সুইস অ্যাসোসিয়েটস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সুইস এসোসিয়েটস

Zugewandte Orte (জার্মান )
Pays alliés (ফরাসী )
Paesi alleati (ইটালিয়ান)
মানচিত্রে দেখানো সুইস এসোসিয়েটস
মানচিত্রে দেখানো সুইস এসোসিয়েটস
অবস্থাপুরানো সুইস কনফেডারেসি এর সহযোগী রাষ্ট্র
প্রচলিত ভাষামধ্য ফরাসী / ফরাসী / এলেমানিক জার্মান / লোম্বারড / Rhaeto-Romansh
ধর্ম
ক্যাথোলিক / রিফর্মড
সরকারসহযোগী রাষ্ট্র এর
Tagsatzung

সুইস অ্যাসোসিয়েটস, যা অ্যাসোসিয়েটেড প্লেস নামেও পরিচিত, [১] জুগেওয়ান্ডে ওর্টে (মুখোমুখি স্থান), [২] বা পেইস অ্যালিয়েস (অ্যালাইড কান্ট্রিস), ছিল পুরাতন সুইস কনফেডারেসির সহযোগী রাষ্ট্র, যার কোনো কোনোটির সাথে সম্পূর্ণ কনফেডারেশন জোটের অথবা স্বতন্ত্র ক্যান্টন (প্রদেশ) এর চুক্তি ছিল।

সহযোগীরা ছিল অত্যন্ত ভিন্নধর্মী। সুইস কনফেডারেসির সাথে তাদের জোট ছাড়া অন্য কোন প্রতিষ্ঠানিক বন্ধন তাদের একত্রিত করেনি। কনফেডারেশনের সাথে কোনো কোনোটির অত্যন্ত ঘনিষ্ঠ বন্ধন ছিল, অন্যদিকে অন্যদের শুধুমাত্র একটি বা দুটি প্রদেশ আবদ্ধ ছিল। সাধারণত, কনফেডারেশনের সাথে সম্পর্কিত সমস্ত জাতি যারা প্রজা বা সম্পূর্ণরূপে অধীনস্হ ক্যান্টন (প্রদেশ) ছিল না তাদের সহযোগী হিসাবে বিবেচিত হত।[২]

যেখানে সুইস কনফেডারেসির সদস্যদের সমস্ত ক্যান্টনের (প্রদেশ) সম্মতি ছাড়াই জোট গঠন বা বাইরের রাজ্যগুলির সাথে আবদ্ধ হওয়ার অনুমোদন ছিলো না, সেখানে সহযোগীদের তাদের নিজস্ব জোট গঠন এবং তাদের নিজস্ব কূটনীতি পরিচালনা করার অনুমতি দেওয়া হয়েছিল। উদাহরণস্বরূপ, ভিয়েনার কংগ্রেসে গ্রিসনদের নিজস্ব প্রতিনিধিও ছিল।[৩] ফেডারেল ডায়েট তৈরির পরে, সহযোগী রাজ্যগুলিকেও ডায়েটে প্রতিনিধি হিসাবে প্রতিনিধি পাঠানোর অনুমতি দেওয়া হয়েছিল। যাইহোক, সমস্ত সহযোগী রাজ্যগুলিকে ভোটাধিকার দেওয়া হয়নি। [৪] সময়ের সাথে সাথে, অনেক সহযোগী ধীরে ধীরে ক্যান্টনগুলিতে শোষিত হয়েছিল, বা নিজেরাই ক্যান্টনে পরিণত হয়েছিল। ১৮১৫ সালের মধ্যে, অবশিষ্ট সহযোগীরা আধুনিক সুইস কনফেডারেসির অংশ হয়ে উঠে।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

নিউচেটেল, যেটি একটি সুইস সহযোগী ছিল, ১৮১৫ সালে একটি ক্যান্টন হয়ে ওঠে

জার্মান শব্দ Zugewandte Orte (আক্ষরিক অর্থে মুখোমুখি স্থান) এর উৎপত্তি অজানা, তবে এটি ১৫ শতকের সুইস উৎসগুলোতে নির্দিষ্ট ধর্মনিরপেক্ষ এবং ধর্মীয় অঞ্চলগুলির উল্লেখ করার জন্য ব্যবহৃত হয়েছিল যেগুলি কনফেডারেশনের সম্পূর্ণ সদস্য না হয়েও কনফেডারেশনের সাথে চুক্তিবদ্ধ ছিল। কনফেডারেশন। [২] ১৬ শতক জুড়ে, একাধিক রাজ্যকে কনফেডারেসির সাথে সম্পর্কিত হিসাবে বর্ণনা করা হয়, যেমন বিশপ্রিক অফ কনস্ট্যান্স । [২]

ফরাসি শব্দ, Pays Alliés (অর্থাৎ মিত্র দেশগুলি), এই শব্দটির আরও আধুনিক উপস্থাপনা, কারণ ১৫ শতক জুড়ে সুইজারল্যান্ডে ফরাসি ভাষার প্রচলন ধীরে ধীরে ঘটছিল, যেখানে আগে জার্মান ছিল প্রাথমিক উপভাষা । [৫]

সুইস কনফেডারেসির সাথে সম্পর্ক[সম্পাদনা]

ফেডারেল ডায়েট চিত্রিত শিল্পকর্ম, যা ট্যাগসাটজং নামেও পরিচিত

ইতোপূর্বে উল্লিখ করা হয়েছে, প্রতিটি সহযোগীর কনফেডারেসির সাথে অন্যদের তুলনায় আলাদা আলাদা সম্পর্ক ছিল। সহযোগীরা সামরিক সাহায্যের পরিপ্রেক্ষিতে কনফেডারেশনের সাথে জোটবদ্ধ ছিল, যদিও মাঝে মাঝে এই ধরনের সাহায্য অসমমিত ছিল, কেননা সেই সময়ে ইউরোপীয় কূটনীতির আদর্শ ছিল জোটের জটিল পরিবর্তন। যেটি সর্বদা নিশ্চিত করা হয়েছিল তা ছিল কর, বাণিজ্য, ন্যায়বিচার সংক্রান্ত দ্বন্দ্বের ক্ষেত্রে এবং মধ্যস্থতা প্রণয়ন, [২] যেটি পরবর্তীতে সাধারণত ফেডারেল ডায়েট, যেখানে বেশিরভাগ সহযোগীদের প্রতিনিধি ছিল, দ্বারা নিশ্চিত করা হয়। [৪]

সুইস ক্যান্টনগুলির সাথে সহযোগীদের সম্পর্ক কতটা ঘনিষ্ঠ ছিল সে সম্পর্কে তাদের নিজেদের মধ্যেও ভিন্নতা ছিল। কারও কারও সমস্ত বা বেশিরভাগ ক্যান্টনের সাথে চমৎকার সম্পর্ক ছিল, যেখানে অন্যদের এ সম্পর্কিত কোন চুক্তিই ছিল।

যদিও বিয়েল Burgrecht চুক্তির মাধ্যমে শুধুমাত্র Fribourg, Bern এবং Solothurn, Rottweil এবং Mulhouse শহরে একত্রিত হয়েছিল ১৩টি সেনানিবাসের সাথে জোটবদ্ধ হয়ে; তা সত্ত্বেও শেষের জনই একমাত্র যারা বর্তমানে [কনফেডারেসি] এর অংশ নয়। গ্রে লিগ এবং ক্যাডেয়া লিগ যুক্ত ছিল সাতটি [ক্যান্টন]... দশ বিচারব্যবস্থার লীগ শুধুমাত্র জুরিখ, বার্ন এবং গ্লারাসের [ক্যান্টন] এর সাথে । Sion এবং Valais এর বিশপ... মধ্য সুইজারল্যান্ডের ক্যান্টন এবং... বার্নের সাথে মিত্র ছিলেন। St. গ্যালেন ছিল ছয়টি সেনানিবাসের [মিত্র], আর অ্যাবে প্রিন্সিপ্যালিটি ছিল চারটি সেনানিবাসের একটি [মিত্র] এবং রক্ষক; অধিকন্তু, এর ভূখণ্ডের একটি অংশ, টোগেনবার্গ, ১৪৩৬ সালের চুক্তির ভিত্তিতে শোয়েজ এবং গ্লারাসের একটি মিত্র দেশ হিসাবে বিবেচিত হয়েছিল, কিন্তু [ফেডারেল] ডায়েটে ভোট দেওয়ার অধিকার ছাড়াই।

— Andreas Würgler, Zugewandte Orte.[২]
Gruyere দুর্গ

কনফেডারেসির পরবর্তী বছরগুলিতে, কিছু সহযোগী এমনকি ফেডারেল ডায়েটে ভোট দেওয়ার ক্ষমতা অর্জন করেছিল, যা অতীতে সম্ভব ছিল না। এই বিশেষাধিকার শুধুমাত্র সবচেয়ে বড় এবং সবচেয়ে প্রভাবশালী সহযোগীদের দেওয়া হয়েছিল। সেন্ট গ্যালেন এবং বিয়েলের সহযোগীরা ১৬৬৭ সাল থেকে ডায়েটের নিয়মিত এবং আনুষ্ঠানিকভাবে অনুমোদিত সদস্য ছিলেন এবং গ্রাউবেন্ডেন, ভ্যালাইস, মুলহাউস এবং রটওয়েল সকলেই বিক্ষিপ্তভাবে সদস্যপদ ধারণ করেছিলেন। সমস্ত সহযোগীদের এই ধরনের সুবিধা ছিল না; Neuchâtel এর শহর এবং কাউন্টি, জেনেভা শহর এবং বাসেলের প্রিন্স-বিশপ, সকলেরই ডায়েটে কোনো প্রতিনিধিত্ব ছিল না। [২]

কিছু সহযোগী এমনকি তাদের এলাকা সরাসরি কনফেডারেসিতে একীভূত করেছিল। Gruyere কাউন্টি, মূলত একটি সহযোগী, ১৫৫৫ সালে দেউলিয়া হয়ে পড়ে এবং ফ্রাইবার্গ এবং বার্নের ক্যান্টন নামে বিভক্ত হয়। [২] [৬] স্যাক্স-ফোরস্টেগের লর্ডশিপ, যেটি জুরিখের সাথে ১৪৫৮ সালের চুক্তির মাধ্যমে একটি সহযোগীর মর্যাদার ভোগ করে, ১৬১৫ সালে জুরিখ দ্বারা সংযুক্ত হবে। এই সংযুক্তিগুলি বিরল ছিল না, এবং সুইজারল্যান্ডের কেন্দ্রীকরণে গুরুত্বপূর্ণ ছিল। ১৪ এবং ১৫ শতকে, সুইজারল্যান্ড এর অংশ ছিলো ইম্পেরিয়াল গ্রাম, হোহেনস্টাউফেন্সের অবশিষ্টাংশ। এগুলি পবিত্র রোমান সাম্রাজ্যের কিছু ক্ষুদ্রতম সত্তা ছিল। ১৮০৩ সাল নাগাদ, শুধুমাত্র ৫টি রাজকীয় গ্রাম অবশিষ্ট ছিল, যার মধ্যে অধিকাংশই অধিকতর বড় ক্যান্টন এর মাধ্যমে কনফেডারেশনে সংযুক্ত করা হয়েছিল। [২] [৭]

সুইস অ্যাসোসিয়েটদের অত্যন্ত অস্পষ্ট এবং অনির্ধারিত প্রকৃতির কারণে, রাজনৈতিক বিষয়ে ছিল তারা এক । পরিস্থিতির উপর নির্ভর করে, ফেডারেল ডায়েট সহযোগী রাষ্ট্রগুলিকে হয় স্বায়ত্তশাসন দিতে পারে বা তাদের থেকে স্বায়ত্তশাসন বাদ দিতে পারতো। আশেপাশের অঞ্চলগুলিও একটি বাফার রাষ্ট্র হিসাবে কাজ করতো, তাদের প্রতিদ্বন্দ্বীদের থেকে সুইস কনফেডারেসিকে রক্ষা করার জন্য। উদাহরণস্বরূপ, তিন লীগ হ্যাবসবার্গ অস্ট্রিয়াকে একটি ভাল বাফার প্রদান করেছে। কনফেডারেশন সহযোগীদের সামরিক শক্তিও ব্যবহার করতে পারতো, তাদের ভূমির দায়িত্ব না নিয়েও, কারণ তারা পুরোপুরি কনফেডারেশনের অংশ ছিল না। [২]

সুইস সহযোগীদের তালিকা[সম্পাদনা]

ঘনিষ্ঠ সহযোগী[সম্পাদনা]

এই সহযোগীরা Engere Zugewandte নামে পরিচিত ছিল:

  • বিয়েল- ১৩৪৪-৮২ ফ্রাইবার্গ, বার্ন এবং সলোথার্নের সাথে চুক্তি। নামমাত্র, বিয়েল, বাসেলের বিশপ্রিকের অধীন ছিল।
  • সেন্ট গ্যালেনের ইম্পেরিয়াল অ্যাবে- শোয়েজ, লুসার্ন, জুরিখ এবং গ্লারাসের সাথে ১৪৫১ চুক্তি, ১৪৭৯ এবং ১৪৯০ সালে পুনর্নবীকরণ করা হয়েছিল। অ্যাবে একই সাথে একটি প্রটেক্টরেট ছিল।
  • ইম্পেরিয়াল সিটি অফ সেন্ট গ্যালেন- শোয়েজ, লুসার্ন, জুরিখ, গ্লারাস, জুগ এবং বার্নের সাথে ১৪৫৪ চুক্তি।

অনন্ত সহযোগী[সম্পাদনা]

এটি দুটি ফেডারেশন নিয়ে গঠিত, যা সম্মিলিতভাবে Ewige Mitverbündete নামে পরিচিত:

  • ভ্যালাইসের একটি স্বাধীন ফেডারেশন সিবেন জেনডেন-১৪১৬ সালে উরি, আনটারওয়ালডেন এবং লুসার্ন-এর সাথে একটি জোটের মাধ্যমে একটি জুগেওয়ান্ডার অর্ট পরিণত হয়, তারপরে ১৪৪৬ সালে বার্নের সাথে চুক্তিবদ্ব হয়।
  • তিন লীগ গ্রিসনদের অঞ্চলে স্বাধীন ফেডারেশন ছিল এবং সোয়াবিয়ান যুদ্ধ ঘটনাগুলির মাধ্যমে <আইডি1]-এ ওল্ড সুইস কনফেডারেসির সহযোগী হয়ে ওঠে। ১৬০২ সালে তিন লীগ একত্রে বার্নের সাথে একটি জোট চুক্তি করে।
    • গ্রে লীগ, যারা ১৪০০, ১৪০৭ এবং ১৪১৯ সাল থেকে চুক্তির মাধ্যমে গ্লারস, উরি এবং ওবওয়ালডেনের সাথে জোটবদ্ধ ছিল, ১৪১৯ সালে পুরানো আটটি ক্যান্টনের (বার্ন ছাড়াই আচট অর্টে) সাতটির সাথে একটি জোটে প্রবেশ করে।
    • লীগ অফ গডস হাউস (গোটশেউসবুন্ড) এর বিপক্ষে এক বছর পরে মামলা হয়।
    • লীগ অফ দ্য টেন জুরিসডিকশনস, লীগগুলির মধ্যে তৃতীয়টি, ১৫৯০ সালে জুরিখ এবং গ্লারাসের সাথে জোটবদ্ব হয়।

প্রতিবাদী সহযোগী[সম্পাদনা]

Evangelische Zugewandte নামে পরিচিত দুজন সহযোগী ছিলেন:

  • মুলহাউস প্রজাতন্ত্র- ১৪৬৬ সালে কিছু সেনানিবাসের সাথে একটি প্রথম চুক্তি সম্পন্ন করে এবং ১৫১৫ সালে কনফেডারেসির ১৩ জন সদস্যের সাথে একটি চুক্তির মাধ্যমে একটি সহযোগী হয়ে ওঠে, ১৭৯৮ সালে ফরাসি বিপ্লবী যুদ্ধের ঘটনা পর্যন্ত এটি অবশিষ্ট ছিল।
  • জেনেভা প্রজাতন্ত্র- বার্নের সাথে ১৫৩৬ সালের চুক্তি এবং জুরিখ এবং বার্নের সাথে ১৮৪ সালের চুক্তি, ১৭৯৮ সালে ফরাসি বিপ্লবী যুদ্ধের ঘটনা অবধি অবশিষ্ট ছিল।
  • Neuchâtel কাউন্টি- বার্ন এবং সোলোথার্নের সাথে ১৪০৬ এবং ১৫২৬ চুক্তি, ফ্রাইবার্গের সাথে ১৪৯৫ সালের চুক্তি এবং লুসার্নের সাথে ১৫০১ সালের চুক্তি।
  • ইম্পেরিয়াল ভ্যালি অফ উরসেরেন- ১৩১৭ উরির সাথে চুক্তি; ১৪১০ সালে উরি দ্বারা সংযুক্ত করা হয়।
  • ওয়েগিস- ১৩৩২-৩৮০ উরি, শোয়েজ, আন্টারওয়াল্ডেন এবং লুসার্নের সাথে চুক্তির মাধ্যমে; ১৪৮০ সালে লুসার্ন দ্বারা সংযুক্ত করা হয়।
  • মুর্তেন- বার্নের সাথে চুক্তির মাধ্যমে ১৫৫৩ থেকে; ১৪৭৫ সালে একটি কনফেডারেল কনডোমিনিয়াম হয়ে ওঠে।
  • পেয়ারনে- বার্নের সাথে চুক্তির মাধ্যমে ১৩৫৩ থেকে; ১৫৩৬ সালে বার্ন দ্বারা সংযুক্ত করা হয়।
  • সার্গান কাউন্টি- ১৪৩৭ সাল থেকে গ্লারাস এবং শোয়েজের সাথে চুক্তির মাধ্যমে; ১৪৮৩ সালে একটি কনফেডারেল কনডমিনিয়াম হয়ে ওঠে।
  • স্যাক্স-ফোরস্টেগের ব্যারোনি- জুরিখের সাথে চুক্তির মাধ্যমে ১৪৫৮ থেকে; ১৬১৫ সালে জুরিখ দ্বারা সংযুক্ত করা হয়
  • স্টেইন অ্যাম রেইন- জুরিখ এবং শ্যাফহাউসেনের সাথে চুক্তির মাধ্যমে ১৪৫৯ থেকে; ১৪৮৪ সালে জুরিখ দ্বারা সংযুক্ত করা হয়।
  • Gruyère কাউন্টি- ১৪ শতকের গোড়ার দিক থেকে ফ্রাইবার্গ এবং বার্নের সাথে জোটবদ্ধ ছিল, ১৫৪৮ সালে কনফেডারেশনের সম্পূর্ণ সহযোগী হয়ে ওঠে। ১৫৫৫ সালে গণনা দেউলিয়া হয়ে গেলে, দেশটি দুই ভাগে বিভক্ত হয়
    • লোয়ার গ্রুয়ের- ফ্রাইবুর্গের সাথে চুক্তির মাধ্যমে ১৪৭৫ থেকে
    • আপার গ্রুয়ের- বার্নের সাথে চুক্তির মাধ্যমে ১৪০৩ থেকে; ১৫৫৫ সালে বার্ন দ্বারা সংযুক্ত:
      • সানেনের ইম্পেরিয়াল ভ্যালি
      • ইম্পেরিয়াল ভ্যালি অফ Chateau-d'Œx
  • ওয়ের্ডেনবার্গ কাউন্টি- লুসার্নের সাথে চুক্তির মাধ্যমে ১৪৯৩ থেকে; ১৫১৭ সালে গ্লারাস দ্বারা সংযুক্ত করা হয়।
  • রটওয়েলের ইম্পেরিয়াল সিটি- ১৫১৯ থেকে ১৬৩২ পর্যন্ত ১৩ জন সদস্যের সাথে একটি চুক্তির মাধ্যমে; সামরিক সহযোগিতার প্রথম চুক্তি ইতিমধ্যে ১৪৬৩ সালে সমাপ্ত হয়েছে। ১৬৩২ সালে, লুসার্ন, উরি, শোয়েজ, আন্টারওয়াল্ডেন, জুগ, সোলোথার্ন এবং ফ্রাইবার্গের সাথে চুক্তিটি পুনর্নবীকরণ করা হয়েছিল।
  • বাসেলের বিশপ্রিক- ১৫৭৯-১৭৩৫ লুসার্ন, উরি, শোয়েজ, আন্টারওয়াল্ডেন, জুগ, সলোথার্ন এবং ফ্রাইবার্গের সাথে চুক্তির মাধ্যমে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Tourismus, Schweiz। "Rise of the Swiss Confederation"Switzerland Tourism (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৪-০১-০৯ 
  2. Andreas Würgler: "Facing Places", in: Historical Lexicon of Switzerland (HLS), version from February 26, 2014. Online: https://hls-dhs-dss.ch/de/articles/009815/2014-02-26/, consulted on January 9, 2024.
  3. Adams, Francis Ottiwell; Cunningham, C. D. (১৮৮৯)। The Swiss Confederation;। Cornell University Library। London, New York, Macmillan and co.। 
  4. Würgler, A.: Tagsatzung in German, French and Italian in the online Historical Dictionary of Switzerland.; September 1, 2004
  5. Haxhiavdyli, Vlera (২০২১-০৪-২৯)। "Everything You Need to Know About French-Speaking Switzerland - Studying in Switzerland" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৪-০১-০৯ 
  6. Boschetti-Maradi, A.: County of Gruyère in German, French and Italian in the online Historical Dictionary of Switzerland, 2004-06-28.
  7. Whaley, Joachim (২০১২)। Germany and the Holy Roman Empire: Volume I: Maximilian I to the Peace of Westphalia, 1493-1648 (ইংরেজি ভাষায়)। OUP Oxford। আইএসবিএন 978-0-19-873101-6