরের এক ধনী ও রাজনৈতিক ভাবে শক্তিশালী পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম ছিল ল্হা-স্রাস-ব্যাম্স-পা-ম্গোন-পো (ওয়াইলি: lha sras byams pa mgon po) এবং মাতার নাম ছিল ত্শে-রিং-ছোস-'দ্জোম (ওয়াইলি: tshe ring chos 'dzom)। শৈশবে ধর্মের প্রতি অনুরক্ত হলেও তাঁর পিতা তাঁকে চীনা শিক্ষায় শিক্ষিত করে লাসা শহরের রাজনৈতিক অভিজাতদের দলভুক্ত করতে চেয়েছিলেন। দশ বছর বয়স হলে তাঁর পিতা তাঁকে এক চীনা নেতার পুত্রের সাথে বিবাহ দেওয়ার চেষ্টা করলে তিনি অধিক মাত্রায় আফিং সেবন করে আত্মহত্যার চেষ্টা করেন। পরে তিনি তাঁর বাড়ি থেকে পালিয়ে যেতে সমর্থ হন এবং একদল তীর্থযাত্রীর সাথে লাসা থেকে ম্গো-লোগ (ওয়াইলি: mgo log) যাত্রা করেন। অত্যন্ত কঠিন ও দুর্গম যাত্রাপথ এবং হিমাঙ্কের নিচে তাপমাত্রার কারণে তাঁকে দুঃসহ কষ্টের সম্মখীন হতে হয়। এই তীর্থযাত্রীদের মধ্যে তিনি ব্দুদ-'জোম্স-গ্লিং-পা (ওয়াইলি: bdud 'joms gling pa) নামক বিখ্যাত র্ন্যিং-মা গ্তের-স্তোনের পুত্র দ্রি-মেদ-'ওদ-জেরের (ওয়াইলি: dri med 'od zer) সাক্ষাতলাভ করেন এবং তাঁর প্রতি আকৃষ্ট হন। কিন্তু দ্রি-মেদ-'ওদ-জেরের স্ত্রী আ-স্ক্যোং-ব্জা'র (ওয়াইলি: a skyong bza') তাঁর প্রতি হিংসাপূর্ণ আচরণের ফলে তাঁকে ম্গো-লোগ ছেড়ে চলে যেতে হয়। তিনি এরপর একটি যাযাবর পরিবারে একজন পরিচারিকার কাজ করেন।[১]

পরবর্তী জীবন[সম্পাদনা]

সে-রা-ম্খা'-'গ্রো-কুন-ব্জাং-ব্দে-স্ক্যোং-দ্বাং-মো পরবর্তীকালে ব্দুদ-'দুল-দ্বাং-ফ্যুগ-গ্লিং-পা (ওয়াইলি: bdud 'dul dbang phyug gling pa) নামক র্ন্যিং-মা গ্তের-স্তোনের পুত্র ম্গার-রা-র্গ্যাল-স্রাসকে (ওয়াইলি: mgar ra rgyal sras) বিবাহ করেন। তিনি দ্ব্যাংস-চান-স্গ্রোন-মা (ওয়াইলি: dbyangs can sgron ma) নামক এক কন্যা এবং রিগ-'দ্জিন-'গ্যুর-মেদ-র্দো-র্জে (ওয়াইলি: rig 'dzin 'gyur med rdo rje) নামক এক পুত্রসন্তানের জন্ম দেন। ম্গার-রা-র্গ্যাল-স্রাস তাঁকে ধর্মীয় শিক্ষাপ্রদানে বাধা প্রদান করতেন বলে তাঁর বৈবাহিক জীবন সুখকর ছিল না। দ্রি-মেদ-'ওদ-জেরের প্রতি তাঁর আকর্ষণকে লক্ষ্য করে ম্গার-রা-র্গ্যাল-স্রাস তাঁকে দ্রি-মেদ-'ওদ-জেরেরর নিকট তাঁকে পাঠিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন এবং তিন বছর তিনি তাঁর সঙ্গে বসবাস করেন। তিন বছর পরে দ্রি-মেদ-'ওদ-জেরের মৃত্যু হলে তাঁর শিষ্য ব্শোদ-স্প্রুল-স্না-ত্শোগ্স-রাং-গ্রোল (ওয়াইলি: bsod sprul sna tshogs rang grol) তাঁকে তাঁর বিহারে বসবাস করার আমন্ত্রণ জানান। এই সময় তিনি বেশ কয়েকজন অবতারী লামাদের শিক্ষাপ্রদান করেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Jacoby, Sarah (2007-08)। "Sera Khandro Kunzang Dekyong Wangmo"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-08-30  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Jacoby, Sarah. 2009. "To be or not to be Celibate: Morality and Consort Practices According to the Treasure Revealer Sera Khandro’s (1892-1940) Auto/biographical Writings." In Jacoby, Sarah, and Antonio Terrone (eds), Buddhism beyond the Monastery: Tantric Practices and their Performers in Modern Tibet. Leiden: Brill.
  • Jacoby, Sarah. 2009-2010. "This Inferior Female Body:’ Reflections on Life as a Treasure Revealer Through the Autobiographical Eyes of Se ra mkha’ ‘gro (Bde ba’i rdo rje, 1892-1940)." Journal of the International Association of Buddhist Studies, vol. 32, no. 1-2, pp. 115–150.