সারা বন্দ্যোপাধ্যায়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সারা বন্দ্যোপাধ্যায়
জন্ম
সারা মোস্তিন

(1932-06-06) ৬ জুন ১৯৩২ (বয়স ৯১)
জাতীয়তাব্রিটিশ
অন্যান্য নামসারা মোস্তিন
পেশালেখক, শিল্পী, ভাস্কর
পরিচিতির কারণলেখালেখি
দাম্পত্য সঙ্গীরঞ্জিত বন্দ্যোপাধ্যায় (১৯৫৬–বর্তমান)
সন্তানবিজয় চিশলম
যুথিকা স্লটার
সবিতা বন্দ্যোপাধ্যায়
পিতা-মাতাঅনিতা মোস্তিন
বেসিল মোস্তিন কাউন্টি
আত্মীয়হেনরি ফিল্ডিং

সারা বন্দ্যোপাধ্যায় (জন্ম ৬ জুন ১৯৩২) একজন ব্রিটিশ লেখক, শিল্পী এবং ভাস্কর। তিনি ইংল্যান্ডে জন্মগ্রহণ করেন, তবে বহু বছর ধরে দক্ষিণ রোডেশিয়া এবং তারপরে ভারতে বসবাস করেছিলেন। তিনি এখন তার পরিবারের সাথে অক্সফোর্ডে থাকেন।

জীবনী[সম্পাদনা]

সারা ১৯৩২ সালে জন্মগ্রহণ করেন, মা অনিতা মোস্তিনের কন্যা, যিনি একজন ঔপন্যাসিক ছিলেন এবং ১৯৫০ সালের দিকে অ্যান মেরি ফিল্ডিং ছদ্মনামে উপন্যাস লিখেছিলেন এবং তার পিতা স্যার ব্যাসিল মোস্তিন, ১৩তম ব্যারোনেট অফ মোস্তিন, ইংল্যান্ডের স্টোক পোজেস, বাকিংহামশায়ারে জন্মগ্রহণ করেছিলেন। তার পূর্বপুরুষদের একজন হলেন হেনরি ফিল্ডিং।

১৯৩৯ সালে, যখন সারার বয়স সাত বছর, দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হয় এবং তাকে বিভিন্ন বড় ও পুরানো প্রাসাদে সরিয়ে নেওয়া হয়। তার পিতা বাসিল মোস্তিন যুদ্ধে লড়েছিলেন।

যুদ্ধ শেষ হওয়ার পর, সারা তার পরিবারের সাথে দক্ষিণ রোডেশিয়ায় চলে আসেন, যেখানে তার বাবা তামাক চাষ করতেন। পরিবারটি বিদ্যুৎ বা পানির সরবরাহ ছাড়া একটি মাটির রোন্ডাভেলে বাস করত।

সারা পরে ইউরোপ ঘুরেছিলেন। তিনি একজন সাহায্যকারী হিসাবে কাজ করেছেন এবং অস্ট্রিয়ার আর্ট স্কুলে পড়াশোনা করেছেন। তিনি একজন শিল্পী হিসেবেও কাজ করেছেন এবং ভারতে তার তৈলচিত্রের প্রদর্শনীও করেছেন। তিনি ভারতে থাকাকালীন অশ্বারোহণ শিখিয়েছিলেন এবং একজন জকিও ছিলেন। তিনি একজন ভাস্কর এবং এর আগে একজন পরিচারিকা ছিলেন।

সারা অক্সফোর্ডের একটি কফি হাউসে কাজ করতেন, যেখানে তিনি তার ভবিষ্যত স্বামী রঞ্জিত ব্যানার্জির সাথে পরিচিত হন, যিনি ভারত থেকে আগত এবং স্নাতক পড়াশোনা করছিলেন। তিনি কফি হাউসের একজন গ্রাহক ছিলেন। তারা বিয়ে করে ভারতে চলে আসেন, যেখানে তারা ১৭ বছর বসবাস করেন। সারা একটি দুগ্ধ খামার চালানোর চেষ্টা করেছিলেন, কিন্তু প্রবল বৃষ্টির মৌসুমে পরাজিত হন।

ব্যানার্জি পরিবার ১৯৭৩ সালে ইংল্যান্ডে ফিরে আসেন। রঞ্জিত এবং সারার প্রত্যেকের £৫ পাউন্ড করে ছিল, যা পরিবারকে মোট £১০ দিয়েছিল। ব্যানার্জি টাকা ধার করে নিলামে কিছু টাট্টু ঘোড়া কিনেছিলেন এবং অশ্বারোহণ পাঠ শেখাতেন। সারা কিছুদিন পরে, সাসেক্সে একটি বাগান ব্যবসা শুরু করেন।

সারা এবং তার স্বামী এখন অক্সফোর্ডে থাকেন, যেখানে তিনি অক্সফোর্ড ইউনিভার্সিটি ডিপার্টমেন্ট ফর কন্টিনিউয়িং এডুকেশনে লেখালেখি শেখান। তারা প্রতিদিন ধ্যান এবং যোগিক উড়ন্ত অনুশীলন করেন। তাদের তিন মেয়ে ও পাঁচ নাতি-নাতনি রয়েছে। সারা তার কাজের ঘন ঘন প্রদর্শনী করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]