সুধাংশু শেখর হালদার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সুধাংশু শেখর হালদার
জাতীয় সংসদ সদস্য
পূর্বসূরীমোস্তফা জামাল হায়দার
উত্তরসূরীগাজি নুরুজ্জামান বাবুল
সংসদীয় এলাকাবাকেরগঞ্জ-১৪ (বর্তমান পিরোজপুর-১)
কাজের মেয়াদ
১৯৭৯ – ১৯৮২
পূর্বসূরীচিত্তরঞ্জন সুতার
উত্তরসূরীমোস্তফা জামাল হায়দার
সংসদীয় এলাকাপিরোজপুর-১
কাজের মেয়াদ
১৯৯১ – ফেব্রুয়ারি ১৯৯৬
ব্যক্তিগত বিবরণ
মৃত্যু২৯ সেপ্টেম্বর ২০০৪
বারডেম হাসপাতাল
রাজনৈতিক দলবাংলাদেশ আওয়ামী লীগ
দাম্পত্য সঙ্গীসাধনা হালদার
ডাকনামএস এস হালদার

সুধাংশু শেখর হালদার (যিনি এস এস হালদার নামে বেশি পরিচিত) ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন রাজনীতিবিদ, মুক্তিযোদ্ধা ও সাবেক সংসদ সদস্য।[১][২] তিনি ১৯৭৯ সালের দ্বিতীয় ও ১৯৯১ সালের পঞ্চম জাতীয় নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।[৩][৪]

প্রাথমিক জীবন[সম্পাদনা]

সুধাংশু শেখর হালদার পিরোজপুর জেলায় জন্মগ্রহণ করেন। তার স্ত্রী সাধনা হালদার নবম জাতীয় সংসদের মহিলা আসন ৩২ থেকে মনোনীত সংসদ সদস্য ছিলেন।

রাজনৈতিক ও কর্মজীবন[সম্পাদনা]

সুধাংশু শেখর হালদার ১৯৬৮ সালে আইয়ুব বিরোধী আন্দোলনে এবং ১৯৮২, ১৯৮৩, ১৯৮৫ সালে হুসেইন মোহাম্মদ এরশাদের সামরিক শাসন বিরোধী আন্দোলনে সক্রিয় অংশ গ্রহণ করায় তিনি গ্রেফতার হন। তিনি ১৯৭৯ এবং ১৯৯১ সালে পিরোজপুর ১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৮০ সালে বিবিসি তাকে উপমহাদেশের শ্রেষ্ট পার্লামেন্টারিয়ান হিসেবে স্বীকৃতি দেয়। ১৯৮১ সাল থেকে আমৃত্যু তিনি বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন।[৫] জুন ১৯৯৬ ও ২০০১ সালের জাতীয় নির্বাচনে মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ড প্রাপ্ত দেলাওয়ার হোসাইন সাঈদীর কাছে পরাজিত হয়েছিলেন তিনি।

মৃত্যু[সম্পাদনা]

সুধাংশু শেখর হালদার ২৯ সেপ্টেম্বর ২০০৪ সালে বারডেম হাসপাতালে মৃত্যুবরণ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "সুধাংশু শেখর হালদার"প্রথম আলো। সংগ্রহের তারিখ ২০২০-০১-২৩ 
  2. "সুধাংশু শেখর হালদার, পিরোজপুর-১"প্রথম আলো। সংগ্রহের তারিখ ২০২০-০১-২৩ 
  3. "২য় জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ৪ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  4. "৫ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৭ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  5. "ধরে রাখতে তৎপর আ.লীগ, ফেরত চায় ২০ দলীয় জোট : পিরোজপুর-১ আসন"www.bhorerkagoj.com। ২০২০-০৫-২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২০-০১-২৩