শ্রীনিবাস আচার্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

শ্রীনিবাস আচার্য ঠাকুর ছিলেন একজন বিখ্যাত বৈষ্ণব গুরু, জীব গোস্বামীর শিষ্য এবং যদুনন্দন দাস ও রাধাবল্লভ দাসের শিক্ষক ছিলেন। তিনি রাজা বীর হাম্বীরকে বৈষ্ণবে রূপান্তরিত করেন। তার মেয়ে হেমলতা ঠাকুরানিও একজন গুরু ছিলেন।

শ্রীনিবাস আচার্য একজন পর্ষদ। তিনি হলেন চৈতন্য মহাপ্রভুর অবিনা কালেভর বা অভিন্ন দেহ। এটা বিশ্বাস করা হয় যে শ্রীচৈতন্য শ্রী শ্রীনিবাস আচার্যের মাধ্যমে বৈষ্ণব ধর্মের বাণী প্রচারের কাজ করেছিলেন। এই পৃথিবীতে আসার জন্য তাঁকে ব্যক্তিগতভাবে ভগবান চৈতন্য আমন্ত্রণ জানিয়েছিলেন।

চৈতন্য মহাপ্রভুর দুটি সম্প্রসারণ ছিল: প্রথম সম্প্রসারণ হল ছয় গোস্বামী, যাদেরকে তিনি বৃন্দাবন আবিষ্কার করার, ভগবানের দেবতার পবিত্র উপাসনা প্রতিষ্ঠা করার জন্য এবং ভক্তি-গ্রন্থ, ভক্তি পথ রক্ষা করার জন্য পবিত্র ধর্মগ্রন্থ প্রদানের দায়িত্ব দিয়েছিলেন।

শ্রীনিবাস আচার্য, নরোত্তম দাস ঠাকুর এবং শ্যামানন্দ প্রভুর মাধ্যমে তাঁর মিশনের গৌণ সম্প্রসারণ ঘটেছিল, যারা সারা ভারতে শ্রীচৈতন্য মহাপ্রভুর বাণী প্রচারের জন্য বিশেষভাবে দায়ী ছিলেন। তারা গড়ে তোলেন মহান আধ্যাত্মিক সংকীর্তন দল। শ্রীনিবাস আচার্য বৈষ্ণব আন্দোলনের অগ্রভাগে ছিলেন এবং ভারতের সমভূমি জুড়ে কৃষ্ণ ভক্তি মার্গের প্রচারের জন্য দায়ী ছিলেন।

উৎস[সম্পাদনা]

  • Vaiṣṇavism in Bengal, 1486-1900 By Ramakanta Chakravarti
  • The Lives of Vaishnava Saints By Steven Rosen

বহিঃসংযোগ[সম্পাদনা]