সিলভিয়া বোরিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search

সিলভিয়া বোরিন
Sylvia borin (Örebro County).jpg
The nominate subspecies in Sweden
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: কর্ডাটা
শ্রেণী: পক্ষী
বর্গ: Passeriformes
পরিবার: Sylviidae
গণ: Sylvia
প্রজাতি: S. borin
দ্বিপদী নাম
Sylvia borin
(Boddaert, 1783)
Subspecies
  • S. b. borin (Boddaert, 1783)
  • S. b. woodwardi (Sharpe, 1877)
Sylviaborinmap2.jpg
       Breeding summer visitor
       Winter visitor
(ranges are approximate)

বাগান ওয়ার্বলার (ইংরেজীঃ গার্ডেন ওয়ার্বলার) যার দ্বিপদ নাম সিলভিয়া বোরিন, একটি ছোট আকারের পাখি যারা প্রায় সমগ্র ইউরোপ এবং পশ্চিম এশিয়ার দেশগুলোতে বাস করে। এরা দেখতে সাধারণ, লম্বা ডানার, লম্বা লেজের ওয়ার্বলার পাখি। যদিও এদেরকে বাগান ওয়ার্বলার বলা হয় কিন্তু সচরাচর এদেরকে বাগানে দেখা যায় না।

শ্রেণীবিন্যাস[সম্পাদনা]

এদের গণ নাম সিলভিয়া যা বিশাল সিলভিডি পরিবারের সদস্য। ফ্রান্স থেকে পাওয়া জীবাশ্ম থেকে জানা যায় ২০ মিলিয়ন বছর আগে এই গণের পাখি পৃথিবীর বুকে টিকে ছিলো। ১৭৮ সালে পিয়েটার বোড্ডায়ের্ট সর্বপ্রথম বাগান ওয়ার্বলারের বর্ণনা করেন। এদের বর্তমান গণ নাম এসেছে আধুনিক লাতিন শব্দ থেকে। ইতালির জেনোয়ায় এদেরকে বোরিন নামে ডাকা হয় সেখান থেকেই বোরিন নামটি নেওয়া হয়েছে।

বর্ণনা[সম্পাদনা]

এরা ১৪ সেমি লম্বা হয়, ডানার বিস্তৃতি ৭.৬-৮.৪ সেমি। ওজন ১৬-২২ গ্রাম কিন্তু ৩৫.৫ গ্রাম পর্যন্ত হয়। বাইরে থেকে দেখে স্ত্রী এবং পুরুষ পাখিকে আলাদা করা যায় না।

বাসস্থান[সম্পাদনা]

এদেরকে ইউরোপের সমগ্র অঞ্চলে যেখানে 12–28 °C (54–82 °F) তাপমাত্রা বিরাজ করে এমন এলাকায় বাস করে এবং পূর্বে এশিয়া থেকে সাইবেরিয়ার ইয়েনসেই নদী পর্যন্ত বাস করে। শীত কালে এরা অভিবাসী হয় সাব সাহারান আফ্রিকায়, দক্ষিণ আফ্রিকা পর্যন্ত চলে যায়। সাহারা পেরোনোর সময়ে এরা রাতের বেলা ওড়ে এবং দিনের বেলা বিশ্রাম নেয়।

তথ্য সূত্র[সম্পাদনা]

  1. "Sylvia borin"বিপদগ্রস্ত প্রজাতির আইইউসিএন লাল তালিকা। সংস্করণ 2013.2প্রকৃতি সংরক্ষণের জন্য আন্তর্জাতিক ইউনিয়ন। ২০১২। সংগ্রহের তারিখ ২৬ নভেম্বর ২০১৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Taxonbar