সান্তা ত্রিনিতা

স্থানাঙ্ক: ৪৩°৪৬′১৩″ উত্তর ১১°১৫′০৩″ পূর্ব / ৪৩.৭৭০১৫৩° উত্তর ১১.২৫০৭১৯° পূর্ব / 43.770153; 11.250719
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সান্তা ত্রিনিতা
ব্যাসিলিকা দি সান্তা ত্রিনিতা
মানচিত্র
অবস্থানটেমপ্লেট:দেশের উপাত্ত ফ্লোরেন্স
দেশ ITA
Religious orderভ্যালুমব্রোসান ধারার
পাদ্রির ঘরানাক্যাথলিল চার্চ
ওয়েবসাইটwww.monaci.org/monastero-santa-trinita/
ইতিহাস
প্রতিষ্ঠাকাল১২৫০

সান্তা ত্রিনিতা ( উচ্চারিত [ˈsanta ˈtriːnita] ; ইতালীয় অর্থ হল "পবত্র ত্রিত্ব") পিয়াজার সামনে অবস্থিত একটি রোমান ক্যাথলিক গির্জা। এটি যা ইতালির তোসকানা অঞ্চলের ফ্লোরেন্সের ভায়া দে' টর্নাবুওনি সড়কের পাশে অবস্থিত।[১] এটি ১০৯২ সালে একজন ফ্লোরেন্টাইন সম্ভ্রান্ত ব্যক্তি দ্বারা প্রতিষ্ঠিত। এটি সন্ন্যাসীদের ভ্যালুমব্রোসান ধারার মাতৃগির্জা।

ইতিহাস[সম্পাদনা]

গির্জাটি সাসেটি চ্যাপেলের আবাসস্থল। এখানে যেখানে ডোমেনিকো ঘিরল্যান্ডাইওর ১৫ শতকের ফ্রেস্কো এবং লরেঞ্জো মোনাকোর ফ্রেস্কো সহ বার্তোলিনি সালিমবেনি চ্যাপেল রয়েছে।

বর্তমান গির্জাটি ১২৫৮-১২৮০ সালে পূর্ব-বিদ্যমান ১১ শতকের গির্জার স্থানে নির্মিত হয়েছিল। কয়েক শতাব্দী ধরেীর একাধিক পুনর্গঠন ঘটেছে। ম্যানেরিস্ট ফ্যাসাড (১৫৯৩-১৫৯৪) বার্নার্ডো বুওন্টালেন্টি দ্বারা ডিজাইন করা হয়েছিল। ট্রিনিটির কেন্দ্রীয় দরজার উপর ভিত্তি-ত্রাণটি পিট্রো বার্নিনি এবং জিওভান্নি বাতিস্তা ক্যাসিনি তৈরি করেছিল। ১৭ শতকের কাঠের দরজায় খোদাই করা প্যানেল রয়েছে। এতে ভ্যালুমব্রোসান ধারার সাধুদের চিত্রিত করা হয়েছে।। বাইরের পিয়াজার কলাম অফ জাস্টিস ( কোলোনা ডি গিউস্টিজিয়া ) রোমের কারাকাল্লার স্নান থেকে উদ্ভূত। পোপ পিয়াস চতুর্থ কসিমো আই ডি' মেডিসিকে এটি উপহার দিয়েছিলেন। এটি ১৫৬৫ সালে মন্টেমুরলোর যুদ্ধের স্মরণে নির্মিত হয়েছিল। এই যুদ্ধে ফ্লোরেন্স সিয়েনাকে পরাজিত করেছিল।

সিমাবুয়ের সান্তা ত্রিনিতা মায়েস্তা একবার গির্জার উচ্চ বেদীতে ছিল। পরে পাশের একটি চ্যাপেলে এটি স্থানান্তরিত হয়েছিল। এটি এখন উফিজিতে প্রদর্শিত হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Borsook, Eve (১৯৯১)। The Companion Guide to Florence। HarperCollins। পৃষ্ঠা 187–191। আইএসবিএন 0-00-215139-1