সমগ্র পোল্যান্ড নারী ধর্মঘট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সমগ্র পোল্যান্ড নারী ধর্মঘট
প্রাতিষ্ঠানিক পোস্টারের মধ্যে একটি
গঠিত২৫ সেপ্টেম্বর ২০১৬; ৭ বছর আগে (2016-09-25)
প্রতিষ্ঠাতা
উৎপত্তি২০১৬ কালো বিক্ষোভ

সমগ্র পোল্যান্ড নারী ধর্মঘট বা পোলিশ নারীদের ধর্মঘট (পোলীয়: Ogólnopolski Strajk Kobiet, ওএসকে) হল ২০১৬ সালের সেপ্টেম্বরে পোল্যান্ডে প্রতিষ্ঠিত একটি নারী অধিকারের সামাজিক আন্দোলন।[১] এটি "গর্ভপাত বন্ধ করুন" প্রকল্পের সমান্তরালে সেজম দ্বারা বিবেচিত "সেভ উইমেন" বিলের পোলিশ সংসদের সেজমের প্রত্যাখ্যানের প্রতিবাদে এটি স্থাপন করা হয়েছিল। আন্দোলনটি একটি প্রতিবাদ কর্মসূচি ব্ল্যাক মানডে সংগঠনের জন্য দায়বদ্ধ ছিল, যার মধ্যে বিভিন্ন ধরণের ধর্মঘট জড়িত ছিল এবং ১৪৭টি পোলিশ শহর, নগর ও গ্রামে একযোগে সংঘটিত হয়েছিল।[২][৩]

গঠন এবং মূল ব্যক্তি[সম্পাদনা]

অক্টোবর ২০১৭ সালে, মার্টা লেমপার্ট সমগ্র পোল্যান্ড নারী ধর্মঘটের প্রধান ছিলেন। ওএসকে ২০১৬ সালের সেপ্টেম্বরের কালো বিক্ষোভের মূল সংগঠক হলেও বিক্ষোভগুলি নিজেরাই বিকেন্দ্রীভূত হয়েছিল। লেখিকা ক্লেমেন্টিনা সুচানো ওএসকে-র অন্যতম নেতা ছিলেন যিনি ২০২০ সালের ২৬ অক্টোবর পোল্যান্ডের প্রকৃত নেতা জারোস্লাও কাজিনস্কির বাড়িতে "হাঁটার" প্রস্তাব করেছিলেন, যা ১০,০০০ জনের বিক্ষোভে পরিণত হয়েছিল। সুচানো বিক্ষোভ অব্যাহত রাখার কৌশলকে বিকেন্দ্রীভূত, তৃণমূল উদ্যোগ ও সৃজনশীলতা হিসাবে বর্ণনা করেছেন।

২০২০ সালের অক্টোবরে, সুচানো বলেছিলেন যে ওএসকে কোনও রাজনৈতিক দল নয়, তবে কিছু সদস্যের লক্ষ্য সেজমের সদস্য হওয়া এবং ওএসকে সেজেসিনের কাতারজিনা কোটুলা ইতিমধ্যেই একজন ডেপুটি ছিলেন।

সমন্বয় পরিষদ[সম্পাদনা]

২০২০ সালের ১ নভেম্বর, গর্ভপাত সম্পর্কিত রায়ের বিরুদ্ধে ক্ষোভ ছাড়াও দীর্ঘকালীন অক্টোবর ২০২০ বিক্ষোভের ব্যাপক দাবির প্রতিক্রিয়া হিসাবে ওএসকে বেলারুশীয় সমন্বয় পরিষদ দ্বারা অনুপ্রাণিত পরামর্শমূলক পরিষদ প্রতিষ্ঠা করেছিল যা এর আগে ২০২০ সালের আগস্টে ২০২০ সালের বেলারুশীয় বিক্ষোভের সময় তৈরি হয়েছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Strajk Kobiet"strajkkobiet.eu। ২০১৭। ১ নভেম্বর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ জুলাই ২০২২ 
  2. Urzędowska D., D.; Suchomska, J. (২০২০)। "Feministki w sieci. Nowe media w działaniach przeciwko ograniczaniu praw kobiet w Polsce" (পিডিএফ) (পোলিশ ভাষায়)। ডিওআই:10.5281/zenodo.3946532টেমপ্লেট:Zenodo। ২০২০-১১-০৪ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  3. "O nas | Ogólnopolski Strajk Kobiet" (পোলিশ ভাষায়)। ২০১৯-০৮-০৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২০-১০-৩১