সেবু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

সেবু (অফিসিয়ালিভাবে সেবুর শহর সেবুয়ানো: Dakbayan sa Sugbu) যা দক্ষিণের কুইন সিটি হিসাবেও পরিচিত, এটি ফিলিপাইনের সেন্ট্রাল ভায়াসিয়াস অঞ্চলের সেবু দ্বীপপুঞ্জের একটি প্রথম শ্রেণির উচ্চ নগরায়িত শহর। ২০১৫ সালের আদমশুমারি অনুসারে এর জনসংখ্যা ৯২২,৬১১ জন, এটি এদেশের পঞ্চম-সর্বাধিক জনবহুল শহর এবং ভিশায় সর্বাধিক জনবহুল হয়ে উঠেছে।[১]

জনসংখ্যা[সম্পাদনা]

২০০৭ সালের তথ্য অনুযায় সেবু শহরের জনসংখ্যা ৯৯,৭৬২ জনে পৌঁছেছিল এবং ২০১০ সালের আদমশুমারিতে নগরীর জনসংখ্যা বেড়েছে ১৬১,১৫১ জনেরও বেশি।

সাম্প্রতিক জাতিগত আদমশুমারির তথ্য (২০১০ সালের আদমশুমারির উপর ভিত্তি করে) অনুযায়ী শহরের বিশাল জনগোষ্ঠীর অধিকাংশই সেবুয়ানো ভাষায় কথা বলে।[২]

ধর্ম[সম্পাদনা]

রোমান ক্যাথলিক ধর্মের আকারে খ্রিস্টধর্ম হল জনগোষ্ঠীর প্রায় ৮০% সেবুর প্রধান ধর্ম। বাকী অংশীদারদের বিভিন্ন প্রোটেস্ট্যান্ট বিশ্বাস যেমন ব্যাপটিস্ট, মেথোডিস্টস, অ-বর্ণবাদী, ইগলেসিয়া নি ক্রিস্টো, যিশু খ্রিস্টের ল্যাটার ডে সায়েন্টস (মরমন), যিহোবার সাক্ষিরা, সপ্তম দিনের অ্যাডভেন্টিস্ট এবং অন্যান্য খ্রিস্টান দলগুলির সাথে ভাগ করা হয়েছে। অন্যান্য ধর্মের মধ্যে রয়েছে ইসলাম, হিন্দু ও বৌদ্ধধর্ম।

শহরের মধ্যে রয়েছে সেবু তাওইস্ট মন্দির, বেভারলি পাহাড়ে অবস্থিত একটি তাওবাদী মন্দির।

ক্রীড়া[সম্পাদনা]

সেবু স্কুলস অ্যাথলেটিক ফাউন্ডেশন, ইনক সেবু শহর ভিত্তিক প্রতিষ্ঠান। এর সদস্য বিদ্যালয়গুলি সেবু মহানগর অঞ্চলের মধ্যে অবস্থিত। এটি প্রায়শই মেট্রো ম্যানিলার বাইরে শক্তিশালী কলেজিয়েট লীগ হিসাবে বিবেচিত হয়।

অবকাঠামো[সম্পাদনা]

ম্যাকটান – সেবু আন্তর্জাতিক বিমানবন্দর লাপু-লাপু সিটিতে অবস্থিত, এটি দেশের দ্বিতীয় ব্যস্ততম বিমানবন্দর। এ বিমানবন্দর থেকে সকল আভ্যন্তরীন গন্তব্য এবং রাশিয়ার চার্টার ফ্লাইট সহ হংকং, মালয়েশিয়া, সিঙ্গাপুর, জাপান, চীন, তাইওয়ান, দুবাই এবং দক্ষিণ কোরিয়ায় সরাসরি আন্তর্জাতিক বিমান উড্ডয়ন করে।[৩][৪] অনেক আন্তর্জাতিক এবং কার্গো এয়ারলাইনস সেবুতে বিমান পরিচালনা করে। রাজধানীর নিনয় অ্যাকুইনো আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে ভাষা বিমানও রয়েছে যা এই শহরটিকে বিশ্বের অন্যান্য গন্তব্যের সাথে সহজেই সংযুক্ত করেছে।

শিক্ষা[সম্পাদনা]

সেবুতে দশটি বড় বড় বিশ্ববিদ্যালয় রয়েছে যেগুলোর প্রত্যেকটির শহর জুড়ে কয়েকটি কলেজ শাখা এবং বিভিন্ন কোর্সে বিশেষত এক ডজনেরও বেশি স্কুল রয়েছে। এই স্কুলগুলির মধ্যে সান কার্লোস বিশ্ববিদ্যালয় সবচেয়ে বড়। মহানগর অঞ্চল জুড়ে এর পাঁচটি ক্যাম্পাস রয়েছে। বর্তমানে এটি সোসাইটি অফ দি ডিভাইন ওয়ার্ডের নেতৃত্বে রয়েছে। ফিলিপাইন সেবু বিশ্ববিদ্যালয় লাহুগের নিকটবর্তী জেলার ক্যাম্পাটাওয়ায় অবস্থিত, বর্তমানে এতে আটটি কোর্স রয়েছে এবং এর সম্প্রসারণ ও বিকাশের পরিকল্পনা চলছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. জনসংখ্যার আদমশুমারি (২০১৫)। "Region VII (Central Visayas)"Total Population by Province, City, Municipality and Barangayপিএসএ। সংগ্রহের তারিখ ২০ জুন ২০১৬ 
  2. "Statistical Tables on Sample Variables from the results of 2010 Census of Population and Housing - Cebu" 
  3. Cebu Pacific Air (১৮ জুলাই ২০০৬)। "Cebu Pacific adds flights to Cagayan de Oro, Tacloban and Tagbilaran to meet demand" 
  4. "Mactan Cebu airport to set aside P300M for expansion"। ২০০৮-০৯-১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-০৮-২১