সেন্টার ফর উইমেন্স জাস্টিস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

দ্য সেন্টার ফর উইমেন্স জাস্টিস ( হিব্রু ভাষায়: מרכז צדק לנשים‎, মেরকাজ তাজদেক লেনাশিম ) একটি জনস্বার্থ আইন সংস্থা যা ইসরাইলে ইহুদি আইনের অধীনে ন্যায়বিচার, সমতা এবং মর্যাদার প্রতি নারীর অধিকারকে এগিয়ে নিয়ে যাওয়ার এবং সুরক্ষার জন্য নিবেদিত। CWJ বা দা সেন্টার ফর উইমেন্স জাস্টিস ICAR (ইন্টারন্যাশনাল কোয়ালিশন ফর অগুনা রাইটস) এর একটি সদস্য সংগঠন ।

ইতিহাস[সম্পাদনা]

সিস্টেম পরিবর্তন করার প্রথম ঘটনা এবং পদ্ধতি[সম্পাদনা]

অ্যাটর্নি সুসান ওয়েইস ২০০৪ সালে জেরুজালেমে দা সেন্টার ফর উইমেন্স জাস্টিস বা নারী বিচার কেন্দ্র (CWJ) প্রতিষ্ঠা করেছিলেন। দা সেন্টার ফর উইমেন্স জাস্টিস বা CWJ ইসরায়েলের সিভিল বা দেওয়ানি আদালতে আর্থিক ক্ষতির (টর্ট ) জন্য খারাপ ও বিরক্তকর স্বামীদের (যারা ইহুদি আইনের অধীনে তাদের স্ত্রীকে তালাক দিতে অস্বীকার করে) মামলা করার প্রথা শুরু করে। CWJ বলেন যে তারা সারাদেশের নারীদের থেকে সম্ভব অপব্যবহার হয় এমন অনেক দাবীর মামলা হিসাবে ফাইল পেয়েছে যা সমাধান করা দরকার। তাদের ঘোষিত লক্ষ্য হল ইসরায়েলি আদালতে এটি একটি প্রতিষ্ঠিত আইনী নিশ্চিয়তা পাওয়া, যা প্রত্যাখ্যান করাকে আর ধর্মীয় অধিকার হিসেবে বোঝা যায় না, বরং আর্থিক ক্ষতিপূরণ প্রদানের জন্য একটি বেসামরিক ভুল হিসেবে বিবেচনা করা হয়।

২০০৭ সালে CWJ ইসরায়েলের বিচার মন্ত্রণালয়ের বিরুদ্ধে NIS একজন ইসরায়েলি মহিলার পক্ষে ৪.৫মিলিয়ন ক্ষতির জন্য মামলা করেছিল, যিনি ১৮ বছর ধরে তার স্বামীর কাছ থেকে বিবাহ বিচ্ছেদ প্রত্যাখ্যান করেছিলেন। মামলাটির অভিযোগে বলা হয় যে সুপ্রিম রাব্বিনিকাল কোর্ট বা বিশবের আদালাত বিবাহ বিচ্ছেদের বিনিময়ে স্ত্রীর চাঁদাবাজিতে স্বামীকে সহায়তা করার জন্য অপরাধমূলক অবহেলার জন্য দোষী। ২০১০ সালে CWJ এমন একটি সংস্থার মধ্যে যারা ইসরাইলের বিচারমন্ত্রী ইয়াকভ নিমানের বিরুদ্ধে একটি ইসরায়েলি আইন বাতিল করার জন্য মামলা দায়ের করেছিল যা রাব্বিনিকাল কোর্টের নির্বাহী পরিচালকের পদে নারীদের আবেদন করতে বাধা দেয়। CWJ বর্তমানে অ্যাটর্নিদের জন্য পেশাদার প্রশিক্ষণ প্রদান করে, আইনি উকিল এবং ক্ষতিকারক রাব্বিনিক চর্চা সম্পর্কে শিক্ষা দেয়। [১] নিউ ইসরায়েল ফান্ড, [২] হাদাসাহ ফাউন্ডেশন এবং ন্যাশনাল কাউন্সিল অফ ইহুদি মহিলাদের সহ বিভিন্ন ফাউন্ডেশন দ্বারা তাদের অর্থায়ন করা হয়। [৩]

ধর্মান্তরকরণে সম্পৃক্ততা[সম্পাদনা]

CWJ ইসরায়েলে ধর্মান্তরিত ইস্যুতে জড়িয়ে পড়ে একটি আদর্শ তালাক মামলার সময় যখন তারা একজন ক্লায়েন্টকে বেছে নিয়েছিল যার একটিতে ইহুদি ব্যবস্থা প্রশ্নবিদ্ধ হয়েছিল। বিবাহ বিচ্ছেদের প্রক্রিয়ায় রাব্বিনিক বিচারক ইহুদি ধর্মে ধর্মান্তরিত স্ত্রীর ধর্ম পালনকে প্রশ্নবিদ্ধ করতে শুরু করে। তালাক বা বিবাহ বিচ্ছেদ গ্রহণের পরিবর্তে, রাব্বিনিক আদালত ধর্মান্তরিতকরণ বাতিল করে দেয়- এ সিদ্ধান্ত ঠিক ছিল না। যেমন ইহুদি ইতিহাস অনুসারে একবার ধর্মান্তরিত হয়ে গেলে তা অপরিবর্তনীয় হয় অর্থাৎ সে আর ইহুদি ধর্মে ফিরে আসতে পারে না্‌। এ মূল সিদ্ধান্তটি শুধু নারী ও তার সন্তানদের ইহুদি মর্যাদাকে নষ্ট করেনি, বরং ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয়ের মধ্যে রূপান্তর কর্তৃপক্ষের প্রধান রাব্বি হাইম ড্রুকম্যানের অধীনে করা সমস্ত ধর্মান্তরকেও প্রশ্নবিদ্ধ করেছে। CWJ দেশের স্যুটসহ বিভিন্ন সংগঠনে যোগ দেয় যেমন Na'amat, WIZO এবং Emunah ।

নাগরিক ও ধর্মীয় এখতিয়ার নিয়ে বিতর্ক[সম্পাদনা]

২০০৯ সালের মে মাসে, ইসরায়েলি হাইকোর্ট অফ জাস্টিস সুপ্রিম রাব্বিনিকাল কোর্টের দয়ানিমকে রাব্বি হাইম ড্রকম্যানের আদালতের দেয় রায়-“পৃষ্ঠপোষকতায় করা ধর্মান্তর প্রত্যাহারের সিদ্ধান্তকে ন্যায়সঙ্গত করার জন্য” পরিবর্তনের জন্য ৯০ দিনের সময় দিয়েছিল। আবেদনকারীদের একজন সিডব্লিউজে প্রতিনিধিত্ব করেছিলেন। রাব্বনিক আদালতের অ্যাটর্নি শিমন ইয়াকোবি যুক্তি দিয়েছিলেন যে বিষয়টি শুধুমাত্র ধর্মীয় আদালতের এখতিয়ারের অধীনে রয়েছে এবং ধর্মনিরপেক্ষ আদালতের এ বিষয়ে শাসন করার কোন ক্ষমতা নেই। ড্রকম্যানের বিশেষ রূপান্তর আদালত, ধর্মীয় ধর্মান্তকরনের সাথে একচেটিয়াভাবে আচরণ করার সময়, প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাইরে পরিচালিত হয়েছিল এবং তা রাব্বিনিকাল আদালতের এখতিয়ারভুক্ত ছিল না।

শিক্ষামূলক প্রকল্প[সম্পাদনা]

CWJ এর শিক্ষাগত প্রচেষ্টার মধ্যে রয়েছে ইউটিউব ভিডিওগুলির একটি সিরিজ। এই ভিডিওগুলিতে একটি কাল্পনিক চরিত্র রয়েছে যা সাভাত বিকোর্তা নামে পরিচিত ( আলোকিত। দাদী সমালোচনা) যিনি CWJ- এর বাস্তব জীবনে আদালতের কিছু মামলার গল্প অত্যন্ত কটাক্ষপূর্ণ সুরে বর্ণনা করেন। ২০১১ সালের গ্রীষ্মে, CWJ একটি ব্লগ চালু করেছিল। ব্লগ পোস্টগুলিতে CWJ কর্মী, স্বেচ্ছাসেবক এবং ইন্টার্নরা সংগঠনের সাথে তাদের দৈনন্দিন কাজের ক্ষেত্রে যে সমস্যাগুলির মুখোমুখি হয় তা নিয়ে ঝগড়া করে। CWJ সামাজিক সচেতনতা সমন্বয়কারী Rivkah Lubitch উপর নিয়মিত কলাম ওয়াইনেট এ একটি প্রধান ইসরাইলি সংবাদ সাইট ছিল, যেখানে তিনি ধর্ম, রাষ্ট্র ও লিঙ্গ সমস্যা সম্পর্কে আলোচনা করেন, যেমন CWJ দিয়ে তার কাজে অভিজ্ঞতা হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "About"מרכז צדק לנשים। সংগ্রহের তারিখ মে ৩, ২০১৮ 
  2. "2016 Grantees"New Israel Fund (NIF)। মে ৪, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ৩, ২০১৮ 
  3. "Acknowledgements"מרכז צדק לנשים। সংগ্রহের তারিখ মে ৩, ২০১৮