সেররো আর্মাসোনেস

স্থানাঙ্ক: ২৪°৩৫′২১″ দক্ষিণ ৭০°১১′৩২″ পশ্চিম / ২৪.৫৮৯১৭° দক্ষিণ ৭০.১৯২২২° পশ্চিম / -24.58917; -70.19222
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সেররো আর্মাসোনেস
বিমান থেকে তোলা আলোকচিত্রে সেররো আর্মাসোনেস
সর্বোচ্চ বিন্দু
উচ্চতা৩,০৪৬ মিটার (৯,৯৯৩ ফুট)
স্থানাঙ্ক২৪°৩৫′২১″ দক্ষিণ ৭০°১১′৩২″ পশ্চিম / ২৪.৫৮৯১৭° দক্ষিণ ৭০.১৯২২২° পশ্চিম / -24.58917; -70.19222
ভূগোল
সেররো আর্মাসোনেস চিলি-এ অবস্থিত
সেররো আর্মাসোনেস
সেররো আর্মাসোনেস
চিলিতে অবস্থান
অবস্থানআন্তোফাগাস্তা অঞ্চল, চিলি
মূল পরিসীমাকর্দিইয়েরা ভিকুনুয়া ম্যাকেনা

সেররো আমাসোনেস (স্পেনীয়: Cerro Armazones) আন্দেস পর্বতমালার অন্তর্ভুক্ত চিলির উপকূলীয় পর্বতশ্রেণীর সিয়েররা ভিকুনিয়া ম্যাকেনাতে অবস্থিত একটি পর্বত। এটি চিলির আন্তোফাগাস্তা অঞ্চলের আন্তোফাগাস্তা শহর থেকে মোটামুটি ১৩০ কিমি (৮১ মা) দক্ষিণ-পূর্বে অবস্থিত। পর্বতটি আলোকীয় জ্যোতির্বিজ্ঞান শাস্ত্রের জন্য খুবই সুবিধাজনক একটি অঞ্চলে অবস্থিত, কেননা এই অঞ্চলের সারা বছরের প্রায় ৮৯% সময় ধরে রাতের আকাশ মেঘশূন্য থাকে।[১] ২০১০ সালের ২৬শে এপ্রিল ইউরোপীয় দক্ষিণ মানমন্দির সংস্থাটি সেররো আর্মাসোনেস পর্বতকে দি এক্সট্রিমলি লার্জ টেলিস্কোপ নামক অতিবৃহৎ দূরবীক্ষণ যন্ত্রের নির্মাণস্থল হিসেবে নির্বাচন করে এবং ২০১৪ সালের জুন মাসে দূরবীক্ষণ যন্ত্র ও সংশ্লিষ্ট মানমন্দিরটির নির্মাণকাজ শুরু হয়।[২][৩] ২০২৭ সালে দূরবীক্ষণ যন্ত্রটি দিয়ে প্রথমবারের মতো মহাকাশ অবলোকন ("প্রথম আলো") করার পরিকল্পনা আছে।[৪] এক্সট্রিমলি লার্জ টেলিস্কোপের নির্মাণকাজ আরম্ভ হবার আগে সেররো আর্মাসোনেস পর্বতের উচ্চতা ছিল ৩,০৬৪ মিটার (১০,০৫২ ফু),[৪][৫] কিন্তু বর্তমানে এর চূড়াটিকে কেটে ফেলা হয়েছে, ফলে শীর্ষস্থ মালভূমিটির উচ্চতা একাধিক মিটার কম।

সেররো আর্মাসোনেসের পর্বতের ১ কিমি (১ মা) দক্ষিণ-পশ্চিম দিকে ও ২৩০ মি (৭৫৫ ফু) নিচে অবস্থিত প্রতিবেশী পাহাড়টিতে পোলীয় জ্যোতির্পদার্থবৈজ্ঞানিক মানমন্দিরটি (যার নাম সেররো আর্মাসোনেস মানমন্দির) অবস্থিত, যেটি পোল্যান্ডের রাজধানী ওয়ারশ' থেকে পোলীয় বিজ্ঞান পরিষদের নিকলাউস কোপের্নিকুস জ্যোতির্বৈজ্ঞানিক কেন্দ্রটি পরিচালনা করে। এটির পর্যবেক্ষণগুলি আরাউকারিয়া প্রকল্পের অধীনে পরিচালিত হয়।

চিত্রসংগ্রহ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Schöck, M.; Els, S.; Riddle, R.; Skidmore, W.; Travouillon, T.; Blum, R.; Bustos, E.; Chanan, G.; Djorgovski, S. G.; Gillett, P.; Gregory, B.; Nelson, J.; Otárola, A.; Seguel, J.; Vasquez, J.; Walker, A.; Walker, D.; Wang, L. (১ এপ্রিল ২০০৯)। "Thirty Meter Telescope Site Testing I: Overview"। Publications of the Astronomical Society of the Pacific121 (878): 384–395। arXiv:0904.1183অবাধে প্রবেশযোগ্যডিওআই:10.1086/599287বিবকোড:2009PASP..121..384S 
  2. "E-ELT Site Chosen"। Europe: European Southern Observatory। ২৬ এপ্রিল ২০১০। সংগ্রহের তারিখ ২৬ এপ্রিল ২০১০ 
  3. "Astronomers to blow top off mountain to make way for world's biggest"The Independent (ইংরেজি ভাষায়)। ২০১৪-০৬-১৯। সংগ্রহের তারিখ ২০১৯-০৭-২৮ 
  4. information@eso.org। "Facts | ELT | ESO"elt.eso.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৯-১১ 
  5. Joint Operations Graphic (JPEG) (মানচিত্র) (1st সংস্করণ)। 1 : 250,000। 1501। Defence Mapping Agency Topographic Center। ১৯৭৪। পৃষ্ঠা Sheet SG 19-2। 
  6. "Supermoon beckons in the new year"www.eso.org। সংগ্রহের তারিখ ৮ জানুয়ারি ২০১৮ 
  7. "Ripples Across the Chilean Sky"ESO Picture of the Week। সংগ্রহের তারিখ ২৯ মে ২০১৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]


টেমপ্লেট:Antofagasta-geo-stub টেমপ্লেট:Chile-mountain-stub