সল (কোলয়েড)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সল (ইংরেজি: Sol) একটি অবিচ্ছিন্ন তরল মাধ্যমে ক্ষুদ্র কঠিন কণা[১] দিয়ে তৈরি একটি কোলয়েডাল সাসপেনশন। সল স্থিতিশীল এবং টিন্ডাল প্রভাব প্রদর্শন করে, যা আসলে কোলয়েডের কণা দ্বারা আলোর বিচ্ছুরণ। উদাহরণের মধ্যে রয়েছে রক্ত, কালির রঞ্জক চূর্ণ, কোষীয় তরল, রং, অ্যান্টাসিড এবং কাদা

কৃত্রিম সল দুটি প্রধান পদ্ধতি দ্বারা প্রস্তুত করা যেতে পারে: বিচ্ছুরণ (Dispersion) এবং ঘনীভবন (Condensation)। বিচ্ছুরণ পদ্ধতিতে, বল মিলিং এবং ব্রেডিগের আর্ক পদ্ধতির মতো কৌশলগুলির মাধ্যমে কঠিন কণাগুলিকে কোলয়েডীয় মাত্রায় হ্রাস করা হয়। ঘনীভবন পদ্ধতিতে, রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে বড় অণু থেকে ছোট কণা তৈরি হয়।

বিচ্ছুরণকারী এজেন্ট ব্যবহারের মাধ্যমে সলগুলির স্থায়িত্ব বজায় রাখা যেতে পারে, যা কণাগুলিকে একত্রিত হতে বা সাসপেনশন থেকে বেরিয়ে আসতে বাধা দেয়। সলগুলি প্রায়শই সল-জেল প্রক্রিয়াতে ব্যবহৃত হয়, যেখানে একটি ক্রসলিংকিং এজেন্ট যোগ করার মাধ্যমে একটি সল জেলে রূপান্তরিত হয়।

একটি সলে, কঠিন কণাগুলি একটি তরল অবিচ্ছিন্ন পর্যায়ে বিচ্ছুরিত হয়, যখন একটি ইমালশনে, তরল ফোঁটাগুলি একটি তরল বা আধা-কঠিন অবিচ্ছিন্ন পর্যায়ে বিচ্ছুরিত হয়।

কোলয়েডের যে ধর্মগুলি সলের জন্য প্রযোজ্য

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Brown, Theodore (২০০২)। Chemistry : the central scienceবিনামূল্যে নিবন্ধন প্রয়োজন। Upper Saddle River, NJ: Prentice Hall। আইএসবিএন 0130669970