সি স মারগারি ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
"সি স মারগারি ড"
শিশুতোষ ছড়া
প্রকাশিতআনু. ১৭৬৫

সি স মারগারি ড” হলো ইংরেজি ভাষার একটি জনপ্রিয় শিশুতোষ ছড়া, লোকসঙ্গীত এবং খেলার তালে তালে গাওয়ার গান। ১৭৬৫ সালের আশেপাশে লন্ডন থেকে প্রকাশিত মাদার গুজেজ মেলডি-তে এই গানের আধুনিকতম সংস্করণের প্রথম আবির্ভাব দেখা যায়।[১] এর রাউড লোকসঙ্গীত সূচক সংখ্যা ১৩০২৮।

গানের কথা ও সুর[সম্পাদনা]

গানের আধুনিকতম সংস্করণটি হলো:

See Saw Margery Daw,
Jacky shall have a new master;
Jacky shall earn but a penny a day,
Because he can't work any faster.[১]

গানে জ্যাকি নামের জায়গায় প্রায়শই জনি বা জ্যাক ব্যবহার করতে শোনা যায়।

কবিতার সবচেয়ে পরিচিত সুরটি ১৮৭০ সালে সুরকার ও শিশুতোষ ছড়া সংগ্রাহক জেমস উইলিয়াম ইলিয়ট তার ন্যাশনাল নার্সারি রাইমস অ্যান্ড নার্সারি সংস-এ প্রথম রেকর্ড করেন।[২]

অর্থ ও উৎস[সম্পাদনা]

সি-স শিশুদের সবচেয়ে পুরনো খেলাগুলোর মধ্যে অন্যতম। খুব সাধারণ কাঠের গুঁড়ি দিয়ে এটি বানানো যায়। “সি স মারগারি ড” থেকে বোঝা যায় শিশুরা সি-স খেলতে খেলতে এই সঙ্গীতটিতে তাল মেলায়। মারগারি ড নামের কোনো ব্যক্তির অস্তত্ব ছিল বলে এখনও শনাক্ত করা যায়নি। তাই ধারণা করা হয় “সি-স” শব্দের সাথে মেলাতেই এর উৎপত্তি।

আদিতে গানটি করাতকলের শ্রমিকদের গান হয়ে থাকতে পারে বলে মনে করা হয়। যেসমস্ত করাত চালাতে দুইজন শ্রমিকের দরকার হয়, তেমন ক্ষেত্রে দুইজনে এই গানটি গাওয়া হয়ে থাকতে পারে। ১৬৪০ সালে রিচার্ড ব্রোম তার দি অ্যান্টিপডস নাটকে করাতশ্রমিকদের সাথে শব্দবন্ধ “see saw sacke a downe”-এর একটি সম্পর্ক দেখান।[১] হাতল ধরে গাছের গুঁড়ির দুইপাশে বসে শিশুদের উঠানামার খেলাটি ১৭০০ সালের দিকে প্রথম সি-স নামে প্রিন্ট মিডিয়ায় আবির্ভূত হত।[১]

ওপাই দম্পতির মতে “ড” (daw) দিয়ে সম্ভবত কোনো অলস লোককে বোঝানো হচ্ছে।[১] আবার স্কাউটিংয়ে এই শব্দ একজন “অপরিচ্ছন্ন, কুৎসিত মহিলা”-কেও বুঝিয়ে থাকে, যার থেকে “মারগারি ড” শব্দটি এসেছে।

See-saw, Margery Daw,
Sold her bed and lay on the straw;
Sold her bed and lay upon hay
And pisky came and carried her away.
For wasn't she a dirty slut
To sell her bed and lie in the dirt?

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. I. Opie and P. Opie, The Oxford Dictionary of Nursery Rhymes (Oxford University Press, 1951, 2nd edn., 1997), pp. 297-8.
  2. J. J. Fuld, The Book of World-Famous Music: Classical, Popular, and Folk (Courier Dover Publications, 5th edn., 2000), আইএসবিএন ০৪৮৬৪১৪৭৫২, p. 502.

বহিঃসংযোগ[সম্পাদনা]