সিথেরোনিয়া অ্যাজটেকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সিথেরোনিয়া অ্যাজটেকা
Adult female
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস সম্পাদনা করুন
জগৎ/রাজ্য: অ্যানিম্যালিয়া (Animalia)
পর্ব: আর্থ্রোপোডা (Arthropoda)
শ্রেণি: ইনসেক্টা (Insecta)
বর্গ: লেপিডোপ্টেরা (Lepidoptera)
পরিবার: স্যাটারনিডাই (Saturniidae)
গণ: Citheronia
Schaus, 1896
প্রজাতি: C. azteca
দ্বিপদী নাম
Citheronia azteca
Schaus, 1896
প্রতিশব্দ

Citheronia albescens Lemaire, 1973

সিথেরোনিয়া অ্যাজটেকা হল স্যাটারনিডাই পরিবারের একটি মথ যা গুয়াতেমালা, বেলিজ এবং মেক্সিকোতে বাস করে। [১]

বর্ণনা[সম্পাদনা]

প্রাপ্তবয়স্ক[সম্পাদনা]

প্রাপ্তবয়স্ক মথ অপেক্ষাকৃত বড়, যার ডানা ৮৫-১৬০ মিমি। এদের সামনের ডানাগুলি ধূসর ধূসর রঙের, যার মধ্যে ঘন কমলা শিরা লক্ষণীয়। শিরাগুলির মধ্যে ছোট সাদা দাগ রয়েছে। পাখনাগুলি শরীরের কাছাকাছি হলুদ রঙের এবং শরীর থেকে দূর অঞ্চলে ধূসর রঙের হয়। শরীর কমলা রংয়ের হয় এবং পেটের অংশের শেষে কিছুটা উজ্জ্বল লালচে রঙ দেখা যায়। [২]

হুমকির ভঙ্গি[সম্পাদনা]

যখন হুমকি দেওয়া হয়, তখন প্রাপ্তবয়স্ক মথ তার ডানা প্রজাপতির মতো উপরে টেনে আনবে, তার ডানার উজ্জ্বল নীচের দিকটি দেখাবে। উপরন্তু তার পেট কুঁচকে যাবে, তার ডানা ঝাপটানোর সময় চটকদার কমলা এবং ক্রিম রঙ দেখাবে। এর মাধ্যমে তারা সম্ভাব্য শিকারীকে ভয় প্রদর্শন করে।

লার্ভা[সম্পাদনা]

এই প্রজাতির লার্ভা চকোলেট বাদামী রঙের। বিভিন্ন পর্যায়ে বিভিন্ন ধরণের প্যাটার্ন দেখা যায়।

১ম দশা[সম্পাদনা]

নতুন ডিম ফোটানো শুঁয়োপোকা ১০-১৫মিমি লম্বা এবং কালো। তাদের শরীরের মাঝখানে একটি দৃশ্যমান কমলা রঙের জিন রয়েছে এবং তাদের শরীরের প্রতিটি অংশে বড় (তাদের আকারের জন্য) শিং রয়েছে। এগুলো সুরক্ষার জন্য।

২য় দশা[সম্পাদনা]

এই পর্যায়ের শুঁয়োপোকাগুলি দেখতে প্রথম ইনস্টার শুঁয়োপোকার মতোই, তবে তাদের আরও স্পষ্ট শিং রয়েছে।

৩য় দশা[সম্পাদনা]

এই ইনস্টারে শুঁয়োপোকাগুলি তাদের কালো রঙ হারায় এবং চকোলেট বাদামী হতে শুরু করে। তাদের শরীরে অস্পষ্ট গোলাপী ডোরা, সেইসাথে সুস্পষ্ট গোলাপী শিং রয়েছে। এদের প্রলেগ গাঢ় বাদামী।

৪র্থ দশা[সম্পাদনা]

চতুর্থ ইনস্টারে শুঁয়োপোকার শিংগুলি ছোট হয়ে যায় এবং তাদের ত্বকের রঙ পোড়া চকোলেট বাদামী থেকে প্রায় কালো হয়ে যায়। তাদের পাশে 'রেসিং স্ট্রাইপ' শোভা পায় যা সাধারণত ফ্যাকাশে ক্রিম থেকে গোলাপী রঙের হয়।

৫ম দশা[সম্পাদনা]

পঞ্চম ইনস্টারে, শুঁয়োপোকাগুলি একেবারে বিশাল আকারে বৃদ্ধি পায়, প্রায় ১৫০ মিমিতে পৌঁছতে সক্ষম হয়। তারা আরও বেশি খাওয়ার গতিকে ত্বরান্বিত করে এবং পুপেট দশার জন্য প্রস্তুত হয়।

প্রিপুপাল লার্ভা[সম্পাদনা]

শুঁয়োপোকারা বন্য অঞ্চলে পুপেট করে। তারা ভূগর্ভে খনন করে এবং একটি ছোট কোষ তৈরি করে, তারপর একটি প্রিপুপাল পর্যায়ে প্রবেশ করে। এই অবস্থায়, তাদের দেহগুলি বিক্ষিপ্ত হয় এবং প্রচুর পরিমাণে টারগর হারায়, সেইসাথে আরও ছোট এবং উপবৃত্তাকার হয়ে যায়। তারা এ পর্যায়ে হাঁটার ক্ষমতা হারিয়ে ফেলে। তারপরে তারা চূড়ান্ত সময়ের জন্য মোল্ট করে এবং পিউপাতে পরিণত হয়।

পিউপা[সম্পাদনা]

পিউপা লম্বা এবং গাঢ় চকোলেট বাদামী রঙের এবং পেটে ছয়টি দৃশ্যমান অংশ রয়েছে। উইংবাডগুলি বক্ষের সামনের দিকে (যেখানে পা থাকে) একটি 'ঢাল' তৈরি করে। এদের ডানার ডগায়ও ছোট ছোট গর্ত থাকে।

আশ্রয়দাতা গাছ[সম্পাদনা]

এই লার্ভা পলিফ্যাগাস ধরনের এবং এর বিভিন্ন ধরনের আশ্রয়দাতা গাছ রয়েছে। সাধারণ হোস্টপ্ল্যান্টের মধ্যে রয়েছে লিকুইডাম্বার, শিনাস, প্রুনাস, রুস এবং জুগ্লান্স । ওক এবং পিনাস এর মতো নাতিশীতোষ্ণ আশ্রয়দাতা গাছের প্রতি শুঁয়োপোকার পছন্দগুলি জানতে আরও পরীক্ষার প্রয়োজন।

বাসস্থান[সম্পাদনা]

এই মথগুলি মধ্য এবং দক্ষিণ আমেরিকায় বাস করে যেখানে শীতকাল তুলনামূলকভাবে হালকা হয়, তবে বেশ ঠান্ডা এবং শুষ্ক। তারা বন্য অঞ্চলের মাঝারি অঞ্চল পছন্দ করে।

জীবনচক্র[সম্পাদনা]

এই মথগুলো ইউনিভোল্টাইন, যার অর্থ প্রতি বছর এরা নতুন প্রজন্মের জন্ম দেয়, যা জুন থেকে জুলাই পর্যন্ত বন্য অঞ্চলে উড়ে যাওয়া মথের একটি ব্যাচ তৈরি করে। যদি পরিস্থিতি আদর্শ হয়, দুই প্রজন্মকে একসাথে দেখা যেতে পারে। তীব্র শীতের অপেক্ষায় পিউপা সাধারণত বছরের বেশির ভাগ সময় মাটির নিচে কাটায়। শুঁয়োপোকাগুলি পিউপেশনের আগে মাত্র কয়েক মাস খায়, যা এত বড় মথের জন্য খুব কম সময়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Matthew J. C. Barnes (এপ্রিল ২৭, ২০০২)। "Citheronia azteca"Moths of Belize। সংগ্রহের তারিখ এপ্রিল ৭, ২০১০ 
  2. Cintheronia Azteca Description