সিদাদ দি দেউস (চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সিদাদ দি দেউস
সিদাদ দি দেউস চলচ্চিত্রের পোস্টার.jpg
পরিচালকফের্নান্দু মেইরেল্লিশ
কাচিয়া লুন্দ
প্রযোজকআন্দ্রেয়া বারাতা রিবেইরো
মাউরিচিয়ো আন্দ্রাদে রামোস
এলিসা তোলোমেল্লি
রচয়িতাপাউলো লিন্স
ব্রাউলিও মান্তোভানি
সুরকারএদ করতেস
আন্তোনিও পিন্তো
মুক্তি৩০শে আগস্ট, ২০০২ (ব্রাজিল)
দৈর্ঘ্য১৩০ মিনিট
ভাষাপর্তুগিজ
নির্মাণব্যয়৩,৩০০,০০০ ডলার (আনুমানিক)

সিদাদ দি দেউস (পর্তুগিজ: Cidade de Deus; বাংলা: দেবতার শহর) অস্কার মনোনীত ব্রাজিলীয় চলচ্চিত্র। পরিচালনায ফারনান্দো মেইরেলেস এবং কাটিয়া লান্ড। ২০০২-এ মুক্তি পায় ব্রাজিলে, আন্তর্জাতিকভাবে ২০০৩-এ। ১৯৯৭ সালে প্রকাশিত পাউলো লিন্‌স-এর উপন্যাস "সিদাদ দি দেউস" অবলম্বনে চিত্রনাট্য লিখেন ব্রাউলিও মানতোভানি। সিনেমার ট্যাগলাইন হল, "যুদ্ধ করুন এবং আপনি কখনো বেঁচে থাকবেন না ..... পালিয়ে যান এবং আপনি আর কখনো পালিয়ে যেতে পারবেন না"

চলচ্চিত্রটি এ পর্যন্ত বহু আন্তর্জাতিক ও জাতীয় পুরস্কার অর্জন করেছে। সেরা চিত্রনাট্য, সেরা চিত্রগ্রহণ, সেরা সম্পাদনা, সেরা পরিচালক- এ চার ক্যাটাগরিতে ২০০৪ সালে একাডেমি পুরস্কার মনোনয়ন পায়।

এ ছবির অধিকাংশ অভিনেতাই আগে কখনও অভিনয় করেননি। পরিচালক সিদাদ দি দেউস বস্তির অধিবাসী বেশ কয়েকজনকে দিয়ে অভিনয় করিয়েছেন।

প্রতিক্রিয়া[সম্পাদনা]

বিখ্যাত মার্কিন চলচ্চিত্র সমালোচক রজার ইবার্ট এই ছবিকে মার্টিন স্কোরসেজি পরিচালিত গুডফেলাস ছবির সাথে তুলনা করেছেন এবং তিনি মনে করেন এটি সে ধরণের তুলনার যোগ্য। তার মতে এই ছবি সৃজনশীল অনেক কিছু করতে পেরেছে।

সমালোচনা সংগ্রাহক রটেন টম্যাটোস-এ রেটিং ৯২% অর্থাৎ শতকরা ৯২ জন সমালোচকই প্রশংসা করেছেন। এম্পায়ার ম্যাগাজিন ২০০৩ সালের সেরা সিনেমা হিসেবে স্বীকৃতি দিয়েছ। আর টাইম ম্যাগাজিন একে সর্বকালের সেরা ১০০ ছবির তালিকায় স্থান দিয়েছে।

বহিঃসংযোগ[সম্পাদনা]