সাঁ-রেমি-দ্য-প্রোভঁস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
সাঁ-রেমি-দ্য-প্রোভঁস
Roman site 'Les Antiques' of Glanum, with the Mausoleum (left) and the Arch (right)
Roman site 'Les Antiques' of Glanum, with the Mausoleum (left) and the Arch (right)
সাঁ-রেমি-দ্য-প্রোভঁসের প্রতীক
প্রতীক
দেশ ফ্রান্স
অঞ্চলপ্রোভঁস-আল্প-কোত দাজ্যুর
অধিদপ্তরবুশ-দু-রোন
নগরের পৌরসভাআর্ল
ক্যান্টনসাঁ-রেমি-দ্য-প্রোভঁস
আন্তঃগোষ্ঠীভালে দে বো
সরকার
 • মেয়র (২০০৮–২০১৪) হার্ভে সেরেবিনি
আয়তন৮৯.০৯ কিমি (৩৪.৪০ বর্গমাইল)
জনসংখ্যা (২০০৯)১০,৬৬৩[১]
সময় অঞ্চলসিইটি (ইউটিসি+০১:০০)
 • গ্রীষ্মকালীন (দিসস)সিইএসটি (ইউটিসি+০২:০০)
আইএনএসইই/ডাক কোড13100 /১৩২১০
উচ্চতা৭–৩৯২ মি (২৩–১,২৮৬ ফু)
(avg. ৬০ মি অথবা ২০০ ফু)
ফ্রান্সের ভূমি রেজিস্টার তথ্য, যার ভেতর হ্রদ, পুকুর, হিমবাহ > ১ বর্গকি.মি.(০.৩৮৬ বর্গ মাইল বা ২৪৭ একর) এবং নদীর মোহনা অন্তর্ভূক্ত নয়।

সাঁ-রেমি-দ্য-প্রোভঁস (ফরাসি: Saint-Rémy-de-Provence) হল বুশ-দ্যু-রোনে ফ্রান্সের একটি বিভাগ। এটি প্রোভঁস-আল্প-কোত দাজ্যুর অঞ্চলে অবস্থিত এবং সেন্ট-রেমি-দে-প্রোভিন্স হল আলপিল্লেসের ছোট একটি রাজধানী। এটি ৩০শে জানুয়ারি, ২০০৭ সালের অধ্যাদেশ অনুসারে, একে আলপিল্লেসের আঞ্চলিক ন্যাচারাল পার্কে অন্তভূক্ত করা হয়। ওয়াইন ও পর্যটন শহর, যার একটি গুরুত্বপূর্ণ নির্মিত ঐতিহ্য রয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

প্রাক-ঐতিহাসিক যুগ থেকে সেন্ট-রেমিতে মানুষ বসবাস করে আচ্ছে। এটি প্রমাণ করে ওটেলো গুহাতে পাওয়া অঙ্কিত ছবিসমূহ যাকে প্রত্নতত্ত্ববিদরা "ওনি গুহা" বলে।[২] অঙ্কিত ছবিসমূহের সময় হবে নবপ্রস্তর যুগীয় এবং ব্রোঞ্জ যুগীয়। ছবিসমূহ নরত্বারোপমূলক এবং জ্যামিতিক চিহ্নসমূহ দ্বারা গঠিত। সাইটির গুহার সাথে রোমানিয়ান যুগ সর্ম্পকিত রয়েছে। সেখানে তামার একটি ছুরি পাওয়া গিয়েছে।[৩] গুহাতে পাওয়া অঙ্কিত ছবিসমূহ ছাড়াও সেন্ট-রেমি-দে-প্রোভিন্সেতে, বালদুয়া গুহার দেওয়ালে সৈনিকদের হেলমেট পাওয়া গিয়েছে। অঙ্কিত ছবিসমূহের সময় হবে খুব সাম্প্রতিক, যা অনুমান করা হচ্ছে লৌহ যুগীয়[৩] লৌহ যুগের (খ্রিস্টপূর্ব VII - VI শতাব্দী) দ্বিতীয় অংশের জনসংখ্যা ছিল যাযাবর, ঠিক তখন থেকেই তারা নির্মাণ কাজ শুরু করে। তারা ঘর-বাড়িসহ এবং রাস্তা তৈরি করে গ্রামের মত গঠিত করে।[৪]

মধ্যযুগীয় সময়ে, সেন্ট-রেমি ছিল কারোলিনজীয় রাজবংশের অধীনে, সেন্ট-রেমির অ্যাবের মালিকানাধীন অঞ্চল।[৫] "সেন্ট-আঁদ্রে ভিলনোভ লেস আভিঞোর অ্যাবে" ছিল একজন গুরুত্বপূর্ণ ধনী, যার XII শতকের শেষের দিকে একই সময়ে অন্যূন ছয়টি গির্জা মালিক ছিলেন।[৬] সেগুলো হল : X শতাব্দীর শেষের দিকে সেন্ট জন চার্চ; X থেকে XIII শতাব্দীর শেষের দিকে সেন্ট-পল-দে-মাউসোল, সেন্ট পিটার (বর্তমানে বিলুপ্ত); সানকটি কুইরিচি গির্জা; প্রখ্যাত সানকটি পেদানিচিসের সিরিচি; সেন্ট ক্লাগ এবং সেন্ট মেরি ও সেন্ট স্টিফেনের গির্জা, স্থানটির নাম নোত্রে-ডেম-দে-লাভাল। শুধুমাত্র দ্বাদশ শতকের পরে নোত্রে-ডেম দে রোমানিন গির্জাকে বলা হতো "পেদানিচিস সানকটাএ মেরিএ"।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. INSEE popolazione legale totale 2009
  2. « La Préhistoire des Alpilles », in Les Alpilles, encyclopédie d'une montagne provençale, G. Sauzade, op. cit., p. 136.
  3. « La Préhistoire des Alpilles... », op. cit., p. 137.
  4. Y. Marcadal, « Les oppida des Alpilles », in Les Alpilles, op. cit, p. 146.
  5. Marie-Céline Isaia, Remi de Reims, Paris, Editions du Cerf, 2010
  6. Guy Barruol, Michèle Bois, Yann Codou, Marie-Pierre Estienne, Élizabeth Sauze, « Liste des établissements religieux relevant de l’abbaye Saint-André du Xe au XIIIe siècle », in Guy Barruol, Roseline Bacon et Alain Gérard (directeurs de publication), L’abbaye de Saint-André de Villeneuve-lès-Avignon, histoire, archéologie, rayonnement, Actes du colloque interrégional tenu en 1999 à l'occasion du millénaire de la fondation de l'abbaye Saint-André de Villeneuve-lès-Avignon, Éd. Alpes de Lumières, Cahiers de Salagon no 4, Mane, 2001, 448 p. (আইএসএসএন 1254-9371),(আইএসবিএন ২-৯০৬১৬২-৫৪-X), p 228-229

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Bouches-du-Rhône communes