সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্স গ্রিনহেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুল

স্থানাঙ্ক: ২৩°৪৫′৩৪″ উত্তর ৯০°২২′০৪″ পূর্ব / ২৩.৭৫৯৫° উত্তর ৯০.৩৬৭৮° পূর্ব / 23.7595; 90.3678
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্স গ্রিনহেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুল হল বাংলাদেশ একটি বেসরকারি ইংরেজি-মাধ্যম স্কুলমোহাম্মদপুর, ঢাকা, সেন্ট জোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয় পাশে অবস্থিত। , স্কুলটি ক্যাথলিক ধর্মীয় বোনদের দ্বারা পরিচালিত হয়, যা সিস্টারস অফ আওয়ার লেডি অফ দ্য মিশন (আরএনডিএম) নামে পরিচিত। স্কুলটি ক্যাথলিক হলেও ছাত্রদের অধিকাংশই মুসলিম, হিন্দুবৌদ্ধ[১]

ইতিহাস[সম্পাদনা]

স্কুলটি ১৯১২ সালে আরএনডিএম সিস্টারস, খ্রিস্টান মিশনারি দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল এবং এটি বাংলাদেশের প্রথম ইংরেজি মাধ্যম স্কুল।[১]

ছাত্ররা ইউনিভার্সিটি অফ কেমব্রিজ ইন্টারন্যাশনাল এক্সামিনেশনস এর মাধ্যমে জিসিই O লেভেল এবং A লেভেলের জন্য বসে স্নাতক হয়। পরীক্ষার বোর্ড, পাঠ্যক্রম, এবং সিলেবাস ইউনিভার্সিটি অফ কেমব্রিজ স্থানীয় পরীক্ষা সিন্ডিকেট দ্বারা সেট করা হয় যা কেমব্রিজ বিশ্ববিদ্যালয় এর একটি বিভাগ। পরীক্ষার প্রশ্নপত্রগুলি চিহ্নিত করার জন্য ইউসিএলইএস-এ পাঠানো হয়।

স্কুলটি পাঠ্যক্রম বহির্ভূত কার্যকলাপ যেমন বিতর্ক, ফ্রেঞ্চ, বিজ্ঞান মেলা, শিল্প প্রতিযোগিতা এবং বাস্কেটবল, ফুটবল এবং ভলিবলের জন্য অ্যাথলেটিক দল রয়েছে। এটি ছাত্র এবং শিক্ষকদের দ্বারা পরিচালিত একটি বিতর্ক ক্লাব এবং একটি সবুজ বিশ্ব আর্থ ক্লাব রয়েছে।

স্কুলটি তার নবগঠিত কেমব্রিজ এ-লেভেল প্রোগ্রামে ছাত্রদের ভর্তি করে।

শিক্ষার্থীরা ইংরেজি ভাষায় জাতীয় বিতর্ক চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করে। স্কুলে একটি বার্ষিক বিজ্ঞান মেলা হয়। স্কুলটি ৫ম শ্রেণী থেকে ফরাসি ভাষাও শেখায়। ৮ম শ্রেণী থেকে বিষয় নির্বাচন করা যায়।

উল্লেখযোগ্য প্রাক্তন ছাত্র[সম্পাদনা]

  • তানজিম আহমদ সোহেল তাজ, সাবেক এমপি এবং সাবেক প্রতিমন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ সরকার।
  • ব্যারিস্টার তানিয়া আমির, আইনজীবী সুপ্রিম কোর্ট, বাংলাদেশ।
  • আইরিন খান, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সেক্রেটারি-জেনারেল, ডেইলি স্টারের সাথে কাজ করছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]