সুজান পিটার্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সুজান পিটার্স
Susan Peters
Susan Peters c. 1945.jpg
১৯৪৫ সালে প্রচারণামূলক ছবিতে পিটার্স
জন্ম
সুজান কার্নাহান

(১৯২১-০৭-০৩)৩ জুলাই ১৯২১
মৃত্যু২৩ অক্টোবর ১৯৫২(1952-10-23) (বয়স ৩১)
ভিসালিয়া, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র
মৃত্যুর কারণব্রঙ্কোনিউমোনিয়া
সমাধিফরেস্ট লন মেমোরিয়াল পার্ক, গ্লেনডেল

সুজান পিটার্স (ইংরেজি: Susan Peters; জন্ম: সুজান কার্নাহান; ৩ জুলাই ১৯২১ - ২৩ অক্টোবর ১৯৫২) ছিলেন একজন মার্কিন অভিনেত্রী। তিনি মঞ্চ ও টেলিভিশনের পাশাপাশি বিশের অধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। শুরুর দিকে ছোট চরিত্রে অভিনয় করলেও ১৯৪০-এর দশকে তিনি নিজেকে গুরুত্বপূর্ণ নাট্যধর্মী অভিনেত্রী হিসেবে প্রতিষ্ঠিত করে তুলেন।

ওয়াশিংটনের স্পোকেনে জন্মগ্রহণকারী পিটার্স হাই স্কুলে পড়াশুনা শেষ করে অস্ট্রীয় মঞ্চ পরিচালক মাক্স রাইনহার্টের সাথে অভিনয় বিষয়ে পাঠগ্রহণ করেন এবং ওয়ার্নার ব্রস. পিকচার্সের সাথে চুক্তিবদ্ধ হন। তিনি কয়েকটি ক্ষুদ্র চরিত্রে কাজ করার পর সান্তা ফে ট্রেইল (১৯৪০) চলচ্চিত্রে ছোট পার্শ্ব ভূমিকায় অভিনয়ের সুযোগ পান। ওয়ার্নার ব্রসের হয়ে তার শেষ চলচ্চিত্র ছিল হামফ্রি বোগার্ট ও রিচার্ড ট্র্যাভিসের সাথে নোয়া চলচ্চিত্র দ্য বিগ শট (১৯৪২)। ওয়ার্নার ব্রস পরবর্তীতে আর তার সাথে চুক্তি নবায়ন করে নি।

১৯৪২ সালে পিটার্স টিশ ছবিতে পার্শ্ব চরিত্রে অভিনয় করেন এবং মেট্রো-গোল্ডউইন-মেয়ারের সাথে চুক্তিবদ্ধ হন। একই বছর তিনি মেরভিন লেরয় পরিচালিত নাট্যধর্মী র‍্যান্ডম হারভেস্ট চলচ্চিত্রে চরিত্র অভিনেত্রী ভূমিকায় অভিনয় করেন এবং শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন।[১] এই কাজের মাধ্যমে তিনি নিজেকে নাট্যধর্মী অভিনেত্রী হিসেবে প্রতিষ্ঠিত করেন। পিটার্স পরবর্তীতে এমজিএমের কয়েকটি চলচ্চিত্রে প্রধান চরিত্রে কাজ করেন, তন্মধ্যে উল্লেখযোগ্য হল প্রণয়ধর্মী হাস্যরসাত্মক ইয়ং আইডিয়াস (১৯৪৩), ও যুদ্ধভিত্তিক চলচ্চিত্র অ্যাসাইনমেন্ট ইন ব্রিটানি (১৯৪৩), সং অব রাশিয়া (১৯৪৪), ও কিপ ইওর পাওডার ড্রাই (১৯৪৫)।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ফেইনবার্গ, স্কট (২৬ ফেব্রুয়ারি ২০১৪)। "Oscars: The Sad Stories of 9 Acting Nominees Who Committed Suicide"দ্য হলিউড রিপোর্টার (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ৩ জুলাই ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]