সালসা গল্ফ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সালসা গল্ফ
ধরনমসলা
উৎপত্তিস্থলআর্জেন্টিনা
প্রস্তুতকারীলুইস ফেডেরিকো লেলোইর
প্রধান উপকরণমেয়োনেজ, কেচাপ, পিমেন্টো, ওরেগানো, জিরা

সালসা গল্ফ কিছুটা পুরু স্তরের একটি ঠান্ডা সস, যা আর্জেন্টিনায় একটি সাধারণ পানিয়। কিংবদন্তি অনুসারে, ১৯২০-এর দশকের মাঝামাঝি সময়ে চিকিৎসক লুইস ফেডেরিকো লেলোইর সমুদ্রতীরবর্তী রিসোর্ট মার দেল প্লাটার একটি গল্ফ ক্লাবে এটি আবিষ্কার করেছিলেন। মেয়োনিজের সাথে চিংড়ি এবং চিংড়ি খেতে খেতে ক্লান্ত হয়ে তিনি ওয়েটারকে বিভিন্ন উপাদান (ভিনেগার, লেবু, সরিষা, কেচাপ এবং অন্যান্য উপকরণ) আনতে বলেছিলেন এবং এগুলোর মিশ্রণ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছিলেন। সেগুলোর মধ্যে কেচাপ এবং মেয়োনিজ দিয়ে বানানো পানীয় খেতে পছন্দ করেন। লেলোইরের লোকজন এই মিশ্রণের নাম দেন সালসা গল্ফ, এবং দিনদিন এর খ্যাতি বৃদ্ধি পায়।[১][২][৩] শীঘ্রই এটি প্রতিবেশী উরুগুয়েতেও ছড়িয়ে পড়ে।

প্রস্তুতপ্রণালী[সম্পাদনা]

বেশ কয়েকটি রেসিপি রয়েছে, তবে সস সর্বদা কেচাপের মতো টমেটো-ভিত্তিক সসের সাথে মেয়োনিজ দিয়েই বানানো হয়। সসকে একটি আর্জেন্টাইন স্বাদ দেওয়ার জন্য পিমেন্টো, ওরেগানো এবং জিরা দিয়ে সিজনিং করা হয়।

সালসা গল্ফ সালাদ, মাংস এবং অন্যান্য খাবারের সাথে ব্যবহৃত হয় এবং এটি একটি সাধারণ আর্জেন্টাইন খাবারের প্রধান উপাদান যা পালমিটোস এন সালসা গল্ফ নামে পরিচিত।

পার্শ্ববর্তী প্যারাগুয়েতে, সালসা গল্ফ খুব জনপ্রিয় এবং কখনও কখনও কোয়েলের ডিমের সাথে সুস্বাদু খাবার হিসাবে খাওয়া হয়। দক্ষিণ আমেরিকার বাইরের দেশগুলিতে, সালসা গল্ফ সাধারণত মারি রোজ সস বা ফ্রাই সস নামে পরিচিত। রেভুয়েল্টো গ্রামাজো ডিশটি সালসা গল্ফের সাথে পরিবেশন করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Exton, John H. (২০১৩)। Crucible of Science: The Story of the Cori LaboratoryOxford University Press। পৃষ্ঠা 45। আইএসবিএন 9780199861088। সংগ্রহের তারিখ ২২ অক্টোবর ২০১৮Google Books-এর মাধ্যমে। 
  2. Ego Ducrot, Victor (১৯৯৮)। Los sabores de la Patria: Las Intrigas de La Historia Argentina Contadas Desde La Mesa y La Cocina [The Tastes of the Homeland: The Intrigues of Argentine History Counted From The Table and The Kitchen] (স্পেনীয় ভাষায়)। Grupo Editorial Norma। আইএসবিএন 9789580447030 
  3. Rosen, Marty (এপ্রিল ২, ২০১০)। "Restaurant Review - Palermo Viejo: The allure of Argentina"Louisville Courier-Journal