সুবেদার মেজর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সুবেদার-মেজর পদমর্যাদা
ভারত
পাকিস্তান

সুবেদার-মেজর হল ভারতপাকিস্তান সেনাবাহিনীর জুনিয়র কমিশনড অফিসারের সিনিয়র র‌্যাঙ্ক এবং ব্রিটিশ ভারতীয় সেনাবাহিনীতে ভাইসরয়ের প্রাক্তন কমিশন অফিসার ছিলেন।[১]

Sub Maj from the Bihar Regiment

যদিও কমিশন করা হয়েছে, এগুলি সিনিয়র তালিকাভুক্ত কর্মী হিসাবে বিবেচিত হবে এবং অন্যান্য সেনাবাহিনীর সিনিয়র নন-কমিশন অফিসারদের মতো ভূমিকা পালন করবে। একটি ব্যাটালিয়নের একক সুবেদার-মেজর কমান্ডারকে রেজিমেন্টাল সার্জেন্ট মেজর হিসাবে একইভাবে সহায়তা করে (যে পরিমাণে এই রেজিমেন্টাল হাবিলদার মেজর হিসাবে পরিচিত, বর্তমানে ভারতীয় সেনাবাহিনীতে প্রায় অপ্রচলিত)।

ব্রিটিশ শাসনের অধীনে একজন সুবেদার-মেজর পুরো মেজাজের মুকুট পরেছিল, এটি একটি যা স্বাধীনতার পরে সামান্য পরিবর্তনের সাথে অব্যাহত রয়েছে। ভারত এখন নিচে সোনার এবং লাল স্ট্রাইপযুক্ত অশোক সিংহ ব্যবহার করছে এবং পাকিস্তান একটি পুষ্পস্তবক তারকা এবং সবুজ এবং লাল সাথে ক্রিসেন্ট । এই স্ট্রিপগুলি পূর্ণ কমিশন প্রাপ্ত মেজর থেকে পৃথক-সুবেদার-মেজরকে পৃথক করে।

অশ্বারোহীতে সমতুল্য পদমর্যাদার রিষলদার-মেজর। সুবেদার-মেজর বা রিষলদার-মেজর একজন ব্রিটিশ মেজর এবং সুবেদার বা রিষলদারকে ক্যাপ্টেন হিসাবে সমান, যদিও সমস্ত ব্রিটিশ অফিসারের চেয়ে জুনিয়র।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Archives, The National। "The National Archives - Homepage"The National Archives (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০১-২২