সাইনোসেফালি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
একটি সাইনোসেফালাস। নুরেমবার্গ ক্রোনিকল (১৪৯৮) হতে।

সাইনোসেফালি (Cynocephaly) বা সাইনোসেফালাসের (/saɪnoʊsɛfəli/) বৈশিষ্ট্য হচ্ছে, এর একটি কুকুর বা শিয়ালের মতো মাথা রয়েছে- যা একটি ব্যাপকভাবে আলোচিত পৌরাণিক ঘটনা যা বিভিন্ন রূপ এবং প্রসঙ্গে বিদ্যমান। সাইনোসেফালি এর আক্ষরিক অর্থ কুকুরের মাথা। এই শব্দটি দ্বারা কুকুরের মতো মাথাযুক্ত একটি মানব শরীর বোঝায়। প্রায়শই, এই ধরনের প্রাণীদের মানুষের বুদ্ধি মতো বুদ্ধি থাকে। এই ধরনের সাইনোসেফালিক্স পৌরাণিক কাহিনী প্রাচীন মিশর, গ্রীসচীন সহ পৃথিবীর বিভিন্ন অংশে থেকে কিংবদন্তী হিসেবে প্রচলিত। আরও উল্লেখ পাওয়া যায় মধ্যযুগের পূর্ব ইউরোপে। আধুনিক জনপ্রিয় সংস্কৃতিতে সাইনোসেফালিক্স বই, কমিক্স এবং গ্রাফিক উপন্যাসগুলিতে ব্যপকভাবে পাওয়া যায়। সাইনোসেফালি সাধারণত নেকড়ে মানব এবং কথা বলা কুকুর থেকে আলাদা।

ব্যকরণ[সম্পাদনা]

সাইনোসেফালি শব্দটি গ্রিক শব্দ κῠνοκέφᾰλοι kynokephaloi শব্দ থেকে এসেছে। kyno (κύων kyōn শব্দের সমষ্টি) শব্দের অর্থ "কুকুর" এবং κεφαλή kephalē শব্দের অর্থ "মাথা"।

প্রাচীন গ্রিস ও মিশর[সম্পাদনা]

[১]

মধ্যযুগ পূর্ব[সম্পাদনা]

মধ্যযুগ পরবর্তী[সম্পাদনা]

আধুনিক ইয়োরোপ[সম্পাদনা]

চীন[সম্পাদনা]

আধুনিক যুগে এর উপস্থিতি[সম্পাদনা]

কিংবদন্তিতে অন্যান্য কুকুরমুখো জীব[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

নোট[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. The binomial name for the yellow baboon is Papio cynocephalus, while Cynocephalus has also been adopted as the genus name for an Asian arboreal gliding mammal also known as a colugo.