সড়ক সংযোগস্থল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের নিউ টাউনে অবস্থিত আউল মোড়।

সড়ক সংযোগস্থল বা মোড় হচ্ছে যেখানে দুই বা ততোধিক সড়ক মিলিত হয়। যেখানে তিনটি সড়ক মিলিত হয় তাকে "তেমাথা" এবং যেখানে চারটি সড়ক মিলিত হয় তাকে "চৌমাথা", "চৌরাস্তা", বা "চৌপথ" বলা হয়।

ধরন[সম্পাদনা]

সড়ক সংযোগস্থলের ধরনগুলির মধ্যে সবচেয়ে সরল পার্থক্য হলো যে সড়কগুলি একই বা বিভিন্ন উচ্চতায় মিলিত হয় কিনা। অনেক ব্যয়বহুল, গ্রেড বিভাজিত "ইন্টারচেঞ্জ" সাধারণত উচ্চ খরচে আরও বেশি থ্রুপুট প্রদান করে। একক-গ্রেডের "ইন্টারসেকশন"-এর খরচ কম এবং থ্রুপুটও কম। প্রত্যেক মূল ধরনের একাধিক প্রকারভেদ হয়।[১]

ইন্টারচেঞ্জ[সম্পাদনা]

ভারতের চেন্নাই শহরে অবস্থিত কাতিপারা জংশন, এক কভারলিফ ইন্টারচেঞ্জের উদাহরণ।

ইন্টারচেঞ্জ বা গ্রেড-বিভাজন সংযোগস্থল হল একটি সড়ক সংযোগস্থল যা দুটি বা ততোধিক সড়কপথ বা মহাসড়কের মধ্যে ট্রাফিক চলাচলের অনুমতি দেওয়ার জন্য গ্রেড বিভাজন ব্যবহার করে যাতে একটি পদ্ধতি ব্যবহার করে আন্তঃসংযুক্ত সড়কপথে ট্রাফিক প্রবাহ অতিক্রম করার বাধা ছাড়াই সংযোগস্থলের মধ্য দিয়ে যাওয়ার জন্য কমপক্ষে একটি রুটে যান চলাচলের অনুমতি দেয়। এটি একটি আদর্শ ইন্টারসেকশন থেকে পৃথক যেখানে সড়ক অ্যাট গ্রেড অতিক্রম করে। ইন্টারচেঞ্জগুলি প্রায় সর্বদা ব্যবহৃত হয় যখন অন্তত একটি সড়ক প্রবেশাধিকার-নিয়ন্ত্রিত মহাসড়ক (মুক্তপথ বা মোটরপথ) বা সীমিত-প্রবেশ বিভক্ত মহাসড়ক (এক্সপ্রেসওয়ে) হয়, যদিও সেগুলি কখনও কখনও পৃষ্ঠের সড়কের মধ্যে সংযোগস্থলে ব্যবহৃত হয়।

ইন্টারসেকশন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Hughes, Warren; Jagannathan, Ram; Sengupta, Dibu; Hummer, Joe (এপ্রিল ২০১০)। Alternative Intersections/Interchanges: Informational Report (AIIR) (প্রতিবেদন)। Federal Highway Administration।  অজানা প্যারামিটার |name-list-style= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)