সোফিস্তেস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(সফিস্ট থেকে পুনর্নির্দেশিত)
সোফিস্তেস মানুষ

প্রাচীন গ্রিক দর্শনের আলোচনায় সোফিস্তেস (গ্রিক: σοφιστής) কথাটি দিয়ে খ্রিস্টপূর্ব ৫ম ও ৪র্থ শতকের সময়ে প্রাচীন গ্রিসের এমন এক ধরনের শিক্ষককে নির্দেশ করা হয়, যিনি এক বা একাধিক পাঠ্যবিষয়ের উপরে বিশেষজ্ঞ ছিলেন; বিষয়গুলির মধ্যে দর্শন, অলঙ্কারশাস্ত্র, সঙ্গীত, মল্লক্রীড়া ও গণিত উল্লেখ্য। তারা মূলত তরুণ রাষ্ট্রপরিচালক, কূটনীতিবিদ ও অভিজাত শ্রেণীর ব্যক্তিদেরকে "আরেতে" তথা সদগুণ বা উৎকৃষ্ট নৈতিক মূল্যবোধ শিক্ষা দিতেন। এদেরকে ইংরেজিতে সফিস্ট (Sophist) বলা হয়।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

সফিস্ট (ইংরেজি: Sophists) উৎসারিত হয়েছে গ্রীক শব্দ sophós থেকে, যার অর্থ জ্ঞানী মানুষ। প্রাক সক্রেটিস যুগের প্রভাবশালী দার্শনিক সম্প্রদায়। প্রোতাগোরাস, প্রডিকাস, হিপ্পিয়াস, জর্জিয়াস প্রমুখ ছিলেন এদের অন্তর্ভুক্ত। খ্রিস্টপূর্ব ৫ম শতকের শেষ দিকে এরা জনপ্রিয়তা লাভ করলেও পরবর্তীকালে সক্রেটিসপ্লেটো কর্তৃক এদের চিন্তা-দর্শন ব্যাপক ভাবে সমালোচিত হয়। [১] সোফিস্তেসরা ছিলেন পেশাদার শিক্ষক এবং তারা বিভিন্ন স্থান পরিভ্রমণ করে পারিশ্রমিকের বিনিময়ে শিক্ষা দান করতেন। সোফিস্তেসরা কোন সুসংহত দার্শনিক চিন্তার অধিকারী না হলেও তৎকালিন প্রচলিত মতবাদের সমালোচনা ও অসংগতিসমুহ আলোচনার মাধ্যমে জনপ্রিয়তা লাভ করেছিলেন।

বর্তমান[সম্পাদনা]

বর্তমানে পাশ্চাত্যে সোফিস্তেস বা ইংরেজি ভাষায় "সফিস্ট" বলতে নেতিবাচক অর্থে কূটতার্কিক বা কূটতর্কবিদ্যায় (Sophism সফিজম বা Sophistry সফিস্ট্রি) পারদর্শীদেরকে নির্দেশ করা হয়, যারা চতুর যুক্তিবিন্যসের মাধ্যমে আপাতদৃষ্টিতে যুক্তিযুক্ত কিন্তু আসলে ভ্রান্ত ও অযৌক্তিক বিবৃতির মাধ্যমে মানুষকে ধোঁকা দেবার চেষ্টা করেন।.[২][৩]


পাদটীকা[সম্পাদনা]

  1. Smart, Ninian (২০০০)। World Philosophies। Routledge। পৃষ্ঠা 132আইএসবিএন ০-৪১৫-২২৮৫২-২ 
  2. "Sophists"Internet Encyclopedia of Philosophy 
  3. "The Sophists"Stanford Encyclopedia of Philosophy। ২০২০।