সা’দ আদ-দ্বীন কোপেক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সাদেত্তিন কোপেকের ভাস্কর্য চিত্র

সাদ আদ-দ্বীন কোপেক ( আরবি: سعد الدين كوبك بن محمد‎‎) পূর্ন নাম সাদ আল দান কোবেক বিন মুহাম্মদ (মৃত্যু :১২৪০) রুমের ১৩শ ১৩শ শতাব্দিতে সেলযুকের সুলতান আলাউদ্দিন কায়কোবাদের অধিনস্থ আদালতের প্রশাসক ছিলেন। দিরিলিস: আরতুগ্রুল ধারাবাহিকে তাকে সাদেত্তিন কোপেক হিসেবে উপস্থাপন করা হয়।

জীবনী[সম্পাদনা]

আমীর কোপেক প্রথম কায়কোবাদের অধিনস্থ শ্রম মন্ত্রী ও আমির হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। পরবর্তীকালে বেয়াহির হ্রদের তীরে কুবাবাদবাদ প্রাসাদ নির্মাণের তদারকি করেছিলেন। [১]

দ্বিতীয় কায়কোবাদের উত্তরসূরি দ্বিতীয় কায়খুসরাভের উপদেষ্টা হিসাবে কোপেকের প্রভাব যথেষ্ট বৃদ্ধি পেয়েছিল। তার প্রথম লক্ষ্য ছিল নতুন সুলতানের রাজত্ব সুরক্ষিত করা। তিনি কাইখুসরাউয়ের দুই অর্ধ-ভাইকে তাদের মা, আইয়ুবিদের রাজকন্যার সাথে শ্বাসরোধ করে হত্যা করেছিলেন। তিনি খওয়ারেজমিয়ানদের আনুগত্য সন্দেহ করেছিলেন, জাকাল আল-দিন মঙ্গুবার্তির অবশিষ্ট অনুসারীরা যাকে কায়কবাদ বিভিন্ন আনাতোলিয়ান দুর্গে স্থাপন করেছিলেন এবং তাদের নেতা, একটি নির্দিষ্ট কিরখানকে বন্দী করেছিলেন। খওয়ারেজ্মীয়রা তাদের পদ ত্যাগ করে দিয়র মুদারে পালিয়ে যায়, সেখানে তারা ভাড়াটে হিসাবে তাবু বানিয়ে বসবাসেরে জন্যে আইয়ুবীদের কাছে আবেদন করেছিল। কোপেকের সন্দেহ ছিলো বহিঃশক্তির হুমকি এবং অভ্যন্তরীণ অস্থিতিশীলতার সময়ে পাকা সৈনিকদের সুলতানিকে বঞ্চিত করেছিল।

একটি ক্যারাভানসরাই সাদ আল-দীন কোপেক দ্বারা নিকোনিয়া যাওয়ার রাস্তায় ২৭ কিলোমিটার দূূূরে আকসারায় প্রতিষ্ঠিত হয়। জাজাদিন হান নামে পরিচিত কারওয়ানসারার দুটি শিলালিপি রয়েছে: একটি কোপেকের প্রতিষ্ঠাতা হিসাবে নামকরণ এবং ১২৩৫-৩৬ তারিখের, অন্যটি প্রথম কায়কোবাদ এবং কাইখুসরাউর পৃষ্ঠপোষকতা নির্দেশ করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. H. Crane "Notes on Saldjūq Architectural Patronage in Thirteenth Century Anatolia," Journal of the Economic and Social History of the Orient, v. 36, n. 1 (1993), p. 43.

উৎস[সম্পাদনা]

  • ক্লড কেহেন, প্রাক-অটোমান তুরস্ক: বৈষয়িক এবং আধ্যাত্মিক সংস্কৃতি এবং ইতিহাসের একটি সাধারণ সমীক্ষা গ। 1071-1330 (ট্যাপলিংগার: নিউ ইয়র্ক 1968), 133-34।
  • ক্যারল হিলেনব্র্যান্ড, "সাদ আল-দান কাপেক বি। মুহাম্মদ ” ইসলামের বিশ্বকোষ, সম্পাদনা। পি। বিয়ারম্যান দ্বারা, এবং অন্যান্য। (ব্রিল 2007)

বহিঃসংযোগ[সম্পাদনা]