সানি সিং (লেখক)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সানি সিং
২০২২ সালে সানি সিং
জন্ম
সানি সিং

(1969-05-20) ২০ মে ১৯৬৯ (বয়স ৫৪)
বারাণসী, উত্তর প্রদেশ, ভারত
জাতীয়তাভারতীয়
পেশালেখিকা

সানি সিং (জন্ম ২০ মে ১৯৬৯) হলেন একজন ভারতীয় লেখিকা। সানি সিং ভারতের বারাণসীতে জন্মগ্রহণ করেন। সিং তিনটি উপন্যাস, দুটি অ-কথাসাহিত্য বই এবং অসংখ্য ছোট গল্প এবং প্রবন্ধ প্রকাশ করেছেন। তিনি স্পেনের বার্সেলোনার বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি এবং স্প্যানিশ ভাষা, সাহিত্য ও সংস্কৃতিতে একটি মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তার সর্বশেষ উপন্যাস, হোটেল আর্কাদিয়া এয়া কুয়ার্টেট বই দ্বারা প্রকাশিত হয়। তিনি ঝলাক পুরস্কার প্রতিষ্ঠা করেছিলেন। ২০০৩ সালে তিনি তার আত্মপ্রকাশ করেন। তার আত্মপ্রকাশ হয়েছিল নারী বিষয়ক উপন্যাস দিয়ে। নারীর আত্মহত্যা বিষয়ের বইটি স্পেনের মারে লেটিরাস পুরস্কার জিতেছিল।

প্রথমিক জীবন ও শিক্ষা[সম্পাদনা]

সানি সিং ভারতের বারাণসীতে জন্মগ্রহণ করেন। তার বাবা সরকারি কাজ করেন। তার পরিবারটি নিয়মিতভাবে তাদের বাসস্থান পরিবর্তন করে। বিভিন্ন সেনানিবাসে এবং দাঙ্গাতে তারা তেজু সহ বিভিন্ন সেনানিবাস এবং ঘাঁটিতে বসবাস করেন। পরিবারটি বিদেশে তাদের পিতার কার্যভার অনুসরণ করেন। পরিবারটি পাকিস্তান, মার্কিন যুক্তরাষ্ট্র এবং নামিবিয়ায় বসবাস করে।

তিনি ব্র্যান্ডিস ইউনিভার্সিটিতে উপস্থিত ছিলেন। যেখানে তিনি ইংরেজি ও আমেরিকান সাহিত্যে মজাদার ব্যক্তি ছিলেন। তিনি স্পেনের স্প্যানিশ ভাষা, সাহিত্য ও সংস্কৃতি এবং স্পেনের বার্সেলোনার বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি এবং স্প্যানিশ ভাষা, সাহিত্য ও সংস্কৃতিতে একটি মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।[১]

পেশা জীবন[সম্পাদনা]

তিনি ১৯৯৫ সালে ভারতে ফিরে যাওয়ার আগে মেক্সিকো, চিলিতে এবং দক্ষিণ আফ্রিকার সাংবাদিক ও ব্যবস্থাপনা নির্বাহী হিসাবে কাজ করেন। এই কাজ ২০০২ সাল পর্যন্ত তিনি একজন ফ্রিল্যান্স লেখক এবং সাংবাদিক হিসাবে করেন। তিনি সেই সময়ের মধ্যে তার প্রথম দুটি বই প্রকাশ করেন। ২০০২ সালে তিনি তার পিএইচডি ডিগ্রীতে কাজ করার জন্য ২০০২ সালে বার্সেলোনাতে চলে যান এবং ২০০৬ সালে তার দ্বিতীয় উপন্যাস প্রকাশ করেন।

সিং বর্তমানে লন্ডন মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ের সৃজনশীল লেখালেখি কোর্সের নেতা।[২]

সাহিত্য কর্ম[সম্পাদনা]

সিং তিনটি উপন্যাস, দুটি অ-কথাসাহিত্য বই এবং অসংখ্য ছোট গল্প এবং প্রবন্ধ প্রকাশ করেছেন।

২০০৩ সালে তার আত্মপ্রকাশের উপন্যাস নারীর আত্মহত্যা বিষয়ে বই স্পেনের মারে লেটিরাস পুরস্কার জিতেছে। [৩] তার সর্বশেষ উপন্যাস, হোটেল আর্কাদিয়া এয়া কুয়ার্টেট বই দ্বারা প্রকাশিত হয়।

বই[সম্পাদনা]

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

সিং লন্ডনে বসবাস করেন। সিং অথর'স ক্লাবের বর্তমান চেয়ারপারসন। ২০১৬ সালে, সিং বছরের সেরা লেখক হিসাবে তিনি তার দ্বারা বছরে যে সেরা বই লিখবেন তার জন্য ঝলাক পুরস্কার প্রতিষ্ঠা করেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Sunny Singh"thesusijanagency.com 
  2. "London Metrolpolitan University – Sunny Singh"londonmet.ac.uk 
  3. Yaniz, Juan Pedro (২৮ জুন ২০০৫)। "La India eterna es presentada por la mirada de Singh en reciente novela"abc.es (in Spanish) 

বহিঃসংযোগ[সম্পাদনা]